Monday, January 30, 2023
বাড়িNationalহঠাৎ বিদেশি পাঁচ সিরাপ ব্যবহারে বিরত ও সতর্ক থাকার বিজ্ঞপ্তি জারি সরকারের

হঠাৎ বিদেশি পাঁচ সিরাপ ব্যবহারে বিরত ও সতর্ক থাকার বিজ্ঞপ্তি জারি সরকারের

Ads

এবার দেশে বেশ কিছু সিরাপের ব্যবহার থেকে বিরত থাকার জন্য জানিয়েছে সরকার , জানা গেছে এই সকল সিরাপে ইথিলিন গ্লাইকল ও ড্রাই ইথিলিনগ্লাইকল নামক কেমিক্যাল থাকে যা সাস্থের জন্য খুবই ক্ষতিকর এমটি জানিয়েছে বিশ্ব সাস্থ সংস্থা।

পাঁচ ধরনের সিরাপ ব্যবহার থেকে বিরত থাকতে তিনটি বিদেশি কোম্পানিকে অনুরোধ করেছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। বুধবার (২ অক্টোবর) ওষুধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক মো. আসরাফ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রেড অ্যালার্ট জারিকৃত সিরাপগুলো হলো- পিটি কোনিমিক্সের প্যারিসিটামল ১৬০ এমজি, পিটি এয়ারিন্ড ফার্মাটিমার প্যারিসিটামল ১২০ এমজি, চলোরপিনিরামি মেলঅ্যাড ০.৫ এমজি, সিউডোহিডিরিন এইচসিআই ৭.৫ এমজি, ডেস্কট্রোমেথহোরহান এইচবিআর ৫ এমজি, ইউনির্ভাসেল ফার্মাসিটিক্যাল ইন্ডাস্ট্রির প্যারিসিটামল ১২০ এমজি, গাইফেনসিন ২৫ এমজি, চলোরফিহেন ইরামিন মেলঅ্যাট এক এমজি, প্যারিসিটামল ১২০ এমজি, প্যারিসিটামল ১০০ এমজি।

বিজ্ঞপ্তি অনুসারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) র্যাপিড অ্যালার্ট টিম জানিয়েছে যে সিরাপে অতিরিক্ত পরিমাণে ইথিলিন গ্লাইকল এবং ড্রাই ইথিলিন গ্লাইকল পাওয়া যায়।

সেক্ষেত্রে নোটিশে উল্লিখিত ওষুধ ব্যবহার থেকে বিরত থাকতে এবং সতর্ক থাকার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, বিভিন্ন ওষুধ এর মধ্যে ক্ষতিকর উপাদান থাকায় এর আগেও দেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল তারই ধারাবাহিকতায় এবার পাঁচ ধরনের সিরাপ ব্যবহার থেকে বিরত থাকতে বলেছে সরকার

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments