Friday, March 24, 2023
বাড়িInternational৫-৬ মাসের মধ্যেই কয়েক হাজার নারীর স্বামীরা গ্রেফতার হবেন: মন্ত্রী

৫-৬ মাসের মধ্যেই কয়েক হাজার নারীর স্বামীরা গ্রেফতার হবেন: মন্ত্রী

Ads

ভারতে বাল্য বিবাহের বিরুধ্যে সরকার কঠোর অবস্থানে থাকলেও দেখা যায় সেখানে আইন অমান্য করে অনেকে এই কাজ করে থাকে যার কারনে পরবর্তীতে নানা দুর্ভোগ পোহাতে হয়।অপ্রাপ্তবয়স্ক মেয়েদের বিয়ে করার জন্য রাজ্যের অনেক পুরুষকেই মূল্য দিতে হচ্ছে। আগামী ৫-৬ মাসের মধ্যে রাজ্যের লক্ষাধিক মহিলার স্বামীকে গ্রেফতার করা হবে। ভারতের আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা শনিবার এক অনুষ্ঠানে সতর্ক করেছেন।

আসাম সরকার বাল্যবিবাহ ও মাতৃত্ব রোধে কঠোর আইন ঘোষণা করেছে। হিমন্ত বিশ্ব শর্মার সরকার যারা নাবালিকা মেয়েদের বিয়ে করে তাদের বিরুদ্ধে পকসো আইনে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে। ১৪ -১৮ বছরের মধ্যে মেয়েদের বিয়ে করা পুরুষদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। সোমবার আসাম মন্ত্রিসভা এই বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।

শনিবার এক অনুষ্ঠানে হিমন্ত বিশ্বশর্মা বলেন, আগামী ৫ -৬ মাসের মধ্যে রাজ্যের লক্ষাধিক মহিলার স্বামীকে গ্রেপ্তার করা হবে কারণ আইনি বয়সের কম মেয়ের সঙ্গে যৌন সম্পর্ক করা অপরাধ। স্বামী-স্ত্রীর সম্পর্কের ক্ষেত্রেও এই আইন প্রযোজ্য হবে।

ভারতে মেয়েদের বিয়ের বয়স ১৮ বছর কিন্তু ভারতের মতো দেশে এখনও হাজার হাজার মেয়ে ১৮ বছর বয়সের আগেই বিয়ে হয়ে যায়। সেই বিয়ের পেছনে অনেক কারণ থাকতে পারে। আসাম সরকারের বক্তব্য, এগুলো চলবে না। যারা নাবালিকা মেয়েদের বিয়ে করবে তাদের জেল হবে।

মেয়েদের কত বছর বয়সে মা হতে হয়? সেই বয়সসীমাও জানিয়েছিলেন বিশ্বশর্মা। আসামের মুখ্যমন্ত্রীর মতে, সেই বয়স ২২ থেকে ৩০ বছর। বিশ্বশর্মা বলেন, অনেক নারীই মা হওয়ার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করেন। এটা ঠিক না. সবকিছুর একটা সময়সীমা আছে।

উল্লেখ্য, বাল্য বিবাহ নিয়ে বিভিন্ন দেশে বিধি নিষেদ থাকলেও অনেক সময় দেখা যায় সেই নিয়ম অমান্য করে অনেকে এই কাজ করে থাকেন কিন্তু এই বাল্য বিবাহ এর কারনে মেয়েদের মাতৃত্ব নিয়ে নানান সমস্যা হয়ে থাকে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments