Monday, January 30, 2023
বাড়িInternationalসেনাবাহিনী জানিয়েছে বিধ্বস্তের আগে এটিসিকে জরুরি বার্তা পাঠিয়েছিলেন সেই পাইলট

সেনাবাহিনী জানিয়েছে বিধ্বস্তের আগে এটিসিকে জরুরি বার্তা পাঠিয়েছিলেন সেই পাইলট

Ads

ভারতে মাঝে মধ্যেই সামরিক হেলিকপ্টার দুর্ঘটনার খবর পাওয়া যায় তবে শুধু সামরিক হেলিকপ্টার নয় বেসামরিক হেলিকপ্টার দুর্ঘটনায় সেখানে ঘটে সম্প্রতি ভারতের অরুণাচলে এক পাহাড়ি অঞ্চলে একটি দুর্ঘটনা ঘটে গিয়েছে যা নিয়ে বেশ শোকাহত মানুষ।

পাহাড়ে একটি ঘন জঙ্গলে বিধ্বস্ত হওয়ার আগে পাইলট এয়ার ট্রাফিক কন্ট্রোলকে (এটিসি) জরুরি বার্তা পাঠান। সেনা সূত্রে খবর, পাইলট জানিয়েছেন হেলিকপ্টারটিতে যান্ত্রিক ত্রুটি রয়েছে।

হেলিকপ্টারটিতে কী ধরনের যান্ত্রিক বা প্রযুক্তিগত ত্রুটি পাওয়া গেছে তা খতিয়ে দেখতে একটি ‘কোর্ট অব ইনকোয়ারি’ গঠন করা হতে পারে।

শুক্রবার সকাল ১১টা ১৫ মিনিটে ভারতের অরুণাচল প্রদেশের আপার সিয়াংয়ের মিগিং গ্রামের কাছে উন্নত হালকা হেলিকপ্টার ‘রুদ্র’ বিধ্বস্ত হয়।

হেলিকপ্টারটিতে পাইলটসহ পাঁচজন ছিলেন।
ধসের কয়েক ঘণ্টা পর সেনারা প্রথমে দুজনের মৃতদেহ উদ্ধার করে। রাতে আরও দুটি লাশ উদ্ধার করা হয়েছে। বাকি একজনের খোঁজ চলছে।

হেলিকপ্টারটি বিধ্বস্ত হলে আবহাওয়া পরিষ্কার ছিল। পাইলটের ৬০০ ঘণ্টার ‘ধ্রুব’ হেলিকপ্টার ওড়ানোর অভিজ্ঞতা ছিল। তার মোট ১৮০০ ঘন্টা হেলিকপ্টার ওড়ানোর অভিজ্ঞতা ছিল। কিন্তু তার পরেও কীভাবে হেলিকপ্টারটি বিধ্বস্ত হল তা নিয়ে তদন্ত শুরু হয়েছে।

‘রুদ্র’ হেলিকপ্টারটি ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হয় ২০১৫ সালে। এটি একটি ‘অ্যাটাক’ হেলিকপ্টার। এই হেলিকপ্টারে রয়েছে আরডাব্লিউএস-৩০০ রাডার ওয়ার্নিং সেন্সর, এমএডাব্লিউ-৩০০ মিসাইল অ্যাপ্রোচ ওয়ার্নিং সেন্সর এবং এল ডব্লিউএস-৩১০ লেজার ওয়ার্নিং সেন্সর। এ ছাড়াও এই হেলিকপ্টারটি ৮টি হেলিনা ট্যাঙ্ক ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র, চারটি স্বল্প পাল্লার ‘আকাশ থেকে আকাশ’ ক্ষেপণাস্ত্রে সজ্জিত।

উল্লেখ্যঃ ভারতের অরুণাচলের এক পাহাড়ি এলাকায় সম্প্রতি ঘটে গিয়েছে একটি দুঃখজনক ঘটনা এবং এই ঘটনায় একাদিক মানুষ প্রাণ হারিয়েছেন বলেও জানা গিয়েছে। সামরিক ওই হেলিকপ্টারে পাইলট সোহো মোট পাঁচজন ছিলেন

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments