Monday, January 30, 2023
বাড়িInternationalঋষি সুনাকের ব্যাপারে এবার নিজের মত জানিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট

ঋষি সুনাকের ব্যাপারে এবার নিজের মত জানিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট

Ads

নারী প্রধানমন্ত্রী হওয়ার মাত্র দেড় মাসের মাথায় পদত্যাগ করেন লিজ ট্র্যাশ এর পর যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। এর মধ্য দিয়ে নতুন ইতিহাস গড়ছেন তিনি। প্রথম ব্রিটিশ এশিয়ান এবং এক শতকের মধ্যে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হচ্ছেন তিনি। লন্ডনের স্থানীয় সময় আজ সোমবার বেলা ২টায় তাঁকে ক্ষমতাসীন দল টোরি নেতা ঘোষণা করা হয়েছে।

যুক্তরাজ্যে প্রথম ব্রিটিশ এশিয়ান প্রধানমন্ত্রী হওয়া ঋষি সুনাক সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন তার মতামত ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, ‘এটি গুরুত্বপূর্ণ’ এবং ‘বেশ আকর্ষণীয়’।

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে হিন্দুদের দীপাবলি উৎসব উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হবেন ঋষি সম্পর্কে এই মন্তব্য করেন জো বাইডেন।

প্রসঙ্গত, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ভারতীয় বংশোদ্ভূত।

কমলার সাথে নির্বাচনী প্রচারণার সময়, বিডেন তার (কমলার) ভারতীয় বংশোদ্ভূতকে গুরুত্বের সাথে তুলে ধরেন। সেই কমলা হ্যারিসও দীপাবলি উপভোগ করেছেন।
ঋষি সুনক একজন হিন্দু। ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস কর্তৃক আনুষ্ঠানিকভাবে নিযুক্ত হওয়ার পর মঙ্গলবার ঋষি সুনাক দায়িত্ব গ্রহণ করবেন।

ঋষি প্রধানমন্ত্রী হিসাবে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে প্রবেশের আগে রাজা চার্লসের সাথে দেখা করতে বাকিংহাম প্যালেসে যাচ্ছেন।

বিবিসি জানিয়েছে, সাত সপ্তাহের মধ্যে ব্রিটেন তার তৃতীয় প্রধানমন্ত্রী দেখেছে। ঋষি সুনাক সকাল ১১:৩৫ টায় ডাউনিং স্ট্রিটের বাইরে দেশের প্রধানমন্ত্রী হিসেবে তার প্রথম বক্তৃতা দেবেন বলে আশা করা হচ্ছে।

বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাস আজ স্থানীয় সময় সকাল ৯টায় শেষবারের মতো মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করবেন। এরপর রাত সাড়ে ১০টায় রাজার কাছে তার আনুষ্ঠানিক পদত্যাগপত্র জমা দেওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, ভারতীয় বংশউদ্ভুদ ঋষি শুনাক হতে চলেছে ব্রিটেনের প্রধানমন্ত্রী। তার এই খবর এখন বিশ্ব গণমাধমে সয়লাব হয়েছে। তার এই প্রধানমন্ত্রী হওয়াতে ইতিহাস সৃষ্টি হতে চলেছে কারন ২০০ বছরেরও বেশি সময় ব্রিটেনের ইতিহাসে তিনিই হতে চলেছেন সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments