Sunday, February 5, 2023
বাড়িNationalভারত থেকে কি পেলাম এটা মনের ব্যাপার: প্রধানমন্ত্রী

ভারত থেকে কি পেলাম এটা মনের ব্যাপার: প্রধানমন্ত্রী

Ads

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছুদিন আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ভারত সফরে গিয়েছিলেন, তার এই সফরকে কেন্দ্র করে নানা আলোচনা সমালোচনা হয়েছে বিশেষ করে এবারের ভারত সফরে বাংলাদেশের প্রাপ্তি কি তা নিয়ে নানা মিশ্র প্রতিক্রিয়া তবে ভারত সফর নিয়ে বুধবার বিকেল ৪টায় গণভবনে সংবাদ সম্মেলনে বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভারত থেকে কি পেলাম তা আপেক্ষিক-এটা মনের ব্যাপার। এ সফরে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও এক ধাপ এগিয়ে যাবে।

তিনি বলেন, ভারতের শিলিগুড়ি থেকে বাংলাদেশের দিনাজপুরের পার্বতীপুর পর্যন্ত ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনের মাধ্যমে ডিজেল আসবে। ফলে তেল পরিবহনের খরচ অনেকটা কমে যাবে। সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে একমত হয়েছে দুই দেশ।

প্রধানমন্ত্রী বলেন, সফরের পুরো সময় জুড়ে আমরা ভারতের আন্তরিকতার বহিঃপ্রকাশ ও সৎ প্রতিবেশী হিসেবে সমতা ও শ্রদ্ধার ভিত্তিতে দু’দেশের সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার লক্ষ্য করেছি।

গত ৫ সেপ্টেম্বর চার দিনের সফরে ভারতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বৈঠক হয়। এ ছাড়া ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও উপরাষ্ট্রপতি জগদীপ ধনখারের সঙ্গেও পৃথক সৌজন্য সাক্ষাৎ করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর এই সফরে বিনিয়োগ, ক্রমবর্ধমান বাণিজ্য সম্পর্ক, বিদ্যুৎ ও জ্বালানি খাতের সহযোগিতা, নিরাপত্তা সহযোগিতা, অভিন্ন নদীর পানি বণ্টন, পানিসম্পদ ব্যবস্থাপনা, সীমান্ত ব্যবস্থাপনা, মাদক চোরাচালান ও মানবপাচার রোধ-সংক্রান্ত বিষয়গুলো অগ্রাধিকার পায়।

উল্লেখ্য, এবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর শুরু থেকেই রয়েছে আলোচনায় এবং এর কারন হচ্ছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী আব্দুল মোমেন এই সফরে ছিলেন না। এই বিষয়টি নিয়ে অনেকে নানা সমালোচনা করেছেন তবে আব্দুল মোমেন পরে জানিয়েছন তিনি শারীরিকভাবে অসুস্থ তাই তিনি এইবারের ভারত সফরে যেতে পারেননি

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments