Monday, January 30, 2023
বাড়িNationalবহির্বিশ্বে আওয়ামীলীগ সরকারের ভাবমূর্তি ধরে রাখাতে অভিনব এক পদক্ষেপ নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়

বহির্বিশ্বে আওয়ামীলীগ সরকারের ভাবমূর্তি ধরে রাখাতে অভিনব এক পদক্ষেপ নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়

Ads

বাংলাদেশ সরকারের বিরুদ্ধে দেশে বিদেশে নানা সমালোচনা হয়ে থাকে বিশেষ করে বহির্বিশ্বে নেতিবাচক প্রচারণা হয়ে থাকে বেশি তবে এবার সরকারের বিরুদ্ধে দেশে এবং বহির্বিশ্বে নেতিবাচক প্রচারণা মোকাবিলা করে বাংলাদেশের ভাবমূর্তি ধরে রাখাতে গঠনমূলক ও ইতিবাচক প্রবন্ধ,অনুচ্ছেদ প্রচার করার সুপারিশ করেছে একাদশ জাতী সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এই লক্ষ্যে প্রয়োজনে অর্থ ব্যয় করে আউটসোর্সিংয়ের মাধ্যমে ভালো কলামিস্ট নেওয়ার পরামর্শও দিয়েছেন তারা।

 

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৩০তম বৈঠক থেকে এই পরামর্শ দেওয়া হয় বলে স্থায়ী কমিটির একাধিক সূত্র নিশ্চিত করেছে।
সূত্র জানায় সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংসদীয় স্থায়ী কমিটিকে জানানো হয়েছে, নেতিবাচক প্রচারণা বন্ধ ও ইতিবাচক প্রচারণা জন্য মন্ত্রণালয় একটি নতুন শাখা খুলতে যাচ্ছে। ইতিবাচক প্রবন্ধ লিখতে ভালো কলামিস্ট খুঁজে দিতেও সংসদীয় কমিটির কাছে আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়।

সূত্র জানায়, বৈঠকে স্থায়ী কমিটির কাছে তুলে ধরা একটি প্রতিবেদনে বলা হয়, প্রবাসী/অভিবাসী বাংলাদেশিদের অনেকেই বাংলাদেশ সরকারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণায় লিপ্ত রয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্যান্য মিডিয়ায় তাদের সরব উপস্থিতি রয়েছে। তাদের দেশবিরোধী আপত্তিকর মন্তব্য, বক্তব্য ও প্রচারের জন্য বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। স্বাগতিক দেশের নানাবিধ আইনি বাধ্যবাধকতার কারণে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া অনেক ক্ষেত্রে দুরূহ হয়ে পড়ে। প্রতিবেদনে এক্ষেত্রে যেসব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা তুলে ধরা হয়। পাশাপশি মন্ত্রণালয়ে নতুন অধিশাখা সৃষ্টির কথাও বলা হয়।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের উপর একটি প্রতিবেদনও উপস্থাপন করা হয়। এছাড়া, ভূটানে বাংলাদেশের নব নিযুক্ত রাষ্ট্রদূতের কর্মপরিকল্পনা উপস্থাপন করা হয়। ভূটানের সঙ্গে বাংলাদেশের ব্যবসা বাণিজ্য প্রসারের পরামর্শও দেয় সংসদীয় স্থায়ী কমিটি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান এর সভাপতিত্বে এ সভায় কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ.কে আব্দুল মোমেন, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দ. প্রিন্স, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ অংশগ্রহণ করেন।

এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিদেশ থেকে বিভিন্ন সময় সমসাময়িক এবং দেশের অভ্ভন্তরে ঘটে যাওয়া নানা বিষয় নিয়ে আলোচনা সমালোচনা হয়ে থাকে এবং নানা বিতর্ক ছড়ায়। এবার এই বিষয়টি নজরে এনেছে সরকার তাই সরকারের পক্ষে লিখতে কলামিস্ট নিয়োগ দিবে পররাষ্ট্র মন্ত্রণালয়

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments