Monday, January 30, 2023
বাড়িNationalর‌্যাবের কর্মকাণ্ড নিয়ে সুখবর দিয়েছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্রমন্ত্রী

র‌্যাবের কর্মকাণ্ড নিয়ে সুখবর দিয়েছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্রমন্ত্রী

Ads

গত বুধবার বাংলাদেশ সফরে আসেন মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী সচিব ডোনাল্ড লু তিনি আসার পর সালমান এফ রহমানের সাথে ইতিমধ্যে সাক্ষাৎ করেছেন এবং সেখানে বিভিন্ন বিষয় নিয়ে কথা হয়েছে বলে অনেকেই মনে করছেন। এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, র‌্যাবের কর্মকাণ্ডে যুক্তরাষ্ট্র খুবই খুশি, তবে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে তারা কিছু বলেননি। এটা একটা প্রক্রিয়া। লুকে ফেব্রুয়ারি বা এপ্রিলে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানানো হয়েছে।

রোববার (১৫ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের যৌথ ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। এর আগে তিনি ঢাকা সফররত মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী সচিব ডোনাল্ড লুর সঙ্গে বৈঠক করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র আমাদের পুরনো বন্ধু। গত ৫০ বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক খুবই ঘনিষ্ঠ। এবং আমরা আগামী ৫০ বছরে সম্পর্কটিকে আরও ঘনিষ্ঠ করতে চাই। আমরা বিভিন্ন বিষয়ে আলোচনা করেছি। আলোচনা খুবই গঠনমূলক হয়েছে। কিভাবে আমরা এই সম্পর্ক আরো অর্থবহ করতে পারি? আমরা মোটামুটি একমত।

তিনি বলেন, আমাদের যোগাযোগ খুবই উপকারী। আমরা সামনের আরও ভালো দিনের অপেক্ষায় আছি। ফলে আমাদের মধ্যে কোনো প্রশ্ন থাকলে আলোচনার মাধ্যমে সমাধান করতে পারি। আর ভালো উপদেশ পেলে আমরা অবশ্যই তা গ্রহণ করব। তার নমুনাও দেখিয়েছি। কোথাও দুর্বলতা থাকলে আমরা তা নিয়ে কাজ করব।

মোমেন বলেন, নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। আমরাও চাই অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন। তারা বলেন, অনেকেই অভিযোগ করেন। আমরা বলেছি আপনার দেশও অভিযোগ করে। আপনার ৭৭ শতাংশ রিপাবলিকান বলেছেন যে আপনি একটি কারচুপির নির্বাচন করেছেন। আমাদের দেশেও এমন কিছু মানুষ আছে। কেউ কেউ এসব বলবে। আওয়ামী লীগ বরাবরই গণতান্ত্রিক প্রক্রিয়ার মাধ্যমে ক্ষমতায় এসেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা নবায়নযোগ্য জ্বালানিতে তাদের সহযোগিতা চাই। উপকূলীয় বলয়কে আরও প্রশস্ত করতে চাই। এ ব্যাপারে তাদের সহযোগিতা চেয়েছি।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments