Monday, January 30, 2023
বাড়িInternationalপালং শাক খেয়ে অসুস্থ ৯, দেশজুড়ে স্বাস্থ্য সতর্কতা জারি

পালং শাক খেয়ে অসুস্থ ৯, দেশজুড়ে স্বাস্থ্য সতর্কতা জারি

Ads

পালংশাক খুবই জনপ্রিয় একটি খাবার বিশ্বব্যাপী। বাংলাদেশে এটি মূলত শীতকালীন সময়ে পাওয়া যায়। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে এটি সবসময় পাওয়া যায়। তবে এবার দেখা গেল অস্ট্রেলিয়ায় পালং শাক খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন বেশ কয়েকজন। খাওয়ার পরে লোকেরা গুরুতর অসুস্থ হওয়ার এবং হ্যালুসিনেশন অনুভব করার ঘটনা ঘটেছে। এই পরিস্থিতিতে জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছে।

বিবিসি জানায়, আমেরিকান বহুজাতিক কোম্পানি কস্টকোর দোকান থেকে রিভেরা ফার্মস বেবি স্পিন্যাচ কিনে অসুস্থ হয়ে পড়েছেন অনেকে।

তাদের মধ্যে অন্তত ৯ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। তারা হ্যালুসিনেশনে ভুগছিলেন বলে জানা গেছে।

ভুক্তভোগীদের অন্যান্য উপসর্গের মধ্যে রয়েছে প্রলাপ, হৃদস্পন্দন বৃদ্ধি এবং দৃষ্টি ঝাপসা, স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে।

রিভেরা ফার্মস বলেছে যে তারা বিশ্বাস করে যে পালং শাক গাঁজা দ্বারা দূষিত ছিল। কিন্তু অন্য কোনো পণ্যে এরকম কিছু ঘটেনি। দোকানগুলোকে দ্রুত ব্যবস্থা নিয়ে এসব পণ্য অপসারণ করতে বলা হয়েছে।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের স্বাস্থ্য বিভাগ সতর্ক করেছে যে ‘১৬ ডিসেম্বর’ মেয়াদ শেষ হওয়া সেই ব্র্যান্ডের পালং শাকের প্যাক খাওয়া নিরাপদ নয় এবং তা ফেলে দেওয়া উচিত।

যে কেউ পালং শাক খাওয়ার পর কোনো অস্বাভাবিক উপসর্গ অনুভব করেছেন তাকে অবিলম্বে চিকিৎসা সেবা নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

রাজ্যের বিষ তথ্য কেন্দ্রের ড. ড্যারেন রবার্টস বলেন, “আমরা খুবই আনন্দিত যে এই ঘটনায় কেউ মারা যায়নি। আমরা আশা করি এটা সেভাবেই থাকবে। কিন্তু সেই মানুষগুলো বেশ অসুস্থ, তারা হ্যালুসিনেশনে ভোগে এবং এমন জিনিস দেখে যা সেখানে নেই।”

উল্লেখ্য, পালং শাক অনেকের কাছে খুবই প্রিয়। এই শাক দিয়ে বিভিন্ন রেসিপি বানিয়ে মানুষ খেয়ে থাকে তবে এই শাক খেয়ে এবার অস্ট্রেলিয়াতে অসুস্থ হয়েছেন বেশ কিছু মানুষ যা নিয়ে রীতিমত উদ্বেগ শুরু হয়েছে।

 

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments