Monday, January 30, 2023
বাড়িNationalনিষেধাজ্ঞা বাতিলে সংস্কার চায় মার্কিন যুক্তরাষ্ট্র, র‍্যাব প্রধান বললেন সংস্কারের প্রশ্নই আসে...

নিষেধাজ্ঞা বাতিলে সংস্কার চায় মার্কিন যুক্তরাষ্ট্র, র‍্যাব প্রধান বললেন সংস্কারের প্রশ্নই আসে না

Ads

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের এলিট বাহিনীর উপর নিষেধাজ্ঞা দিয়েছিল এবং দীর্ঘ সময় পেরিয়ে গেলেও তা প্রথার করা হয় নি। গণমাধমে পররাষ্টমন্ত্রী সম্প্রতি জানিয়েছিলেন বাংলাদেশের এলিট বাহিনীর উপর কেন নিষেধাজ্ঞা দিয়েছে তা জানতে চাওয়া হবে তবে মার্কিন নিষেধাজ্ঞার বিষয় নিয়ে র‌্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছেন, র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে মোকাবেলা করা হবে, র‌্যাবের সংস্কারের প্রশ্নই আসে না। শনিবার সকাল ১১টার দিকে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। এটি আনুষ্ঠানিকভাবে মোকাবেলা করা হচ্ছে। তারা আমাদের জিজ্ঞাসা করা প্রশ্নের উত্তর আমরা ইতিমধ্যেই দিয়েছি। উত্তর দেওয়ার পর তারা নতুন কোনো প্রশ্ন তোলার সুযোগ পাননি। আমি মনে করি না এটা সরকার বা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ।

তিনি বলেন, আমরা আমাদের দায়িত্ব পালন করব। এটা সত্য যে যারা কাজ করে তারা ভুল করতে পারে। আমি ব্যক্তিগত স্বার্থে করেছি নাকি দেশের সাধারণ মানুষের জন্য করেছি সেটা দেখতে হবে। আমাদের অবশ্যই সরকারীভাবে এই সমস্যাগুলি মোকাবেলা করতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে র‌্যাব মহাপরিচালক আরও বলেন, র‌্যাব আইনের বাইরে কিছু করে না।

দুর্গাপূজা চলাকালীন নিরাপত্তা ব্যবস্থার বিষয়ে তিনি বলেন, “আগে আমরা পূজা মণ্ডপে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা রাখতাম। গত বছর তা করা হয়নি। আনসারের মোবাইল টহল ছিল। এবার যখন সভা হয়েছে তখন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আমি নিজে উপস্থিত ছিলাম।তখন প্রস্তাব করেছিলাম প্রতিটি পূজামন্ডপে তাদের গুরুত্ব অনুযায়ী ৪ থেকে ৭ জন করে আনসার সদস্য থাকতে হবে।সেখানে মোবাইল পেট্রোলও থাকবে।র‌্যাব বাহিনীর পক্ষ থেকেও যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রধান সমস্যা হল আমরা সাইবার টহল দিয়ে তাদের খুঁজে বের করছি; সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন মন্তব্যের মাধ্যমে এটা একধরনের উস্কানি। যারা ধর্মনিরপেক্ষ দেশে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করে তারা একটা ক্ষতিকর এজেন্সি হিসেবে থেকে যায়। কিছু দুষ্ট লোক থাকে তারা চেষ্টা করবে। আমাদের আছে। দেশ আমাদের, এই সমাজ আমাদের। আমরা এখানে সব ধর্ম নির্বিশেষে আছি… প্রধানমন্ত্রী যেমন বলেছেন, ধর্ম সবার, উৎসব সবার। রসিস প্রস্তুত, আমি বিশ্বাস করি না কোন সমস্যা হবে.

উল্লেখ্য, এদিকে বাংলাদেশের এলিট ফোর্স রেপিড এখন ব্যাটেলিয়ন র্যাব এর উপর মার্কিন যুক্তরাষ্টের নিষেধাজ্ঞা প্রসঙ্গে সম্প্রতি ঢাকায় এক অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে দেশের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। জবাবদিহিতা ও সংস্কার নিশ্চিত না হওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা বহাল থাকবে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments