Monday, January 30, 2023
বাড়িNationalদরজায় কড়া নাড়ছে রমজান, রোজা শুরুর সম্ভাব্য তারিখ জানিয়ে দিল সংযুক্ত আরব...

দরজায় কড়া নাড়ছে রমজান, রোজা শুরুর সম্ভাব্য তারিখ জানিয়ে দিল সংযুক্ত আরব আমিরাত

Ads

ইসলাম ধর্মালম্বীদের জন্য সবচেয়ে পবিত্র মাস হয়েছে রমজান। সিয়াম সাধনা আত্মসংযম এর মধ্যে দিয়ে সকল মুসলিম আল্লাহর নৈকট্য লাভের আশায় থাকেন এবং এই পবিত্র মাসে আল্লাহ বান্দার গোনাহ সব থেকে বেশি মাফ করে থাকেন। বছর ঘুরে আবারো দরজায় কড়া নাড়ছে রমজান। এদিকে সংযুক্ত আরব আমিরাত ২০২৩ সালে রোজা শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে। খালিজ টাইমস এ তথ্য জানিয়েছে। বুধবার (৪ জানুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের এই জাতীয় দৈনিক এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এমিরেটস অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির হিসাব অনুযায়ী, রমজান মাস শুরু হতে পারে ২৩ মার্চ (বৃহস্পতিবার) থেকে।

আর এবার রমজান মাস ২৯ দিনের হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই হিসাব অনুযায়ী আগামী ২১ এপ্রিল (শুক্রবার) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

উল্লেখ্য যে সারা বিশ্বে দিন, মাস এবং বছর গণনার দুটি সিস্টেম রয়েছে – সৌরজগৎ এবং চন্দ্রমণ্ডল। সূর্যের গতিবিধি বিশ্লেষণ করে যে ক্যালেন্ডার তৈরি করা হয় তাকে সৌর ক্যালেন্ডার এবং চাঁদের গতিবিধি গণনা করে তৈরি করা ক্যালেন্ডারকে চন্দ্র ক্যালেন্ডার বলে।

বিশ্বের বেশিরভাগ দেশ সৌর ক্যালেন্ডার অনুসরণ করে, মধ্যপ্রাচ্যের আরবি-ভাষী দেশগুলি চন্দ্র ক্যালেন্ডার অনুসরণ করে।

উল্লেখ্য, আরবি ক্যালেন্ডারের নবম মাস হল রমজান, যা মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্র মাস হিসেবে বিবেচিত হয়। আত্মসংযম এবং আল্লাহর নৈকট্য লাভের শ্রেষ্ঠ সময় এই মাহে রমজান।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments