Thursday , May 16 2024
Breaking News
Home / economy / বেসরকারি ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে দিল বাংলাদেশ ব্যাংক

বেসরকারি ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে দিল বাংলাদেশ ব্যাংক

সরকারি-বেসরকারি খাতে বেতন নিয়ে নানা ধরনের বৈষম্য রয়েছে। প্রায় সময় এই বেতন বৈষম্য নিয়ে নানা ধরনের আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়ে থাকে। তবে এই সংকট নিরসনের জন্য বাংলাদেশ সরকার নানা ধরনের পদক্ষেপ গ্রহন করেছেন। এবং বেসরকারি বেশ কয়েকটি খাতের সর্বনিম্ন বেতন নির্ধারন করে দিয়েছে সরকার। সম্প্রতি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের সর্বনিম্ন বেতন নির্ধারন করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এই নিয়ে বিস্তারিত উঠে এলো প্রকাশ্যে।

বেসরকারি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের ন্যূনতম বেতন ২৮ হাজার টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। আর প্রশিক্ষণের মেয়াদ শেষে বেতন-ভাতা মিলবে ৩৯ হাজার টাকা। অযোগ্যতার অজুহাতে কোনো ব্যাংকারকে চাকরিচ্যুত করা যাবে না বলেও জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী মার্চ থেকে এ নির্দেশনা কার্যকর করতে হবে। কেন্দ্রীয় ব্যাংক বলেছে, মেধাবী তরুণদের ব্যাংকিং পেশা গ্রহণে উৎসাহিত করতে চাকরির শুরুতে ন্যূনতম মজুরি নির্ধারণ করেছে। ফলে এখন থেকে দেশের সব সরকারি-বেসরকারি ব্যাংকে সহকারী কর্মকর্তা বা শিক্ষানবিশ সহকারী কর্মকর্তা বা শিক্ষানবিশ সহকারী নগদ কর্মকর্তা বা তাদের সমমান, যে নামেই ডাকা হোক না কেন, প্রবেশে নিয়োজিত কর্মকর্তাদের ন্যূনতম বেতন। ব্যাংকের লেভেল হবে ২৮ হাজার টাকা। প্রশিক্ষণের মেয়াদ শেষে প্রাথমিক প্রারম্ভিক বেতনসহ এ ধরনের ব্যাংক কর্মকর্তাদের সর্বনিম্ন মোট বেতন ও ভাতা হবে ৩৯ হাজার টাকা। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবৃদ্ধি ও নীতি বিভাগ নতুন বেতন-ভাতা নির্ধারণ করে সার্কুলার জারি করেছে।

সার্কুলারে ব্যাংকগুলোকে ১ মার্চ থেকে নতুন বেতন-ভাতা কার্যকর করার নির্দেশনা দেওয়া হয়েছে। নতুন এই বেতন-ভাতা কার্যকর হওয়ার পর একই পদে কর্মরত কর্মচারীদের বেতন-ভাতা আনুপাতিক হারে বাড়াতে হবে ব্যাংকগুলোকে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার তাৎক্ষণিক নিম্ন পদে কর্মরত কর্মকর্তাদের বেতন-ভাতাসহ সর্বনিম্ন পদমর্যাদার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা যুক্তিসঙ্গত পর্যায়ে নির্ধারণ করতে হবে। একইভাবে সকল স্তরের কর্মকর্তাদের বেতন-ভাতা আনুপাতিক হারে নির্ধারণ করতে হবে। কোনো কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতা কোনো অবস্থাতেই বর্তমান বেতন-ভাতার চেয়ে কম হবে না। এমন পরিস্থিতি দেখা দিলে সংশ্লিষ্ট কর্মচারীকে প্রয়োজনীয় ইনক্রিমেন্টসহ বেতন-ভাতা নির্ধারণ করতে হবে। সার্কুলারে কর্মচারীদের চাকরি ধরে রাখতে বা আমানতকারীদের বার্ষিক বেতন বৃদ্ধির শর্ত আরোপ না করার জন্য ব্যাংকগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। ব্যাংকে মেসেঞ্জার, পরিচ্ছন্নতাকর্মী, নিরাপত্তা প্রহরী, অফিস সহকারী বা অনুরূপ বা অন্য কোনো পদে নিয়োজিত কর্মচারীদের ন্যূনতম প্রারম্ভিক বেতন হবে ২৪ হাজার টাকা।

বাংলাদেশ ব্যাংক দেশের কেন্দ্রীয় ব্যংক। দেশের সকল সরকারি-বেসরকারি ব্যাংকের নীতি নির্ধারক এই বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি নতুন বেতন কাঠামো নিয়ে বেসরকারি ব্যাংক গুলোর প্রতি নতুন নির্দেশনা দিল ব্যাংকটি। আগামী ১ মার্চ থেকে এই নির্দেশনা কার্যকর করা হবে।

About

Check Also

হঠাৎ সমঝোতা চায় কেন্দ্রীয় ব্যাংক

দেশের ব্যাংকিং খাতের দীর্ঘদিনের জটিল সমস্যা খেলাপি ঋণ আদায়ে নতুন করে মধ্যস্থতার উপর জোর দিচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *