Monday, January 30, 2023
বাড়িNationalএবার সরকারি অফিসের নতুন সময়সূচি নির্ধারণ, কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে উচ্ছাস

এবার সরকারি অফিসের নতুন সময়সূচি নির্ধারণ, কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে উচ্ছাস

Ads

আবারো পরিবর্তন করা হয়েছে সরকারি অফিসের সময়সূচি এবং এই সময়সূচি নিয়ে খুশি সরকারি কর্মকর্তা কর্মচারীরা। শীতকাল শুরু হওয়ায় আজ (১৫ নভেম্বর) থেকে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থার অফিস নতুন সময়সূচিতে শুরু হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী অফিস সকাল ৯টায় শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টায়।

সকাল ৮টা থেকে বিদ্যুৎশ্রেণিতে সরকারি অফিস চলছিল। কিন্তু শীত মৌসুমের আগমনে দিনগুলো ছোট হয়ে গেছে। সরকারের পক্ষ থেকে বলা হয়, সকাল ৮টায় অফিসে আসা কঠিন। এ কারণে সকাল ৯টা থেকে অফিস খোলার সময় এক ঘণ্টা বাড়ানো হয়েছে।

অফিসের নতুন সময়সূচিতে খুশি সর্বস্তরের সরকারি কর্মকর্তারা। তারা জানান, এখন সকাল ৮টা বাজে। তাই তাড়াহুড়ো করে অফিসে আসতে হলো। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন নারী শ্রমিকরা। বাড়ির কাজ শেষে স্বস্তির নিঃশ্বাস নিয়ে সকাল ৮টায় অফিসে আসতে হয়। এখন ৯টা থেকে অফিস শুরু হলে সবাই উপকৃত হবে। আপনার তাড়াহুড়ো করতে হবে না, আপনি কাজ শেষ করে ধীরে ধীরে অফিসে আসতে পারেন।

সকালে সচিবালয়ে গিয়ে দেখা যায়, ৯টার আগেই অফিসে আসতে শুরু করেছেন কর্মকর্তা-কর্মচারীরা। সকাল ৯টার দিকে সচিবালয়ের ১ ও ২ নম্বর গেটের সামনে কর্মকর্তাদের বহনকারী কর্মচারী কল্যাণ বোর্ডের যানবাহন থামে।

এ সময় ১ ও ২ নম্বর গেট দিয়ে বিপুল সংখ্যক কর্মকর্তা-কর্মচারী সচিবালয়ে প্রবেশ করেন। রাত ৯টার আগেই কর্মকর্তাদের বিপুল সংখ্যক যানবাহন ১ নম্বর গেট দিয়ে প্রবেশ করতে দেখা যায়।

 

সকাল ৯টায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদলকে সচিবালয়ে প্রবেশ করতে দেখা গেছে।

সকাল ৯টার দিকে সচিবালয়ে প্রবেশ করছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা হাবিবুর রহমান। তিনি বলেন, ‘সকাল ৯টা থেকে অফিস শুরু করা খুবই ভালো সিদ্ধান্ত। সকাল ৮টায় অফিসে আসা সত্যিই কঠিন ছিল।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহকারী গ্রন্থাগারিক আনিকা তাহসিন সচিবালয়ে প্রবেশের সময় বলেন, শীতের জন্য সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অফিস সময় খুবই সুবিধাজনক। কাজ শেষ করে সকাল ৮টার মধ্যে অফিসে যাওয়া কঠিন ছিল। আমরা নতুন অফিস সময় নিয়ে খুশি।

ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তা রুনা লায়লা বলেন, শীতের জন্য সকাল ৯টায় অফিস শুরু করার সিদ্ধান্ত খুবই ভালো। তবে গরমের সময় সকাল ৮টায় অফিস শুরু হতে পারে। কারণ তাহলে আপনি আগেই চলে যেতে পারবেন এবং বাড়ির কাজ করতে পারবেন।

প্রবেশের সময় সচিবালয়ের ৭ নম্বর ভবনের সামনে কথা হয় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অফিস সহকারী জিল্লুর রহমানের সঙ্গে। তিনি বলেন, ‘নতুন অফিস সময়ের সিদ্ধান্ত খুবই ভালো হয়েছে। আগে ফজরের নামাজ পড়ার সময় পেতাম না। অফিসে ছুটতে হলো। এখন নামাজ পড়ে, কাজ সেরে আস্তে আস্তে অফিসে আসতে পারব।

 

সকাল ৯টার পরও অফিসে আসতে দেখা গেছে অনেককে। সকাল সাড়ে ৯টা নাগাদ সচিবালয়ের পার্কিং স্পেস পূর্ণ হয়ে যায়।

ওএমএস চাল ও আটা কিনতে সকাল ৯টার আগেই সচিবালয়ের বন্ধ মুদি দোকানের সামনে ভিড় দেখা গেছে। যদিও দোকান খোলে রাত ৯টার পর।

সাধারণ সময়ে, সরকারি অফিস সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকত, লেনদেন ও লেনদেন-পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম সন্ধ্যা ৬টা পর্যন্ত পরিচালিত হতো।

গত ২৩ আগস্ট থেকে অফিসের সময়সূচি পরিবর্তন করেছে সরকার। সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কাজ করছেন। বর্তমানে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ব্যাংক লেনদেন হয়।

শীত মৌসুমকে সামনে রেখে গত ৩১ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে নতুন তফসিল অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সূচি পুনঃনির্ধারণ করা হয়েছে। শীত ঘনিয়ে আসায় ১৫ নভেম্বর থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দেশের সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত থাকবে। শীতকালে সকাল ৮টায় অফিসে আসতে অসুবিধা হবে।

তিনি বলেন, আদালত, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের তফসিলের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। তারা সুপ্রিম কোর্ট, বাংলাদেশ ব্যাংক সিদ্ধান্ত নেবে। এ ছাড়া স্কুল-কলেজের সময়সূচির বিষয়ে তাদের (শিক্ষা মন্ত্রণালয়) কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে।

 

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোও চলছে নতুন তফসিল অনুযায়ী

আজ থেকে ব্যাংক লেনদেন শুরু হয়েছে সকাল ১০টায় এবং চলবে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। আর ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম পরিচালনার জন্য ব্যাংক খোলা থাকবে বিকাল ৫টা পর্যন্ত।

নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের লেনদেনও চলছে নতুন তফসিলে। মঙ্গলবার থেকে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আর্থিক প্রতিষ্ঠানগুলো চলবে।

ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটি (আইডিআরএ) বীমা সেকের জন্য নতুন সময়সূচী ঘোষণা করেছে
উল্লেখ্য, এর আগে সরকার জ্বালানি সাশ্রয়ের লক্ষে সরকারি অফিসগুলো এর সময় পরিবর্তন করছিল এবং সেই সাথে বলে দেওয়া হয়েছিল শীতকাল আসলে এই সময় আবার পরিবর্তন করা হব।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments