Tuesday, January 31, 2023
বাড়িInternationalহটাৎ পদত্যাগের ঘোষণা দিলেন দুই মন্ত্রী

হটাৎ পদত্যাগের ঘোষণা দিলেন দুই মন্ত্রী

Ads

এবার দেখা যাচ্ছে লাতিন আমেরিকার দেশ পেরুতে সহিংস বিক্ষোভ চলছে এবং সেই ক্রমশ বেড়েই যাচ্ছে। এই ঘটনা নিয়ে ইতিমধ্যে জন সাধারণের মনেও নানা উদ্বেগ কাজ করছে। জানা গেছে দেশটির সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্টিলোকে অভিশংসনকে কেন্দ্র করে কয়েকদিন ধরেই মনোমালিন্য চলছে। বিক্ষোভের জেরে গতকাল পদত্যাগ করেছেন দেশের দুই গুরুত্বপূর্ণ মন্ত্রী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় আয়াকুচো অঞ্চলে সেনাবাহিনী ও পেদ্রো কাস্তিলোর সমর্থকদের ghtnay আরও আটজন না ফেরা দেশে গেছে , পেরুর সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। বিক্ষোভে এ পর্যন্ত অন্তত ২০ জন না ফেরা দেশে গেছে।

কর্মকর্তারা আরও বলেছেন যে বিক্ষোভকারীরা মূল বিমানবন্দর বন্ধ করার পরে হাজার হাজার পর্যটক কুসকো শহরে আটকা পড়েছে। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে বিক্ষোভকারীরা প্রধান সড়ক ও বিমানবন্দর অবরোধ করছে।

“বিক্ষোভকারীরা বিমানবন্দর অবরোধ করায় প্রায় ৫,০০০ পর্যটক শহরে আটকা পড়েছে,” কুস্কোর মেয়র এএফপিকে বলেছেন।

পদত্যাগ করা দুই মন্ত্রীর একজন শিক্ষামন্ত্রী প্যাট্রিসিয়া কোরেয়া। পদত্যাগের পর তিনি টুইটার পোস্টে লেখেন, দেশের মানুষের এভাবে না ফেরা দেশে গেছে কোনো কারণ নেই।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, পদত্যাগ করা অপর মন্ত্রীর নাম জাইর পেরেজ। তিনি সংস্কৃতিমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন।ঘটনার কথা উল্লেখ করে তিনি টুইটারে পদত্যাগের ঘোষণা দেন।
পেরুর তৎকালীন প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোর অভিশংসনের পর নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ডিনা বলুয়ার্তে।

ক্যাস্টিলো এর আগে বলেছিলেন যে তিনি কংগ্রেসের পরিবর্তে একটি “অসাধারণ জরুরি সরকারের” মাধ্যমে দেশ পরিচালনা করবেন। ভাইস প্রেসিডেন্ট বলুয়ার্তে এবং অন্যান্য সংসদ সদস্যরা তার সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন। তারা প্রেসিডেন্ট কাস্টিলোকে অপসারণের জন্য জরুরি বৈঠক করেছে। এরপর তাকে গ্রেফতার করে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে জেলে পাঠানো হয়।

এরপর থেকে বন্দী পেদ্রো কাস্তিলোর মুক্তি ও নতুন নির্বাচনের দাবিতে বিক্ষোভকারীরা রাস্তায় নেমেছে।পেড্রো এখন পেরুর রাজধানী লিমায় পুলিশ হেফাজতে রয়েছেন। তিনি ইতিমধ্যে মেক্সিকোতে আশ্রয়ের জন্য আবেদন করেছেন। পেড্রোর আবেদনটি তার আইনজীবীর মাধ্যমে মেক্সিকোর প্রেসিডেন্টের কাছে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোকে ক্ষমতাচ্যুত করায় ও গ্রেফতারের ঘটনায় লাতিন দেশ আমেরিকার পেরুর বিভিন্ন শহরে বিক্ষোভ চলমান। এসব বি*ক্ষো*ভে সম্প্রতি ২০ নাগরিকের মৃ*ত্যু হয়েছে।এদিকে ওই ঘটনার পর উত্তেজনাকর পরিস্থিতিতে দেশটির নীতিনির্ধারকরা জরুরি আলোচনায় বসেছেন।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments