Sunday, February 5, 2023
বাড়িInternationalএবার শেখ হাসিনা ভারতে যাওয়ার আগেই নতুন এক দাবি তুললেন কংগ্রেস সভাপতি

এবার শেখ হাসিনা ভারতে যাওয়ার আগেই নতুন এক দাবি তুললেন কংগ্রেস সভাপতি

Ads

আগামী দিন পার্শবর্তি দেশ ভারত সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তনি সেপ্টেম্বরের ৫ তারিখে সেখানে যাবেন তবে তার ভারতে যাওয়ার আগেই দেখা যাচ্ছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে ফের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলা ও বাংলাদেশের রাজশাহী জেলার মধ্যে স্থল বন্দর তৈরির দাবি জানালেন পশ্চিমবঙ্গে কংগ্রেসের সভাপতি অধীররঞ্জন চৌধুরী এমপি।

ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর বাবু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা তার সাম্প্রতিক চিঠিতে বলেছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের সফরে আগামী ৫ সেপ্টেম্বর ভারতে আসছেন। তিনি যেন শেখ হাসিনার সামনে তার স্থলবন্দর তৈরির প্রস্তাবটি রাখেন।

অধীর বাবু বলেন, মুর্শিদাবাদ হল ভারত ও বাংলাদেশের সবচেয়ে বড় সীমান্ত। বাংলাদেশের রাজশাহী ও মুর্শিদাবাদে দুই দেশের প্রচুর আত্মীয় স্বজন ছড়িয়ে ছিটিয়ে আছেন। সেখানে জলঙ্গি ব্লকের সীমান্ত খুবই ভঙ্গুর এবং ওই স্থানে অনেক রকম অসামাজিক কাজকর্ম হয়। চোরাচালানের ঘটনা ঘটে। এই স্থলবন্দর তৈরি হলে অসামাজিক কাজকর্ম বন্ধ হবে এবং তাতে ভারতের অর্থনৈতিক ব্যবস্থা বেশ ভালো হবে।

অধীর বাবু এর আগেও ওই ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা চিঠিতে বলেছিলেন, সীমান্ত পারাপারের সরকারি ব্যবস্থা নেই বলেই মুর্শিদাবাদে অবৈধ কার্যকলাপ বাড়ছে।

তিনি লিখেছিলেন, জলঙ্গিতে অধিকাংশই দরিদ্র শ্রেণির মানুষের বাস। তাদের টাকার লোভ দেখিয়ে অনেক সময়েই সীমান্ত সংক্রান্ত বেআইনি কার্যকলাপ করিয়ে নেওয়া হয়। সীমান্ত পারাপারের সরকারি ব্যবস্থা থাকলে বেআইনিভাবে সীমান্ত পারাপারের সমস্যা যেমন মিটবে। তেমনই তা থেকে রাজস্ব আদায়ও করতে পারবে সরকার। তিনি বলেছিলেন, সরকার যদি এখানে একটি যথাযথ বর্ডার পোস্ট তৈরি করে তাহলে স্থানীয় গ্রামবাসীরাই বৈধ পথে ব্যবসা করবে। বেআইনি কার্যকলাপ এবং চোরাচালানও কমবে।

সেসময়য়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জবাবি চিঠিতে বলেছিলেন, ‘আপনার অভিযোগ আমি সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের দিয়ে যাচাই করিয়েছি। আপনার পরামর্শ অনুযায়ী দ্বিপক্ষীয় বাণিজ্য, যাত্রী পারাপারের জন্য মুর্শিদাবাদের জলঙ্গিতে স্থলবন্দর বানানোর প্রস্তাব বিবেচনা করে দেখা হচ্ছে।’

এবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের প্রাক্কালে ফের বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী এমপি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরের সময়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শীর্ষ পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি দেখা করবেন রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতির সঙ্গে। তার অজমীর শরীফে যাওয়ারও কথা রয়েছে। তিনি সিআইআই আয়োজিত একটি বাণিজ্য সম্মেলনে যোগ দেবেন। মুক্তিযুদ্ধে নিহত এবং গুরুতর আহত ২০০ জন ভারতীয় সেনার উত্তরসূরিদের ‘মুজিব স্কলারশিপ’ দেওয়ারও কথা রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

প্রসঙ্গত, ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আগামী দিন তার সফরের কথা রয়েছে এবারের সফরে নানা বিষয় নিয়ে আলোচনা হবে বলে রাজনৈতিক অঙ্গনে কথা উঠছে বিশেষ করে তিস্তার পানি এবং আরো নানা বিষয় এর মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments