Monday, January 30, 2023
বাড়িNationalসময়ের পরিক্রমায় অবহেলিত কর্মীরাই এখন দুঃসময়ের বন্ধু : স্বরাষ্ট্রমন্ত্রী

সময়ের পরিক্রমায় অবহেলিত কর্মীরাই এখন দুঃসময়ের বন্ধু : স্বরাষ্ট্রমন্ত্রী

Ads

দেশে প্রায় সময় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে থাকে এবং মানুষে জানমালের ক্ষয়ক্ষতি হয়ে থাকে তবে ফায়ার সার্ভিস এর কর্মীরা তাদের জীবন বাজি রেখে চেষ্টা করে এই বিপদ থেকে মানুষকে রক্ষা করতে। নিজেদের পেশাদারিত্বের বাইরে গিয়েও অনেকে নানা ঝুঁকি নিয়ে কাজ করে থাকে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, এক সময় যাদেরকে ‘অগ্নিনির্বাপক’ বলা হতো, তারা আজ ‘দুঃসময়ের বন্ধু’। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সক্ষমতা বৃদ্ধি পাওয়ায় ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) রাজধানীর মিরপুরে ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্সের প্যারেড গ্রাউন্ডে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ফায়ার সার্ভিসের কর্মীরা তাদের জীবনের ঝুঁকি নিয়ে জানমাল রক্ষায়। তাদের জন্য আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ নিশ্চিত করতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ফায়ার একাডেমি’ প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। এই একাডেমি প্রতিষ্ঠিত হলে ফায়ার সার্ভিসের এক হাজার সদস্যকে এখানে উন্নত প্রশিক্ষণ দেওয়া যাবে।

তিনি বলেন, ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ২০৪টি ফায়ার স্টেশন পেয়েছিল। বর্তমানে দেশে ফায়ার স্টেশনের সংখ্যা ৪৯১টি। আমরা দেশে ২৮৭টি ফায়ার স্টেশন স্থাপন করেছি। আগামী অর্থবছরের মধ্যে আরও ৫২ টি ফায়ার স্টেশন স্থাপন করা হবে বলে আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশে দেশের প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার স্টেশন নির্মাণ করা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ক্ষমতায় এসে মাত্র ৬ হাজার ১৭৫ জন দমকলকর্মী পেয়েছি। দেশে বর্তমানে ১৪ হাজার ৪৪৩ জন দমকলকর্মী রয়েছেন। প্রকল্পের কাজ শেষ হলে এ সংখ্যা দাঁড়াবে ১৬ হাজারের কাছাকাছি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে কার্যত উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী

উল্লেখ্য, বর্তমান সরকার ফায়ার সার্ভিস এর উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে এবং সেই সাথে দেখা যায় তাদের পেশাদারিত্বের কারনে মানুষের জীবন বেঁচে যাচ্ছে এবং জানমালের ক্ষয়ক্ষতিও কম হচ্ছে। তাদের জন্য আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ নিশ্চিত করতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ফায়ার একাডেমি’ প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments