Sunday, February 5, 2023
বাড়িNationalনা ফেরার দেশে সৈয়দা সাজেদা চৌধুরী

না ফেরার দেশে সৈয়দা সাজেদা চৌধুরী

Ads

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল রাতে তিনি মারা যান। তার পারিবারিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সাজেদা চৌধুরী দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। সৈয়দা সাজেদা চৌধুরী বিভিন্ন গুরুত্বপূর্ণ সময়ে ঐতিহাসিক ভূমিকা পালন করেন। আওয়ামী লীগের রাজনীতিতেও তার অবদান অনেক। বঙ্গবন্ধুকে হত্যার পর ১৯৭৬ সালে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হন তিনি। পরে তিনি দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৈয়দা সাজেদা চৌধুরী ১৯৫৬ সাল থেকে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তিনি মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন এবং কলকাতা গোবরা নার্সিং ক্যাম্পের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯২ সাল থেকে তিনি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি পরিবেশ ও বনমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৭২-৭৫ সময়কালে বাংলাদেশ মহিলা পুনর্বাসন বোর্ডের পরিচালক, ১৯৭২-৭৬ সালে বাংলাদেশ গার্ল গাইডের জাতীয় কমিশনার হিসাবে দায়িত্ব পালন করেন।
সৈয়দা সাজেদা চৌধুরী ১৯৩৫ সালের ৮ মে মাগুরা জেলায় মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম সৈয়দ শাহ হামিদ উল্লাহ এবং মাতা সৈয়দা আছিয়া খাতুন। শিক্ষাজীবনে তিনি স্নাতক ডিগ্রি লাভ করেন। তার স্বামী রাজনীতিবিদ ও সমাজকর্মী গোলাম আকবর চৌধুরী।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments