Monday, January 30, 2023
বাড়িInternationalএবার বাংলাদেশসহ পাঁচ দেশের মানুষের নতুন নিয়ম বেঁধে দিল সৌদি সরকার

এবার বাংলাদেশসহ পাঁচ দেশের মানুষের নতুন নিয়ম বেঁধে দিল সৌদি সরকার

Ads

প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে পবিত্র হজ পালন করতে সৌদি আরবে গিয়ে থাকেন অসংখ মানুষ। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশ থেকেও অনেকে গিয়ে থাকেন সেখানে। তবে হজ পালন করতে গিয়ে অনেকসময় দুর্ভোগের মুখোমুখি হতে হয় হাজীদের তাই এবার বাংলাদেশসহ মোট পাঁচটি দেশের নাগরিকদের জন্য পবিত্র ওমরাহ পালনের নতুন নিয়ম বেঁধে দিয়েছে সৌদি সরকার।

নতুন নিয়ম অনুযায়ী, আগ্রহীদের ওমরাহ ভিসার জন্য তাদের আঙুলের ছাপ দিয়ে নিবন্ধন করতে হবে। সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, হাজিদের ভ্রমণ দুর্ভোগ দূর করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। তালিকায় বাংলাদেশ ছাড়াও যুক্তরাজ্য, তিউনিসিয়া, কুয়েত ও মালয়েশিয়া রয়েছে।

প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান পবিত্র ওমরাহ হজ পালন করতে সৌদি আরবে যান। এই তালিকায় রয়েছে বিপুল সংখ্যক বাংলাদেশিও। কেউ এজেন্সির মাধ্যমে ওমরাহ হজ করতে আসেন, কেউ একা আসেন। তবে সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তি ব্যবহার করে হাজিদের দুর্ভোগ কমাতে নানা উদ্যোগ নিচ্ছে সৌদি কর্তৃপক্ষ। ওমরাহযাত্রীদের ইমিগ্রেশনসহ বিমানবন্দরের যাবতীয় কাজ নিজ দেশ থেকে করা হয়। এবার তাতে যুক্ত হয়েছে ভিসার জন্য ফিঙ্গারপ্রিন্ট সিস্টেম।

তারা কোনো অসুবিধা ছাড়াই মোবাইল ফোন ব্যবহার করে ওমরাহ ভিসার জন্য আঙুলের ছাপ দিতে পারে। এর জন্য সৌদি ভিসা বায়ো নামের অ্যাপটি ডাউনলোড করে ভিসার ধরন নির্বাচন করতে হবে। তারপরে আবেদনকারীকে পরিচয় যাচাই করতে পাসপোর্ট স্ক্যান টিপে সামনের ক্যামেরা থেকে একটি সম্পূর্ণ মুখের ছবি তুলতে হবে। যাতে এটি পাসপোর্টে ব্যক্তিগত ছবির সাথে মিলে যায়। শেষে, ক্যামেরার মাধ্যমে 10টি আঙুলের ছাপ ইলেকট্রনিকভাবে স্ক্যান করার পর নিবন্ধন সম্পন্ন করা হবে।

এছাড়া সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় বাংলাদেশ, যুক্তরাজ্য, তিউনিসিয়া, কুয়েত ও মালয়েশিয়া থেকে আগতদের জন্য অনলাইনে ওমরাহ ভিসা দেওয়ার জন্য ফিঙ্গারপ্রিন্ট রেজিস্ট্রেশন নিয়ম চালুর ঘোষণা দিয়েছে। সহজে ভিসা পেতে এই শর্ত পূরণ করতে হবে। এর আগে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় সৌদি কর্তৃপক্ষ গত মাসে সামাজিক দূরত্বের বিধিনিষেধ আবার চালু করেছিল। সৌদি আরব সর্বত্র মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বাধ্যতামূলক করেছে।

উল্লেখ্য, হজ পালনের জন্য বিভিন্ন দেশের মতো বাংলাদেশ থেকেও অনেকে গিয়ে থাকেন তবে অনেকসময় তাদের পড়তে হয় নানা ভোগান্তিতে তাই এবার সৌদি সরকার এই ব্যাপারটি মাথায় রেখে নানা ব্যবস্থা নিচ্ছে

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments