Saturday, February 4, 2023
বাড়িInternationalধনী দেশগুলোর সহায়তা ছাড়া রাষ্ট্র আর ঘুরে দাঁড়াতে পারবে না : ইউএনডিপি

ধনী দেশগুলোর সহায়তা ছাড়া রাষ্ট্র আর ঘুরে দাঁড়াতে পারবে না : ইউএনডিপি

Ads

অর্থনৈতিক বিপর্যয়ে পড়েছে বিশ্বের অনেক উন্নয়নশীল দেশ। এরই মধ্যে ইউএনডিপি জানিয়েছে এক আশঙ্কাজনক তথ্য বিশ্বের ৫০টিরও বেশি দরিদ্র দেশ দেউলিয়া হওয়ার ঝুঁকিতে রয়েছে। ইউএনডিপির প্রধান আচিম স্টেইনার আশঙ্কা প্রকাশ করেন যে, ধনী দেশগুলো সাহায্য না করলে দরিদ্রতম উন্নয়নশীল দেশগুলো ঋণ খেলাপি হবে এবং কার্যকরভাবে দেউলিয়া হয়ে যাবে।

কপ -২৭ জলবায়ু সম্মেলনে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রধান আচিম স্টেইনার বলেন, মুদ্রাস্ফীতি, জ্বালানি সংকট এবং ক্রমবর্ধমান সুদের হারের কারণে এসব দেশের অর্থনীতি অচলাবস্থার মধ্যে রয়েছে। এই রাজ্যগুলি মূলত সেই কারণেই দেউলিয়া হওয়ার ঝুঁকিতে রয়েছে৷

ব্রিটিশ জাতীয় পত্রিকা দ্য গার্ডিয়ানের খবর অনুযায়ী, বৃহস্পতিবার (১০ নভেম্বর) মিসরে কপ-২৭ জলবায়ু সম্মেলনে এসব কথা বলেন ইউএনডিপি প্রধান।

আচিম স্টেইনার আশঙ্কা করছেন, ধনী দেশগুলোর সাহায্য ছাড়া এসব রাজ্য হয়তো ঘুরে দাঁড়াতে পারবে না। স্টেইনার বলেন, বর্তমানে ৫৪টি দেশ ঋণ খেলাপির ঝুঁকিতে রয়েছে। সুদের হার, ঋণের মাত্রা, জ্বালানি ও খাদ্যের দাম বাড়তে থাকলে তালিকা দীর্ঘতর হবে। এটি একটি বিপর্যয়কর পরিস্থিতি তৈরি করবে, যেমনটি ঘটেছে শ্রীলঙ্কায়। ঋণ খেলাপি হওয়ার ঝুঁকি সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক প্রভাবের সাথে বৃদ্ধি পায়,’ যোগ করেন ইউএনডিপি প্রধান।

জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ -২৭ -এ বক্তৃতাকালে স্টেইনার বলেন যে এই ধরনের ত্রুটি জলবায়ু সংকট সমাধানে আরও সমস্যা তৈরি করবে। দরিদ্র দেশগুলোকে ঋণ পরিশোধে সহায়তা করতে হবে। এই সমস্যা এখন অনেক উন্নয়নশীল অর্থনীতির জন্য একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই সংকটের সমাধান জলবায়ু কর্মকে ত্বরান্বিত করার পূর্বশর্ত হয়ে উঠেছে।

জলবায়ু সংকট ঋণ খেলাপির সমস্যাকে আরও বাড়িয়ে তুলছে, জাতিসংঘের একটি সংস্থার প্রধান সতর্ক করেছেন। কারণ দরিদ্র দেশগুলো জলবায়ু পরিবর্তনের প্রভাবের সম্মুখীন হচ্ছে।

২০০৯ সালে, ধনী দেশগুলি বলেছিল যে তারা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ২০২০ সালের মধ্যে দরিদ্র দেশগুলিকে বছরে ১০০ বিলিয়ন ডলার দেবে। কিন্তু এটা করা হয়নি। অন্যদিকে দরিদ্র দেশগুলো জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট প্রতিকূল আবহাওয়ার শিকার হচ্ছে।

স্টেইনার সতর্ক করে দিয়েছিলেন যে কিছু উন্নয়নশীল দেশ জাতিসংঘের জলবায়ু আলোচনা থেকে বেরিয়ে যাবে যদি উন্নত দেশের সরকার গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে সাহায্য না করে। তারা কার্বন নির্গমন কমানোর প্রচেষ্টা কমাতে পারে।

জলবায়ু সংকট মোকাবেলায় উন্নয়নশীল দেশগুলো নিজেদের মতো করে পদক্ষেপ নিচ্ছে উল্লেখ করে ইউএনডিপি প্রধান বলেন, উন্নয়নশীল বিশ্ব ইতোমধ্যে নবায়নযোগ্য জ্বালানি ব্যবস্থায় ১০০ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে। উন্নয়নশীল দেশগুলো কিছুই করছে না, ধনী দেশের মানুষের এই অভিযোগ মিথ্যা।

প্রসঙ্গত,বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর অবস্থা বর্তমানে খুবই নাজুক। জলবায়ু সংকট এই সমস্যাকে সমস্যাকে আরও বাড়িয়ে তুলছে, জাতিসংঘের একটি সংস্থার প্রধান সতর্ক করেছেন। কারণ দরিদ্র দেশগুলো জলবায়ু পরিবর্তনের প্রভাবের সম্মুখীন হচ্ছে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments