Tuesday, January 31, 2023
বাড়িNationalহঠাৎ বাংলাদেশে মার্কিন নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্র দূতাবাসের সতর্কতা

হঠাৎ বাংলাদেশে মার্কিন নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্র দূতাবাসের সতর্কতা

Ads

আজ ১১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্টের ইতিহাসে স্বরনীয় একটি দিন ২০০১ সালের এই দিনে ছিনতাই করা চারটি যাত্রীবাহী বিমান দিয়ে যুক্তরাষ্ট্রের গর্ব ওয়ার্ল্ড ট্রেড সেন্টার বা টুইন টাওয়ার গুঁড়িয়ে দেয় সন্ত্রাসীরা। ধ্বংস হয় পাশের আরেকটি ছোট ভবনও। হামলার শিকার হয় মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। প্রাণ হারায় প্রায় তিন হাজার মানুষ। ভয়াবহ ওই হামলার ২১তম বার্ষিকী আজ।

১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার ২১তম বার্ষিকী। এ উপলক্ষে বাংলাদেশে অবস্থানরত সকল মার্কিন নাগরিকদের পর্যাপ্ত ব্যক্তিগত পূর্ব সতর্কতা গ্রহণের আহবান জানিয়েছে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস। সম্প্রতি দূতাবাসের ওয়েবসাইটে এ ঘোষণা দেওয়া হয়েছে।

এছাড়াও, দূতাবাস নিজ দেশের নাগরিকদের স্মরণ করিয়ে দিয়েছে যে বাংলাদেশ বর্তমানে ‘লেভেল ২ ট্র্যাভেল এডভাইজারি’তে রয়েছে, যার মানে বাংলাদেশে অপরাধ, সন্ত্রাসবাদ এবং অপহরণের জন্য ভ্রমণকারীদের বর্ধিত সতর্কতা অবলম্বন করা উচিত।

ব্যক্তিগত নিরাপত্তা রক্ষায় বেশকিছু পরামর্শও দিয়েছে দূতাবাস। সেগুলোর মধ্যে রয়েছে: বড় ধরনের ভীড় এড়িয়ে চলা, নিজের চারপাশ সম্পর্কে সচেতন থাকা, সাথে সর্বদা (চার্জ রয়েছে এমন) সেল ফোন এবং ফটো আইডি বহন করা, ট্র্যাফিকে পড়লে যতটা সম্ভব জায়গা ছাড়ার চেষ্টা করা বা অন্য বিকল্প পথ ব্যবহার করা।

উল্লেখ্য, ৯/১১ এ মার্কিন যুক্তরাষ্টের সেই ঘটনার পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে’ শামিল হয় পশ্চিমা দুনিয়া। ওই হামলার জন্য ওসামা বিন লাদেনের ঘাঁটি আফগানিস্তানে হামলা চালায় যুক্তরাষ্ট। ক্ষমতাচ্যুত করা হয় লাদেনের মিত্র তৎকালীন তালেবান সরকারকে। তবে গত ২০ বছরে পরিবর্তন এসেছে সেই দৃশ্যপটেও। ১১ সেপ্টেম্বরের হামলার দুই দশকের মাথায় গত বছর আফগানিস্তান ছাড়ে যুক্তরাষ্ট্র। ফের কাবুলের কুরসি ছিনিয়ে নেয় তালেবান।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments