Tuesday, January 31, 2023
বাড়িInternationalএবার বাংলাদেশের নাম নিয়ে যা বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

এবার বাংলাদেশের নাম নিয়ে যা বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

Ads

সম্প্রতি কৃষ্ণ সাগরে রাশিয়ার নৌবহরের প্রধান কার্যালয়ে ইউক্রেন ড্রোন হামলা চালিয়েছিল বলে জানা গিয়েছে এই হামলার কারনে সেখানে অনুষ্ঠিত হওয়া একটি অনুষ্ঠান বাতিল করা হয়। এবং জানা যায় এই ভয়াবহ হামলায় বিস্ফোরণে পাঁচজন আহত হয়েছিল। এবং সেই সাথে এই ঘটনার পর ব্যপক নিন্দা জানায় মানুষ

কৃষ্ণ সাগরে রাশিয়ার একটি নৌবহরে ড্রোন হামলায় ক্ষুব্ধ রাশিয়া খাদ্যশস্য রপ্তানির চুক্তি স্থগিত করেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শস্য রপ্তানিতে রাশিয়ার নিষেধাজ্ঞার সমালোচনা করে বলেন, বাংলাদেশ বা মিশরের মানুষের টেবিলে খাবার থাকবে কি না তার ওপর কেন ক্রেমলিনের মুষ্টিমেয় মানুষের সিদ্ধান্ত নির্ভর করবে?

রুশ সরকারের সমালোচনা করে তিনি বলেন, আজকের এই সিদ্ধান্ত তাদের নয়। গত সেপ্টেম্বরে ইউক্রেনে উৎপাদিত শস্য বহনকারী একটি জাহাজ আটক করার সময় তারা এই সিদ্ধান্ত নেয়। জেলেনস্কি বলেছেন যে রাশিয়ার এমন সিদ্ধান্তের জন্য জাতিসংঘ এবং বিশ্বের বৃহত্তম অর্থনীতির কঠোর আন্তর্জাতিক প্রতিক্রিয়া প্রয়োজন।

ক্রিমিয়ার সেভাস্টোপলে তার কৃষ্ণ সাগরের নৌবহরে ইউক্রেনের “বিশাল” ড্রোন হামলার অভিযোগ আনার পর রাশিয়া একটি শস্য রপ্তানি চুক্তি স্থগিত করেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইউক্রেনের মাইকোলাইভ অঞ্চলের ওচাকিভ শহরে মোতায়েন ব্রিটিশ বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে ড্রোন হামলা চালানো হয়েছে।

একটি পৃথক বিবৃতিতে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে এর কারণে তারা আর ইউক্রেন থেকে খাদ্যশস্য বহনকারী কোনো জাহাজকে নিরাপত্তা দিতে পারবে না। ফলে শস্য রপ্তানি চুক্তি স্থগিত করেছে রাশিয়া।

জাতিসংঘের একজন মুখপাত্র বলেছেন যে সংস্থাটি তুরস্কের সাথে চুক্তিটি মস্কোর সাথে যোগাযোগ করছে। ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভকে বিপন্ন করে এমন কোনো উদ্যোগ থেকে সব পক্ষের বিরত থাকা অপরিহার্য।

উল্লেখ্য, উক্রেন এবং রাশিয়ার মধ্যকার যুদ্ধের কারনে সারা বিশ্বের প্রতি নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে । শুধু তাই নয় তাদের নিজেদের জন্য ও বিষয়টি এখন বেশ চিন্তার হয়ে দাঁড়িয়েছে। পাঁচ মাসব্যাপী ইউক্রেন-রাশিয়া যুদ্ধ অব্যাহত থাকায় বেশ বিপাকে সবাই

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments