Saturday, February 4, 2023
বাড়িpoliticsরাষ্ট্রপতি পদের জন্য ‘খোঁজখবর নিচ্ছেন’ প্রধানমন্ত্রী, ভাগ্য খুলতে পারে মতিয়া চৌধুরীর

রাষ্ট্রপতি পদের জন্য ‘খোঁজখবর নিচ্ছেন’ প্রধানমন্ত্রী, ভাগ্য খুলতে পারে মতিয়া চৌধুরীর

Ads

শেষ হচ্ছে রাষ্ট্রপতির মেয়াদ যার কারনে খোজ হচ্ছে নতুন মুখ ইতিমধ্যে রাজনৈতিক অঙ্গনে কে হচ্ছেন নতুন রাষ্ট্রপতি টি এনিয়ে অনেকেই নানা মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে।আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী সংলাপে বসছেন।

বৃহস্পতিবার সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “ওই পদে (সভাপতি) যাওয়ার যোগ্যতা আমার নেই। আওয়ামী লীগের কাছ থেকে অনেক কিছু পেয়েছি। রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “প্রধানমন্ত্রী আলোচনা করছেন, খোঁজখবর নিচ্ছেন। সময় হলেই জানা যাবে।’

উল্লেখ্য, আগামী ২৩ এপ্রিল রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের মেয়াদ শেষ হবে। তিনি দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে নিয়োগ পান।

সংবিধান অনুযায়ী একজন রাষ্ট্রপতি দুই মেয়াদের বেশি থাকতে পারবেন না।

প্রথা অনুযায়ী, ক্ষমতাসীন দল তার আস্থাভাজনদের মধ্য থেকে রাষ্ট্রপতি নিয়োগ করে। বিষয়টি নিয়ে সরকারের উচ্চপর্যায়ে আলোচনা হয়েছে। জাতীয় সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় রাষ্ট্রপতি পদে চূড়ান্ত মনোনয়ন দেবে ক্ষমতাসীন দল। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী ও দলীয় প্রধান শেখ হাসিনা।

২২তম রাষ্ট্রপতি কে হবেন তা নিয়ে ইতিমধ্যেই আলোচনা চলছে সরকার ও দলের মধ্যে। বেশ কয়েকজন হেভিওয়েটের নাম আলোচনায় আসছে।

বঙ্গভবনের পরবর্তী বাসিন্দা কে হবেন?

এদিকে চলতি মাসের শেষ সপ্তাহে নতুন রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এরই অংশ হিসেবে নির্বাচন কমিশন সচিবালয় প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেছে। কমিশনের একজন দায়িত্বশীল কর্মকর্তা সম্প্রতি ঢাকাটাইমসকে বলেন, ‘আগামী সপ্তাহে নির্বাচন কমিশনের বৈঠকে বিষয়টি আনুষ্ঠানিকভাবে আলোচনা হতে পারে। ১৯৯১ সালের রাষ্ট্রপতি নির্বাচন আইনের ৫ ধারা অনুযায়ী, কমিশন রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল দেবে।

এদিকে পরবর্তী রাষ্ট্রপতি কে হতে পারেন তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে বেশ কয়েকজনের নাম উচ্চারিত হচ্ছে। তাদের মধ্যে স্পিকার শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, উপদেষ্টা পরিষদের সদস্য মো: শাহাবুদ্দিন চুপ্পুসহ সরকারপ্রধানের আস্থাভাজনদের কয়েকজনের নাম রয়েছে। এর মধ্যে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হিসেবে শাহাবুদ্দিন চুপ্পুর নাম আলোচনায় ছিল। কিন্তু সম্প্রতি অবসরপ্রাপ্ত মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার সেই পদে বসেছেন।

অন্যদিকে মতিয়া চৌধুরীর নামও উচ্চারিত হচ্ছে। বিকল্প হিসেবে তিনি সংসদ উপনেতা হিসেবে আসতে পারেন। তবে এখনো কিছুই চূড়ান্ত হয়নি। সমস্ত আলোচনা অনুমানের উপর ভিত্তি করে।

উল্লেখ্য, রাষ্ট্রপতি সরাসরি নির্বাচিত হন না। তিনি প্রধানত সংসদ সদস্যদের দ্বারা নির্বাচিত হন। এ লক্ষ্যে তফসিল ঘোষণার পাশাপাশি এ নির্বাচন পরিচালনা করে নির্বাচন কমিশন। এবং সিইসি রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments