Saturday, February 4, 2023
বাড়িNationalবাংলাদেশের মানুষের দুর্ভাগ্য, হজযাত্রীদের জাহাজ তিনি প্রমোদতরি হিসেবে ব্যবহার করতেন : প্রধানমন্ত্রী

বাংলাদেশের মানুষের দুর্ভাগ্য, হজযাত্রীদের জাহাজ তিনি প্রমোদতরি হিসেবে ব্যবহার করতেন : প্রধানমন্ত্রী

Ads

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় পর্যায়ে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিষয়ক সম্মেলন-২০২২’ ও ‘হজ ও ওমরাহ ফেয়ার’-এর উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি এসময় বাংলাদেশের হজ ব্যাবস্থাপনা নিয়ে বিভিন্ন কথা বলেছেন।

জিয়াউর রহমান হজযাত্রীদের সুবিধার্থে বঙ্গবন্ধুর কেনা জাহাজটিকে প্রমোদতরী হিসেবে ব্যবহার করেছেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির জনক শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে শেষ করে জিয়াউর রহমান ক্ষমতায় আসার পর তাকে ছলনা হিসেবে ব্যবহার করেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় পর্যায়ের হজ ও ওমরাহ ব্যবস্থাপনা সম্মেলন-২০২২’ এবং ‘হজ ও ওমরাহ মেলা’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বৃহস্পতিবার সকালে গণভবন প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন সরকারপ্রধান।

শেখ হাসিনা বলেন, ‘শুনে অবাক হবেন যে, জাতির পিতা হজের জন্য যে জাহাজ কিনেছিলেন, জিয়াউর রহমান জাতির জনককে সরিয়ে ক্ষমতায় এসে সেটিকে প্রমোদতরী হিসেবে ব্যবহার করেছেন। এটাই বাংলাদেশের মানুষের দুর্ভাগ্য।

এ সময় প্রধানমন্ত্রী তার হজ করার অভিজ্ঞতা তুলে ধরেন। তিনি বলেন, “১৯৮৫ সালে আমি যখন প্রথম হজে গিয়েছিলাম, তখন চরম বিশৃঙ্খলা দেখেছিলাম। সত্যি কথা বলতে, আমি সব সময় সৌদি বাদশাহর আমন্ত্রণে রাজকীয় অতিথি হিসেবে যেতাম। থাকতে আমার কোনো অসুবিধা হয়নি। , খাওয়া, ভ্রমণ।সব সৌদি সরকার ব্যবস্থা করেছে।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, হজযাত্রীদের দুর্ভোগ তিনি নিজ চোখে দেখেছেন। তিনি বলেন, আমি সেখান থেকে হেঁটে মিনায় যেতাম মানুষের অবস্থা দেখে। আমি নিজ চোখে দেখেছি, হজের সময় মানুষ কত সমস্যার সম্মুখীন হয়। এমন ভয়ানক অবস্থা আমি নিজের চোখে দেখেছি। যার কারণে আমি চেষ্টা করেছি, আমি যখন সরকার গঠন করেছি, হাজিদের সমস্যা কীভাবে সমাধান করা যায়।

তিনি বলেন, ‘তাই তাদের কষ্ট-দুর্দশা দেখছি। তাই আমরা তাদের নির্মূল করার ব্যবস্থা নিচ্ছি। আমরা ধীরে ধীরে উন্নতির জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। সৌদি সরকার সবসময় আমাদের সমর্থন করেছে।

পবিত্র মসজিদুল হারামের কাস্টোডিয়ান সৌদি বাদশাহকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর থেকে আমরা যখন উদ্যোগ নিয়েছিলাম, সবাই হজযাত্রীদের সুবিধার্থে ব্যাপক উন্নয়ন করেছেন।

দেশের হজযাত্রীরা যাতে সুষ্ঠুভাবে হজ পালন করতে পারেন সেজন্য সরকার ব্যবস্থাও নিয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, বর্তমান সরকার হজযাত্রীদের জন্য সার্বিক ব্যবস্থাপনাগত উন্নয়ন করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি নিজেও যখন হ্বজে গিয়েছিলেন তখন নানা অবাবস্থাপন তার চোখে পড়েছে বলে তিনি জানালেন

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments