Monday, January 30, 2023
বাড়িNationalএ অপরাধ মোকাবেলা একক দেশের পক্ষে সম্ভব না, এটি একটি নতুন চ্যালেঞ্জ...

এ অপরাধ মোকাবেলা একক দেশের পক্ষে সম্ভব না, এটি একটি নতুন চ্যালেঞ্জ : আইজিপি বেনজীর

Ads

দেশে বাড়ছে সাইবার অপরাধ, তবে শুধুমাত্র বাংলাদেশে এটি সীমাবদ্ধ নয় বরং সারাবিশ্বে এটি চলমান তবে বাংলাদেশে এর প্রভাব বেশ ভয়াবহ আকার ধারণ করেছে এই সাইবার অপরাধ সম্পর্কে আইজিপি বেনজীর আহমেদ বলেন, ‘সাইবার অপরাধ বিশ্বে নতুন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এ অপরাধ মোকাবেলায় প্রয়োজন একটি জোট। এক্ষেত্রে ইন্টারপা সদস্য দেশের পুলিশ সদস্যদের সক্ষমতা বাড়াতে একটি সম্ভাবনাময় সংগঠন।’

ইন্টারপা সম্মেলন সাইবার অপরাধ দমনে সদস্য দেশগুলোর পুলিশ বাহিনীর সক্ষমতা বাড়াবে বলে উল্লেখ করেছেন পুলিশের মহাপরিদর্শক-আইজিপি ড. বেনজীর আহমেদ। তিনি এটিকে একটি সম্ভাবনাময় আন্তর্জাতিক সংগঠন হিসেবে আখ্যায়িত করেছেন।

রাজধানীর সোনারগাঁও হোটেলে বুধবার বিকেলে ১১তম বার্ষিক ইন্টারপা সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন আইজিপি।

তিনি বলেন, ‘সাইবার অপরাধ বিশ্বে নতুন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এ অপরাধ মোকাবেলা কোনো একক দেশের পক্ষে সম্ভব নয়। এজন্য প্রয়োজন একটি জোট গঠন এবং বিভিন্ন দেশের পুলিশের মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানো। এক্ষেত্রে ইন্টারপা সদস্য দেশের পুলিশ সদস্যদের সক্ষমতা বাড়াতে একটি সম্ভাবনাময় সংগঠন।

‘ইন্টারপা সম্মেলনে পুলিশের আন্তর্জাতিক সংযুক্তি সাইবার অপরাধ মোকাবেলায় নতুন সম্ভাবনা তৈরি করেছে।’

ঢাকায় অনুষ্ঠিত ইন্টারপা’র তিন দিনের সম্মেলনকে সফল আখ্যায়িত করে আইজিপি বলেন, ‘এ সম্মেলনে সদস্য দেশগুলোর পুলিশের সক্ষমতা বাড়াতে সম্ভাব্য ক্ষেত্রগুলো চিহ্নিত করা হয়েছে। সম্মেলনে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের প্রতিনিধিদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ ঘটেছে, যা সাইবার জগতে ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশের সক্ষমতা বাড়াতে সহায়ক হবে।’

বেনজীর আহমেদ বলেন, ‘ইন্টারনেট ব্যবহারের ফলে বিশ্বব্যাপী মানুষ আজ একে অপরের সঙ্গে সংযুক্ত। সাইবার অপরাধীরা নিজ দেশের সীমানা ছাড়িয়ে নতুন নতুন কৌশল অবলম্বন করে সাইবার জগতে অপরাধ করছে।

বর্তমান বিশ্বে ডিজিটাল সিস্টেম ও প্লাটফর্ম ব্যবহারের মাধ্যমে যেভাবে অপরাধ বাড়ছে তা ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য হুমকি হয়ে উঠছে। এজন্য পুলিশকে আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ নিয়ন্ত্রণ এবং ইন্টারনেট ব্যবহারকারীদের সুরক্ষা দেয়ার লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে।

‘সফলতার সঙ্গে অপরাধ দমন, মোকাবেলা ও তদন্তের জন্য পুলিশিংয়ের ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই। সাইবার অপরাধ বেড়ে যাওয়ায় ইন্টারনেট ব্যবহারকারীরা সাইবার জগতে পুলিশের নিবিড় মনিটরিং প্রত্যাশা করে।’

পুলিশ স্টাফ কলেজ, বাংলাদেশ-এর ব্যবস্থাপনায় বিভিন্ন দেশের পুলিশের প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোর আন্তর্জাতিক সংগঠন ইন্টারপা’র তিন দিনব্যাপী ১১তম বার্ষিক সম্মেলন ১২ সেপ্টেম্বর ঢাকায় শুরু হয়। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘ডিজিটালাইজেশন অফ পুলিশিং’।

সম্মেলনে বিভিন্ন কর্ম অধিবেশনে বাংলাদেশসহ অন্যান্য দেশের প্রতিনিধিরা ১৩টি পেপার উপস্থাপন করেন। বিশ্বের ৪৪টি দেশের ১২৭ জন প্রতিনিধি এই সম্মেলনে অংশ নেন। পরবর্তী ইন্টারপা সম্মেলন ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, সাইবার অপরাধের মাধ্যমে নানা অপরাধ সংঘটিত হচ্ছে এবং দেখা যাচ্ছে এর প্রবণতা ক্রমশ বাড়ছে,বর্তমান বিশ্বে ডিজিটাল সিস্টেম ও প্লাটফর্ম ব্যবহারের মাধ্যমে যেভাবে অপরাধ বাড়ছে তা ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য হুমকি হয়ে উঠছে।এর ফলে সাধারণ যারা ব্যাবহারকারী রয়েছেন তাদের নানা বিপদে পড়তে হচ্ছে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments