Sunday, February 5, 2023
বাড়িInternationalএবার ৬ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র

এবার ৬ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র

Ads

এবার মার্কিন কালো তালিকাভুক্ত হলো পাকিস্তানের বেশ কয়েকটি প্রতিষ্ঠান। জানা গেছে পারমাণবিক প্রযুক্তি’ সম্পর্কিত এবং মার্কিন নিরাপত্তার জন্য হুমকি তৈরি করায় ছয়টি পাকিস্তানি প্রযুক্তি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসন আরও বলেছে, এসব প্রতিষ্ঠানে পণ্য সরবরাহ করতে হলে মার্কিন প্রতিষ্ঠানগুলোকে আগে থেকেই বিশেষ লাইসেন্স নিতে হবে।

শনিবার (১৬ ডিসেম্বর) টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। বলা হয় যে ব্যুরো অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড সিকিউরিটি (বিআইএস) সম্প্রতি ১০ টি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে যারা পারমাণবিক প্রযুক্তি এবং ক্ষেপণাস্ত্রের বিস্তারে ভূমিকা রাখতে পারে। এর মধ্যে ছয়টি কোম্পানি পাকিস্তানে নিবন্ধিত এবং বাকি চারটি কোম্পানি সংযুক্ত আরব আমিরাতে নিবন্ধিত।

মার্কিন প্রশাসন বলছে, এই কোম্পানিগুলো পাকিস্তানের অনিরাপদ পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে পণ্য সরবরাহ করেছে বা করার চেষ্টা করেছে। ব্ল্যাকলিস্টিং এও নিশ্চিত করেছে যে কোনো মার্কিন কোম্পানি এই কোম্পানিগুলোকে কোনো যন্ত্রাংশ বা পণ্য সরবরাহ করবে না। তবে কোনো মার্কিন কোম্পানি এই ছয় কোম্পানিকে সরবরাহ করতে চাইলে তাদের আগে থেকেই বিশেষ লাইসেন্স নিতে হবে।

পাকিস্তানের সেই প্রতিষ্ঠানগুলো হলো-

(১) ডাইনামিক ইঞ্জিনিয়ারিং করপোরেশন

(২) এনারকুইক প্রাইভেট লিমিটেড

(৩) রেইনবো সল্যুশনস

(৪) ইউনিভার্সাল ড্রিলিং ইঞ্জিনিয়ার্স

(৫) এনএআর টেকনোলজিস জেনারেল ট্রেডিং এলএলসি

(৬) ট্রোজানস

উল্লেখ্য, মূলত ওই কোম্পানিগুলোকে নিষেধাজ্ঞা দেওয়ার কারণ হচ্ছে এই কোম্পানিগুলো পাকিস্তানের অনিরাপদ পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে পণ্য সরবরাহ করেছে বা করার চেষ্টা করেছে এমনটা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments