Saturday, February 4, 2023
বাড়িNationalবাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতি নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করল জাতিসংঘের প্রতিনিধি

বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতি নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করল জাতিসংঘের প্রতিনিধি

Ads

বেশ কিছু দিন ধরেই বাংলাদেশ এর ঘুমধুম সীমান্তে মিয়ানমারের মর্টার সেল পড়ার ঘটনা ঘটছে এবং সেই সাথে দেখা যাচ্ছে এই ঘটনায় একজনের না ফেরার দেশে চলে যাওয়ার খবর পাওয়া গেছে। তবে এই ঘটনা নিয়ে মিয়ানমারকে সতর্ক করা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রী এদিকে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতি উদ্বেগের সৃষ্টি করছে জানিয়ে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি লুইস গুয়েন বলেন, বাংলাদেশের সীমান্ত পরিস্থিতি রাখাইন থেকে উদ্বিগ্নের। শনিবার (১৭ সেপ্টেম্বর) গণমাধ্যমের সাথে কথা বলার সময় এ তথ্য জানান তিনি।
তিনি বলেন, জাতিসংঘ প্রতিনিয়তি পর্যবেক্ষণ করছে, মিয়ানমারের মিশনের সাথেও নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে।

এছাড়া ঘটনাস্থলে দেখবার অনুমতি নেই জানিয়ে উভয় দেশকে শান্তি বজায় রাখতে অনুরোধ করেন লুইস গুয়েন।

এর আগে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে বান্দরবানের নাইক্ষ্যাংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তে মিয়ানমারের পুতে রাখা মাইন বিস্ফোরণে এক বাংলাদেশি আহত হয়েছেন।
আহত যুবকের নাম অন্য থাইন চাকমা। সে তুমব্রু চাকমাপাড়া এলাকার অংকে থাইন চাকমার ছেলে।

অন্য থাইনের মা ইয়াং মে চাকমা জানান, দুপুরে গরু আনতে গিয়ে অন্য থাইন ও আরও কয়েকজন যুবক সীমান্তের কাঁটাতারের কাছাকাছি যায়। সেখানে হঠাৎ মাইন বিস্ফোরণ হয়। এতে গুরুতর আহত হয় তার ছেলে। পরে তাকে উদ্ধার করে দ্রুত কুতুপালং এমএসএফ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। উন্নত চিকিৎসার জন্য সেখান থেকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

এছাড়া সীমান্ত এলাকায় বসবাসকারী বাংলাদেশিদের মধ্যেও এখন আতঙ্ক বিরাজ করছে। যদিও সতর্ক অবস্থানে থাকার কথা স্বীকার করেছে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি।

উল্লেখ্য, বান্দরবান এর নাক্ষিয়াংছড়ি সীমান্ত এলাকায় একের পর এক মিয়ানমারের গোলাবর্ষণ এর ঘটনা ঘটেছে এই ঘটনা নিয়ে এখন বেশ আতংকিত সেখানের মানুষজন। এর আগে বাংলাদেশ সীমান্ত ঘেঁষা মিয়ানমার অভ্যন্তরে গোলাগুলি চলেছে বেশকিছু দিন। এমনকি মিয়ানমারের মর্টারশেল এসে পড়ে বাংলাদেশের অভ্যন্তরে। সীমান্তে চাপা আতঙ্ক ও উত্তেজনা বিরাজ করছিল। গোলাগুলি কমে আসার পর হঠাৎ আজ মাইন বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments