Sunday, February 5, 2023
বাড়িInternationalরাজধানী ছেড়ে গ্রামে গেলেই ২৪ লাখ করে টাকা দেবে সরকার

রাজধানী ছেড়ে গ্রামে গেলেই ২৪ লাখ করে টাকা দেবে সরকার

Ads

প্রতিটি দেশের রাজধানী মানেই দেশের সকল কিছুর প্রাণকেন্দ্র সেখানে মূলত দেশের নীতিনির্ধারণ চালনা সব কিছু সেখান থেকে হয়ে থাকে এবং কর্মক্ষেত্র সেখানে বেশি যার ফলে মানুষ সেখানে গিয়ে নিজের ভাগ্য পরিবর্তন করতে চায়।আসল কথা হল সব মানুষই সুন্দর জীবনের আশায় রাজধানীতে আসে। ফলে রাজধানীতে চাপ বাড়ে। অন্যদিকে, প্রায় সবাই শহরমুখী হওয়ায় গ্রাম বা প্রত্যন্ত অঞ্চল জনশূন্য হয়ে পড়ছে। এবার রাজধানী থেকে চাপ কমিয়ে গ্রামাঞ্চলে মানুষের উপস্থিতি বাড়াতে ভিন্ন উদ্যোগ নিয়েছে এশিয়ার দেশ জাপান।

দেশটি ঘোষণা করেছে, যারা রাজধানী টোকিও ছেড়ে গ্রামে ও প্রত্যন্ত অঞ্চলে যাবেন তাদের লাখ লাখ টাকা দেওয়া হবে। দুই সন্তানের পরিবার টোকিও ছেড়ে অন্যত্র চলে গেলে প্রায় ৩০০,০০০ ইয়েন সাহায্য পাবে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৪ লাখ টাকার সমান।

এই উদ্যোগের মাধ্যমে, জাপান সরকার আশা করছে যে ২০২৭ সালের মধ্যে কমপক্ষে ১০ ,০০০ পরিবার টোকিও ছেড়ে প্রত্যন্ত অঞ্চলে চলে যাবে। জাপান মানুষকে গ্রামমুখী করতে ২০১৯ সাল থেকে এই উদ্যোগ নিয়েছে। ২০২২ সালে দেশটির সরকার এই প্রকল্পের আওতায় ১ হাজার ১৮৪টি পরিবারকে সহায়তা দিয়েছে। এর আগে ২০২০ এবং ২০১৯ সালে যথাক্রমে ২৯০ এবং ৭১ পরিবার এই সুবিধা গ্রহণ করেছিল।

তবে আপনি চাইলে এই সুবিধা পাবেন না। শুধুমাত্র সেন্ট্রাল টোকিও মেট্রোপলিটন এলাকায় কমপক্ষে ৫ বছর ধরে বসবাসকারী পরিবারগুলি আবেদন করতে পারবে। এই অর্থ কেন্দ্রীয় ও স্থানীয় সরকার ভাগ করবে। যেসব পরিবার টোকিও ছেড়েছে এবং এলাকায় কোনো ধরনের ব্যবসা করতে চায় তাদের আরও সহায়তা দেওয়া হবে।

তবে এই টাকা সহজে পাওয়া যাবে না। এছাড়া টাকা নিয়ে আবার রাজধানী টোকিওতে ফেরার সুযোগ থাকবে না। যারা টাকা নেবে তাদের অন্তত পাঁচ বছর নতুন জায়গায় থাকতে হবে। এছাড়া পরিবারের অন্তত একজন সদস্যের উচিত কোথাও কাজ বা নতুন ব্যবসায় মনোযোগ দেওয়া। পাঁচ বছর শেষ হওয়ার আগে যদি পরিবারটি স্থান থেকে সরে যায় তবে টাকা ফেরত দিতে হবে।

উল্লেখ্য, রাজধানীতে চাপ কমানোর জন্য এবং গ্রাম অঞ্চল যেখানে জনশুন্য হচ্ছে সেখানে মানুষজনকে ফেরাতে এই ব্যবস্থা নিয়েছে সরকার। জাপান সরকার আশা করছে যে ২০২৭ সালের মধ্যে অসংখ পরিবার টোকিও ছেড়ে প্রত্যন্ত অঞ্চলে চলে যাবে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments