Monday, January 30, 2023
বাড়িConutrywideসেই আলামিনের লাশ উধাও, কবরে মিলল কম্বল

সেই আলামিনের লাশ উধাও, কবরে মিলল কম্বল

Ads

এবার নিসিদ্ধ সংগঠন জামায়াতুল আনসার ফিল হিন্দাল শরকিয়ার সদস্য আলামিনের না ফেরার দেশে যাওয়ার পর বান্দরবানের রুমাই পাহাড়ের জঙ্গলে কবর খুঁড়ে তার লা&শ পাওয়া যায়নি। কেউ মাটি খুঁড়ে লাশ নিয়ে গেছে বলে দাবি করেছে র‌্যাব। তবে লা&শের চারপাশে কম্বল মোড়ানোসহ বিভিন্ন চিহ্ন পাওয়া গেছে।

রোববার নিখোঁজ ব্যক্তির লা&শ পাওয়া যায়নি। নিহত আলামিন কুমিল্লার হালিমনগর মো. নুরুল ইসলামের ছেলে মো.

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানায়, নতুন জ&ঙ্গি সংগঠন জামাআতুল আনসার ফিল হিন্দাল শরকিয়ার তৎপরতায় উদ্বুদ্ধ হয়ে রাঙামাটির রুমা, রোয়াংছড়ি, থানচি ও বিলাইছড়ি সীমান্তবর্তী পাহাড়ের ঘন জঙ্গলে ৫৫ জন গৃহহীন যুবক বিভিন্ন সময়ে আলাদাভাবে জঙ্গি প্রশিক্ষণ নিয়েছে। কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ), পাহাড়ের একটি বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সন্ত্রাসী সংগঠন, অর্থের বিনিময়ে ভারী অ&স্ত্র পরিচালনা এবং আ&গ্নেয়াস্ত্র তৈরি সহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদান করে।

প্রশিক্ষণে অংশ নেওয়া কয়েকজন জ&ঙ্গির নিজেদের মধ্যে কথা কাটাকাটি হয়। এ সময় গ্রেফতার দুই জ&ঙ্গি রিমান্ডে তথ্য দেন, অভ্যন্তরীণ দ্বন্দ্বে একজনকে হ&ত্যা করে পাহাড়ের নিচে মাটি চাপা দেওয়া হয়েছে।

তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে যৌথবাহিনীর নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গ্রেফতার দুই জ&ঙ্গির বিরুদ্ধে পুলিশের মামলার তদন্ত কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করে কবরের সন্ধান পান। রোববার সকালে যৌথবাহিনী ও পুলিশের মামলার তদন্ত কর্মকর্তা ও রুমা উপজেলার নির্বাহী কর্মকর্তা নোমান শিবলী হেলিকপ্টারযোগে ঘটনাস্থলে গিয়ে কবর খুঁড়ে ওই জ&ঙ্গির নি&খোঁজ লা&শ দেখতে পান। তবে কবর খনন করে জ&ঙ্গির ম&রদেহ মোড়ানো কম্বলসহ বিভিন্ন চিহ্ন উদ্ধার করা হয়েছে।

জ&ঙ্গির বাবা কুমিল্লা হালিমানগরের বাসিন্দা। নুরুল ইসলাম বলেন, আমার সন্তানকে যারা বিভ্রান্ত করেছে তাদের বিচার চাই। কবরে আমার সন্তানের মৃ&তদেহ নেই, তবে কবরে পাওয়া কাপড়সহ বিভিন্ন চিহ্ন দেখে বাবা তা ছেলের বলে শনাক্ত করেছেন। ছেলের ম&রদেহের সন্ধানে ছয় ঘণ্টার শ্বাসরুদ্ধকর অভিযানে অংশ নেন তিনি।

ঘটনার সত্যতা নিশ্চিত করে রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন জানান, ১১ জানুয়ারি থানচি ও রোজনছড়ি থেকে পাঁচ জ&ঙ্গিকে আটক করা হয়। তাদের স্বীকারোক্তি অনুযায়ী ঘটনাস্থলে গিয়ে কবরে কোনো লা&শ পাওয়া যায়নি। তবে কবরে মৃ&তদেহের বিভিন্ন চিহ্ন পাওয়া গেছে।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, নতুন জ&ঙ্গি সংগঠনে অনুপ্রাণিত হয়ে কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সহযোগিতায় দেশের বিভিন্ন জেলা থেকে ৫৫ জন গৃহহীন যুবক পাহাড়ে গোপন আস্তানায় প্রশিক্ষণ নিয়েছে। একটি বিচ্ছিন্নতাবাদী স&শস্ত্র সন্ত্রাসী সংগঠন। এর মধ্যে গত ১১ জানুয়ারি অভিযানে রোয়ানছড়ি থেকে ২ ও থানচি থেকে ৩ জনকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে তাদের স্বীকারোক্তি অনুযায়ী অভ্যন্তরীণ বিরোধে এক জ&ঙ্গি&র লাশ উদ্ধারে পাহাড়ের গহীন জঙ্গলে অভিযান চালানো হয়।

উল্লেখ্য, জামায়াতুল আনসার ফিল হিন্দাল শরকিয়ার খবর নিয়ে এখন প্রশাসন বেশ তৎপর রয়েছে। ইতিমধ্যে পাহাড়ে ইতিমধ্যে প্রশিক্ষণ নেওয়া ১২ জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের সহযোগিতার কারণে সন্ত্রাসী সংগঠন এর ১৪ সদস্যকেও গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে। তারা রাঙামাটি থানায় দায়ের করা জঙ্গি মামলার আসামি।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments