Tuesday, January 31, 2023
বাড়িInternationalরিজার্ভ সংকট : রাত সাড়ে ৮টায় দোকানপাট বন্ধের নির্দেশ

রিজার্ভ সংকট : রাত সাড়ে ৮টায় দোকানপাট বন্ধের নির্দেশ

Ads

এবার পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা শোচনীয় পর্যায়ে নেমে এসেছে। রিজার্ভ সংকটে পড়েছে দেশটি এর মধ্যে রাজনৈতিক টানা পড়েন তো আছেই। তবে এমত অবস্থায় পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ মঙ্গলবার ঘোষণা করেছেন যে দেশের সমস্ত ব্যবসা ৮ :৩০ টায় বন্ধ করা উচিত। এছাড়াও, রাত ১০ টার মধ্যে বিবাহ অনুষ্ঠানের হলগুলি খালি করতে হবে। ঋণের বোঝা পাকিস্তানের অর্থনৈতিক সংকট দিন দিন বাড়ছে। এই সংকট মোকাবেলায় জ্বালানি খরচ কমাতে নতুন পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। রয়টার্স ও আল-জাজিরা

প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ সরকারি অফিসগুলোকে বিদ্যুৎ খরচ ৩০ শতাংশ কমানোর নির্দেশ দিয়েছেন। এই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভা ‘জাতীয় শক্তি দক্ষতা ও সংরক্ষণ পরিকল্পনা’ পাশ করেছে। তারা জ্বালানি খরচ কমাতে এই পরিকল্পনা পাস. সরকারের এই পরিকল্পনা নেওয়ার অন্যতম কারণ হচ্ছে দেশের রিজার্ভ ফুরিয়ে যাচ্ছে।

সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, ডিসেম্বরে দেশের রিজার্ভ কমেছে ৫ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলারে। গত আট বছরে রিজার্ভ তলানিতে ঠেকেছে। এই রিজার্ভ দিয়ে এক মাসের মূল্যের পণ্য আমদানি করা যায়। এ অবস্থায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে যে ঋণ আসার কথা ছিল তাও পেতে দেরি হচ্ছে। ফলে সরকার এই পদক্ষেপ নিতে বাধ্য হয়।

প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছেন, জ্বালানি খরচ কমাতে রেস্টুরেন্ট বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ সিদ্ধান্তে রাজি হননি বণিক সমিতির প্রতিনিধিরা। তবে সরকার দ্রুত দোকানপাট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

খাজা আসিফ বলেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ সরকারি অফিসগুলোকে বিদ্যুৎ খরচ ৩০ শতাংশ কমানোর নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে দেখা যাচ্ছে অর্থনৈতিক সংকট। মূলত এই সংকটের নানাবিধ কারন রয়েছে যার মধ্যে ইউক্রেন এবং রাশিয়ার বিষয়টি অন্যতম। এই সংকটের কবলে এশিয়ার দেশগুলো এবং ক্রমশ এটি আরো তীব্র হচ্ছে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments