Monday, January 30, 2023
বাড়িInternationalহটাৎ বন্ধ করে দেওয়া হচ্ছে স্কুল, সরকারি কর্মকর্তারা ‘হোম অফিসে’

হটাৎ বন্ধ করে দেওয়া হচ্ছে স্কুল, সরকারি কর্মকর্তারা ‘হোম অফিসে’

Ads

ক্রমাগত দূষণের ফলে ভারত হয়ে উঠেছে দূষণের অন্যতম জায়গা, সারা বিশ্বে দূষিত নগরীর মধ্যে রয়েছে ভারতের নয়া দিল্লির নাম। সেখানে দূষণ এতটাই বেড়েছে যে জনসাধারনের জন্য তা ক্ষতির কারন হয়ে দাঁড়িয়েছে। দিল্লির বাতাসের মান ভয়ঙ্কর। ক্রমবর্ধমান বায়ু দূষণের কারণে ভারতের দিল্লিতে সমস্ত প্রাথমিক বিদ্যালয় শনিবার (৫ নভেম্বর) থেকে বন্ধ ঘোষণা করা হয়েছে।

এছাড়াও মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন যে সপ্তম শ্রেণি পর্যন্ত ছাত্রদের সমস্ত বহিরঙ্গন কার্যকলাপ সীমাবদ্ধ থাকবে। এই পরিস্থিতিতে দিল্লি সরকারের ৫০ শতাংশ কর্মকর্তাকে বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার (৪ নভেম্বর) দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এ ঘোষণা দেন। শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ৪৫৩ । এই বায়ু শ্বাস-প্রশ্বাসের জন্য উপযুক্ত নয়। পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই বেশ কিছু বিধিনিষেধ জারি করেছে দিল্লি প্রশাসন। এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট কমিশন একটি চার-স্তরের কর্ম পরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে।

পরিকল্পনা অনুযায়ী, দিল্লিতে পুরনো ইঞ্জিনযুক্ত ডিজেল গাড়ির ব্যবহার নিষিদ্ধ করা হচ্ছে। শুধুমাত্র বিএস -৬ ইঞ্জিনযুক্ত এবং জরুরি পরিষেবার যানবাহন এই নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি পাবে। প্রশাসন দিল্লিতে বৈদ্যুতিক এবং সিএনজি চালিত ট্রাক ছাড়া অন্য ট্রাকগুলির প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। দিল্লিতে হাইওয়ে, ওভারব্রিজ, পাইপলাইন নির্মাণ ও ভেঙে ফেলার কাজও আপাতত স্থগিত রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, যানবাহন এর ধোয়াতে বিষাক্ত হয়ে উঠেছে ভারতের রাজধানী নয়া দিল্লি। সেখানে দেখা গিয়েছে এখন যে বাতাস রয়েছে তা শ্বাস-প্রশ্বাসের জন্য উপযুক্ত নয়। গবেষণায় দেখা গিয়েছে সেখানে এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ৪৫৩ যা খুবই চিন্তার একটি বিষয়।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments