Tuesday, January 31, 2023
বাড়িInternationalকাতারে এসে বিদেশিদের হিজাব পরার হিড়িক, তুমুল প্রশংসা (ভিডিও)

কাতারে এসে বিদেশিদের হিজাব পরার হিড়িক, তুমুল প্রশংসা (ভিডিও)

Ads

চলছে বিশ্বকাপ ফুটবল খেলা। আর এবারের বিশ্বকাপ এমনিতেই বেশ আলোচিত কারন মরুভূমিতে ঝড় তুলেছে ফুটবল বিশ্বকাপ। কাতার বিশ্বকাপকে ঘিরে প্রতিদিনই উন্মাদ হয়ে যাচ্ছে বিশ্ব। আরবের সংস্কৃতি নিয়ে বিশ্ববাসী বিভ্রান্ত হচ্ছে। এমনকি হিজাব, পাগড়ি এবং পাঞ্জাবিও বিদেশিদের কাছে খুবই প্রশংসিত।

বিভিন্ন দেশের অনেক দর্শকের জীবনে প্রথমবারের মতো হিজাব পরার অনুভূতি হয় যখন তারা বিশ্বকাপ দেখতে আসে। কাতারের দোহায় এসে তারা আরব মুসলিম সংস্কৃতি অনুসরণ করে হিজাব পরছে। মুসলিম স্বেচ্ছাসেবকরা হিজাব পরিধানে ভক্তদের সহায়তা করছেন। হিজাব পরা ভক্তদের মজা করার কিছু ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, কাতার বিশ্বকাপকে ঘিরে ইসলাম ও মুসলিম সংস্কৃতির পরিচয় তুলে ধরতে নানা উদ্যোগ নেওয়া হয়। এরই অংশ হিসেবে বিশ্বকাপ দেখতে আসা অনেক নারী ভক্ত হিজাব পরা অভিজ্ঞতা অর্জন করেছেন। তারা তাদের জীবনে প্রথমবার হিজাব পরার অভিজ্ঞতায় তাদের উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

তাসনীম নাফেহ মহিলাদের হিজাব প্রবর্তনের জন্য দায়ী। তিনি আল জাজিরা মুবাশ্বিরকে বলেন, “সব সংস্কৃতির প্রতি ইতিবাচক মনোভাব গড়ে তুলতে হিজাব পরার অভিজ্ঞতা অনেক নারী।” তাদের অনেকেই প্রথমবারের মতো হিজাব পরছেন। তিনি বলেন, এই উদ্যোগে নারীদের অংশগ্রহণ শুরুর দিকে খুবই কম ছিল, কিন্তু ধীরে ধীরে তা বাড়ছে।

 

এবারের ফিফা বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো উদ্বোধনী অনুষ্ঠানে পবিত্র কোরআনের একটি আয়াত পাঠ করা হয়। মার্কিন অভিনেতা মরগান ফ্রিম্যান এবং কাতারি যুবক ঘানিম আল-মিফতাহের সংলাপ বন্ধুত্ব ও সম্প্রীতির বার্তা দিয়েছে। কাতারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন দেশের ভক্ত ও দর্শনার্থীদের কাছে ইসলাম ও মুসলিম সংস্কৃতির পরিচয় দিতে নানা উদ্যোগ নিয়েছে।

আরব ও ইসলামি সংস্কৃতি প্রচারের অংশ হিসেবে বিভিন্ন বই ও ঐতিহ্যবাহী কাহওয়া বিতরণ করা হচ্ছে। এছাড়া ‘আন্ডারস্ট্যান্ডিং ইসলাম’ নামে ছয়টি ভাষায় একটি ই-বুক এবং আরবি শেখার জন্য ‘দ্য কুইক স্টার্ট গাইড টু স্পোকেন আরবি’ নামে ইংরেজি ও ফরাসি ভাষায় আরেকটি ই-বুক প্রকাশিত হয়েছে। বিভিন্ন হোটেল, স্টেশন এবং আকর্ষণীয় স্থানগুলিতে এই ই-বুকগুলির জন্য QR কোড রয়েছে৷ দোহার বিভিন্ন স্থানে আরবি ও ইংরেজিতে মহানবী (সা.)-এর হাদিস সম্বলিত ম্যুরাল স্থাপন করা হয়েছে।

উল্লেখ্য, কাতার এবার বিশ্বকাপের আয়োজক দেশ। তাদের দেশে খেলা উপভোগ করতে সারা বিশ্ব থেকে লক্ষ লক্ষ দর্শক গিয়েছে তবে কাতার দর্শকদের বিশ্বকাপ উপভোগের ক্ষেত্রে কিছু নিয়মকানুন করেছে সেগুলো বাধ্যতামূলক মানতে হচ্ছে সকলকে

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments