Tuesday , May 21 2024
Breaking News
Home / opinion / কর্নেল অলির তথ্যটি মিথ্যাচার, বাংলাদেশের মানুষকে তথ্যটি কিভাবে সজ্ঞানে দিলেন: নোমান
Colonel Oli

কর্নেল অলির তথ্যটি মিথ্যাচার, বাংলাদেশের মানুষকে তথ্যটি কিভাবে সজ্ঞানে দিলেন: নোমান

কর্নেল অলি (Colonel Oli) সম্প্রতি প্রবাসীদের নিয়ে একটি তথ্য প্রকাশ করেছেন। তরা দেওফয়া তথ্যকে ঘিরে বেশ কিছু কথা তুলে ধরলেন আব্দুল্লাহ আল নোমান শামীম। অবশ্যে বর্তমান সময়ে বাংলাদেশের রাজনীতিতে এক অস্থিতিশীলতা বিরাজ করছে। এবং দেশের বেশ কিছু রাজনৈতিক ডলের নেতাকর্মীরা নানা ভাবে আওব হেলিত এবং নির্যাতিত। এবং এদের মধ্যে অনেকেই বিশ্বের বিভিন্ন দেশে রাজনৈতিক আশ্রয় গ্রহন করছেন। তবে এমন সংখ্যা অনেকটা কম। এই প্রসঙ্গে বিস্তারিত উঠে এলো প্রকাশ্যে।

২৮শে জানুয়ারী ২০২২ সালে কর্নেল অলি জানিয়েছেন দুই বছরে বাংলাদেশ থেকে ৩,০০,০০০ এরও বেশি মানুষ মার্কিন যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চেয়েছে। নিউইয়র্কের মেমোস হোটেল এবং উডস-সাইড এলাকার হলিডে ইন কুইন্স হোটেলে এলডিপির বিভিন্ন রাষ্ট্রীয় শাখার নেতাদের সঙ্গে দুই দিনব্যাপী মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠান শেষে নিউইয়র্ক (New York) থেকে টেলিফোনে কথা বলেন তিনি। সবার অবগতির জন্য জানাচ্ছি, কর্নেল অলির দেওয়া এই তথ্য জেনেশুনে মিথ্যা। কর্লেন অলি ইচ্ছাকৃতভাবে প্রবাসী বাংলাদেশি ও বাংলাদেশের জনগণকে কীভাবে মিথ্যা তথ্য দিয়েছেন তা আমার বোধগম্য নয়। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের বীর এই যোদ্ধা তার সামরিক জীবনের শেষ পর্যায় থেকে কীভাবে রাজনীতিবিদ হিসেবে এমন ভুল তথ্য নিয়ে রাজনীতি করার চেষ্টা করেছিলেন তা স্পষ্ট নয়। তিনি মাঝখান থেকে বিএনপির কাছে প্রতারিত হয়ে কিছুদিন সত্য কথা বলেছেন, কিন্তু আওয়ামী লীগের (Awami League) ফাইল ও পদমর্যাদার রাজনীতিতে সুবিধা করতে না পেরে আবার বাংলাদেশের বিরোধী দলে চলে গেছেন। আওয়ামী লীগ। আমরা তার কাছ থেকে তথ্যসমৃদ্ধ রাজনীতির আরও পরিশীলিত চর্চা আশা করতে পারি, আমাদের পক্ষে এতটা আশা করা ভুল হবে না। তিনি আরও বলেন, বাংলাদেশে অবস্থানকালে আশ্রয়প্রার্থীরা সরকারি হয়রানি ও মামলার শিকার হয়েছেন। এলডিপি তাদের বৈধ করে যুক্তরাষ্ট্রের নাগরিক করার জন্য সম্ভাব্য সব পদক্ষেপ নিয়েছে।

১) তার দেওয়া নম্বরটি ভুল, যেমন আশ্রয়প্রার্থীরা বর্তমান সরকারের নামে বিভিন্ন অভিযোগ করতে এবং তাদের আশ্রয়ের আবেদনকে সে দেশের সরকারের কাছে বিশ্বাসযোগ্য করতে বাধ্য করা হয়, অনেকে ছাত্রদল বা ছাত্রলীগের সদস্যপদ দেখান। বয়স ৭! আর এই আশ্রয় প্রার্থনার ব্যবসাটি হয়ত বাংলাদেশের সবাই জানে বা এটি মূলত শুরু হয়েছিল বঙ্গবন্ধুকে হত্যার পর যখন ঘাতকরা বিভিন্ন দেশে রাজনৈতিক আশ্রয় নেয়।

2) এলডিপি (LDP) নাগরিকত্বের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রে আশ্রয়প্রার্থীদের কোন সহায়তা প্রদান করতে পারে না, কোন নিয়ম নেই। স্থানীয় নেতারা কিছু সার্টিফিকেট প্রদান করে কিছু ডলার উপার্জন করতে পারে। শ্রম সংকটের সময় মার্কিন যুক্তরাষ্ট্রে আশ্রয় প্রার্থনাকারী প্রায় প্রত্যেকেই তা করতে সক্ষম হবেন। যাই হোক, অন্তত আমি প্রথমে নিজেকে ব্যাখ্যা না করে দমে যাইনি। ওই নম্বরটি কর্নেল অলির দেওয়া নম্বরের কাছাকাছি কোথাও নেই। অনাদিকাল থেকে বিশ্বজুড়ে একটি শরণার্থী সংকট রয়েছে, যেখানে মানুষ এক সীমান্ত থেকে অন্য সীমান্তে চলে গেছে, বসতি স্থাপন করছে বা এক ভূমি থেকে অন্য ভূমিতে বাধ্য হচ্ছে এবং এই প্রবাহটি মূলত জাতিসংঘের সংস্থা ইউএনএইচসিআর দ্বারা গণনা করা হয়েছে। এই সংস্থার তথ্যের একমাত্র নির্ভরযোগ্য উৎস বিশ্বের সব দেশেই নির্ভরযোগ্য বলে বিবেচিত হয়। দেখা যাক ইউএনএইচসিআর কি বলছে! তাদের ওয়েবসাইটে বিভিন্ন দেশ থেকে আমেরিকায় আশাবাদী ব্যক্তিদের রাজনৈতিক আশ্রয়প্রার্থীদের তথ্য দেখুন। প্রথমত, বাংলাদেশ থেকে জোর করে আমেরিকায় ফেরত পাঠানোর তালিকায় একজনও বাংলাদেশি নেই। এই তালিকায় যুক্তরাজ্য থেকে ১৭৩ জন, এমনকি কানাডা থেকেও ১১৬০ জনকে জোরপূর্বক যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে বা বিতাড়িত করা হয়েছে, বাংলাদেশ থেকে একজনকে নয়।

এখন, রাজনৈতিক আশ্রয় এবং শরণার্থী অবস্থার সংখ্যায় যাওয়া যাক। UNHCR-এর 2021 সালের তথ্য অনুসারে, বাংলাদেশ (Bangladesh) থেকে ১২,২৮৯ জন মার্কিন যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চেয়েছিল এবং মাত্র ২,১৫১ জন শরণার্থী মর্যাদা পেয়েছে। ২০২০ সালের তথ্য অনুযায়ী, মাত্র ১০,১১৪ জন আশ্রয়প্রার্থী এবং ২,১৬২ জন শরণার্থী মর্যাদা পেয়েছেন। কর্নেল অলি আহমেদের দেওয়া তথ্য অনুযায়ী এই দুই বছরে মোট আশ্রয়প্রার্থীর সংখ্যা মাত্র ২২,৪০৩ কোনোভাবে ৩ লাখের বেশি নয়। জেনেশুনে এই ভুল তথ্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করার রাজনৈতিক চক্রান্ত, এটাকে রাজনৈতিক চক্রান্ত বলা যাবে না, কারণ তার দেওয়া তথ্য মিথ্যা। আপনি হয়তো জানতে চাইতে পারেন, ২০১৯ সালে কতজন রাজনৈতিক আশ্রয় চেয়েছেন, আসুন জেনে নেই। ২০১৯ সালে, বাংলাদেশ থেকে ৯,৩৪১ জন মার্কিন যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চেয়েছিল এবং মাত্র ২,০৩৮ জন শরণার্থী মর্যাদা পেয়েছে।

যুক্তরাষ্ট্রে আশ্রয়প্রার্থী শীর্ষ ২০টি দেশের মধ্যে বাংলাদেশ নেই। বাংলাদেশের চেয়ে বেশি আশ্রয়প্রার্থী দেশগুলো হলো চীন, ভেনিজুয়েলা, গুয়াতেমালা, হন্ডুরাস, মেক্সিকো, কলম্বিয়া, রাশিয়া, মিশর, ব্রাজিল, নেপাল। , পাকিস্তান, ভারত। বাংলাদেশ থেকে এখন আশ্রয়প্রার্থীর সংখ্যা বৃদ্ধির একটি কারণ হল, ২০ বছর আগে দুর্বল অর্থনৈতিক ভিত্তির কারণে ট্যুরিস্ট ভিসা এবং স্টুডেন্ট ভিসা খুব কমই জারি করা হতো। এই অবস্থা এখন অনেক বদলেছে। এখন অন্তত ৫০ বার। US ভিসা ইস্যু ডাটাবেস থেকে বার্ষিক ভিসা ইস্যুগুলির এই প্রদত্ত সংখ্যাগুলিও সহজেই পাওয়া যেতে পারে। এবং, মনে রাখবেন যে এই আশ্রয়প্রার্থীদের একটি বড় সংখ্যক অর্থনৈতিক উদ্বাস্তু যারা মার্কিন যুক্তরাষ্ট্রে একটি উন্নত জীবনের আশায় দেশ ছেড়েছে, এমনকি রাজনৈতিক কারণে আবেদন করলেও। পরিশেষে একটা কথাই বলতে চাই, আমরা আমাদের সিনিয়র নেতাদের কাছ থেকে আরও পরিচ্ছন্ন রাজনীতি আশা করি, এই দাবি আমাদের অন্যায় নয়। তরুণরা এখন তথ্য যাচাই করার ক্ষমতা অর্জন করেছে, এবং কেউ অন্ধভাবে তা গ্রহণ করছে না। আপনি ক্ষমতা ও কর্তৃত্বের রাজনীতির সাথে গভীরভাবে জড়িত, আপনি যদি এখনও শুধুমাত্র ক্ষমতার লোভে রাজনীতির অঙ্গন থেকে বের হতে না পারেন, তাহলে আপনি কবে কিংবদন্তি হবেন? রাজনীতিতে সত্য কথা বলা হোক, এটাই আমাদের প্রত্যাশা।

অবশ্যে অনেকেই রয়েছে বিশ্বের বিভিন্ন দেশে সুবিধা গ্রহনেনর জন্য নানা ধরনের মিথ্যার আশ্রয় গ্রহন করে থাকে। অবশ্যে রাজনৈতিক আশ্রায়ে বিশ্বের অনেক দেশে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা প্রদনা করে থাকে। এক্ষেত্রে অনেকেই রাজনৈতিক আশ্রায়ের জন্য আবেদন করে থাকে বিশ্বের বিভিন্ন দেশে। তবে এক্ষেত্রে আবেদনকারীদের কাছে পচ্ছন্দের শীর্ষ তালিকায় রয়েছে ইউরোপের দেশ গুলো।

About

Check Also

আমার চোখের সামনেই ধাই ধাই করে উঠে গেলো সিলেটের এই তরুণ: পিনাকী ভট্টাচার্য

ব্লগার ও অনলাইন এক্টিভিস্ট পিনাকী ভট্টাচার্য-র সামাজিক যেগাযোগ মাধ্যম ফেসবুকের একটি পোষ্ট ভাইরাল হয়েছে। ফেসবুকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *