Sunday, February 5, 2023
বাড়িInternationalদায়িত্ব নিয়েই জেলেনস্কিকে ফোন সুনাকের, সাফ জানিয়ে দিলেন ইউক্রেনকে সমর্থন দেবেন কি...

দায়িত্ব নিয়েই জেলেনস্কিকে ফোন সুনাকের, সাফ জানিয়ে দিলেন ইউক্রেনকে সমর্থন দেবেন কি না

Ads

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ভারতীয় বংশোদ্ভুত ঋষি সোনাক। ইতিমধ্যে তাকে নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে চলছে নানা আলোচনা প্রধানমন্ত্রী হিসেবে তুমি দায়িত্ব নিচ্ছেন এই খবরে বিশ্ব নেতারা তাকে অভিনন্দন জানাচ্ছেন ইতিমধ্যে দেখা গেছে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষিকে নিয়ে তার মতামত ব্যক্ত করেছেন।

 

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ফোন করেছেন।

মঙ্গলবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সুনাক। তিনি দায়িত্ব নিয়ে জেলেনস্কিকে ফোন করেন।

সুনাক ফোনে জেলেনস্কিকে যুক্তরাজ্যের অটল সমর্থনের আশ্বাস দিয়েছেন। দুই নেতার ফোনালাপের পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয় এ তথ্য জানিয়েছে।

সুনাকের একজন মুখপাত্র বলেছেন যে ব্রিটিশ প্রধানমন্ত্রী ফোন কলে বলেছেন যে ইউক্রেনের জন্য যুক্তরাজ্যের সমর্থন তার সরকারের সময় বরাবরের মতো শক্তিশালী হবে।

সুনাক জেলেনস্কিকে আশ্বস্ত করেন যে ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রেক্ষাপটে কিয়েভের সাথে লন্ডনের সংহতি অব্যাহত থাকবে। তিনি বলেছিলেন যে জেলেনস্কি তার সরকারের উপর নির্ভর করতে পারেন।

যুক্তরাজ্যের অর্থনৈতিক সংকটের কারণে লিজ ট্রাস প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন। নতুন প্রধানমন্ত্রী হলেন সুনক।

প্রধানমন্ত্রী হিসেবে বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন সুনক। যুক্তরাজ্যের ৫৭ তম প্রধানমন্ত্রী দেশটির ২০০ বছরের ইতিহাসে সর্বকনিষ্ঠ নেতা। ৪২ বছর বয়সী কৃষ্ণাঙ্গ সুনাক যুক্তরাজ্যের প্রথম হিন্দু প্রধানমন্ত্রী।

২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা চালায়। সে সময় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ছিলেন বরিস জনসন। তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির অন্যতম বড় সমর্থক হিসেবে পরিচিত। পদত্যাগের পর ট্রাস প্রধানমন্ত্রী হন। তিনি নিজেকে কিয়েভের সবচেয়ে বড় বন্ধু বলে ঘোষণা করেছিলেন। তবে ট্রাস প্রধানমন্ত্রী হওয়ার দেড় মাস পর পদত্যাগ করতে বাধ্য হন। তার উত্তরসূরি সুনাকও ইউক্রেনের প্রতি যুক্তরাজ্যের অব্যাহত জোরালো সমর্থন ঘোষণা করেছেন।

 

উল্লেখ্যঃ এর আগে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন লিজ ট্রাস্ তবে দায়িত্ব পাওয়ার মাত্র দেড় মাসের মাথায় তিনি পদত্যাগ করেছেন এবং তিনি ত্যাগ করার পর থেকেই যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কি হচ্ছে তা নিয়ে নানা আলোচনা উঠেছিল তবে সব আলোচনা সমালোচনার অবসান ঘটেছে এবার

 

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments