Tuesday, January 31, 2023
বাড়িNationalএবার বাংলাদেশের ইস্যু নিয়ে মিয়ানমারের মুখোমুখি হবে চীন, পদক্ষেপ নেওয়ার ইঙ্গিত দিলেন...

এবার বাংলাদেশের ইস্যু নিয়ে মিয়ানমারের মুখোমুখি হবে চীন, পদক্ষেপ নেওয়ার ইঙ্গিত দিলেন লি জিমিং

Ads

দেশের সীমান্ত এলাকায় একের পর এক মিয়ানমারের গোলাবর্ষণ এর ঘটনা ঘটছে যা নিয়ে রীতিমত উদ্বিগ্ন গোটা দেশের মানুষ এরই মধ্যে এই আতঙ্কের কারনে সীমান্ত এলাকা ছাড়তে শুরু করেছে অনেকে এবং নিজেদের সুরক্ষিত করতে তাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তবে এখন পর্যন্ত এই বিষয়টির শক্তপোক্ত সুরহা হয়নি।

সম্প্রতি বাংলাদেশ সীমান্ত এলাকায় মিয়ানমার যে সীমান্তনীতি লঙ্ঘন করেছে সে বিষয়টি তুলে ধরতে নেপিদোর সঙ্গে কথা বলবে চীন। পাশাপাশি বাংলাদেশ ও মিয়ানমার সীমান্ত এলাকায় শান্তি বজায় রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথাও বলা হবে নেপিদোকে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশের ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলমের সঙ্গে তার কার্যালয়ে বৈঠককালে এ কথা জানিয়েছেন ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

বৈঠকের পর ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে এ সংক্রান্ত মেকানিজমে গতি আনতে বেইজিংয়ের নবতর পদক্ষেপ চেয়েছি আমরা, এই মেকানিজমে বাংলাদেশ, মিয়ানমারের পাশাপাশি চীনও থাকবে।

চীনের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও চীন বন্ধু রাষ্ট্র। বৈঠকে দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের বিষয়েও আলোচনা হয়েছে বৈঠকে। এছাড়া আন্তর্জাতিক নানা বিষয়ে সহযোগিতা নিয়েও আমরা কথা বলেছি।

সম্প্রতি সীমান্তে সংঘটিত ঘটনার বিষয়ে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আলোচনা হয়েছে। সীমান্তের সাম্প্রতিক ঘটনাগুলো অত্যন্ত দুর্ভাগ্যজনক।

গত ১৬ সেপ্টেম্বর রাতে বান্দরবানের ঘুমধুম ঘোনারপাড়া সীমান্তে শূন্যরেখায় মর্টারের গোলা এসে বিস্ফোরণ ঘটে। এতে এক যুবক নিহত হন। এই ঘটনার প্রতিবাদ জানাতে গত ১৮ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে তলব করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশের সীমান্তে মিয়ানমারের গোলাবর্ষণের ঘটনায় এর আগে ৪ সেপ্টেম্বর এবং ২১ ও ২৯ আগস্ট মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানায় ঢাকা। তার পরেও এই ঘটনা অব্যাহত রয়েছে। এবং এই নিয়ে মানুষের মনে নতুন করে নানা প্রশ্নোর জন্ম দিচ্ছে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments