Monday , May 13 2024
Breaking News
Home / Countrywide / বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসান এবার পুঁজিবাজারে
Shakib Al Hasan

বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসান এবার পুঁজিবাজারে

বিশ্বসেরা অলরাউন্ডার(The best all-rounder in the world) সাকিব আল হাসান(Shakib Al Hasan)। কোনোনা কোনোভাবেই তিনি সবসময়ই আলোচনার শীর্ষে থাকেন। বেশ কিছুদিন আগের চেয়ে ছিলেন একটি ব্যাংক নির্মাণ করতে কিন্তু নানান বাধায় সেটা হয়ে ওঠেনি। কখনো বিতর্কে কখনোবা প্রশংসায় যে কোন প্রকারে আলোচনার শীর্ষে সাকিব আল হাসান। এবার খবর দিল পুঁজিবাজারে(The capital market) নাম লিখানোর। তাইতো আলোড়ন সৃষ্টি হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম সহ সকল প্রকার গণমাধ্যমে।

বিশ্বমানের ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসান এরই মধ্যে শেয়ার কেনা-বেচায় জড়িয়ে পড়েছেন। এবার তিনি একটি ব্রোকারেজ(Brokerage) হাউস নিয়ে আসছেন যেখানে অন্যরা শেয়ার(Share) ক্রয়-বিক্রয় করবে।

সাকিবের অনুমোদিত ব্রোকারেজ হাউসের নাম মোনার্ক হোল্ডিংস। কোম্পানিটির আইটি প্রধান রাইসুল হাসান জানান, মঙ্গলবার থেকে শেয়ার কেনা-বেচা শুরু হবে।

থ্রি আই সিকিউরিটিজ(Three Eye Securities) এবং রহমান ইক্যুইটি ম্যানেজমেন্ট(Rahman Equity Management) নামে দুটি ব্রোকারেজ হাউসে শেয়ার কেনা-বেচা শুরু করার পর সোমবার রাইসুলের সঙ্গে কথা বলে নিউজবাংলা।

“একটি সিকিউরিটিজ হাউস আজ ব্যবসা শুরু করেছে,” তিনি বলেন। আমাদের সব কাজ শেষ। আগামীকাল (মঙ্গলবার) থেকে মোনার্ক হোল্ডিংয়ে লেনদেনের উদ্বোধন করা হবে।

আজ সকালে মতিঝিলে থ্রি আই সিকিউরিটিজ হাউস উদ্বোধন করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)(DSE) ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূঁইয়া।

৩০ জানুয়ারি ডিএসইর ওয়েবসাইটে চারটি ব্রোকারেজ হাউসকে স্টক ব্রোকার রেজিস্ট্রেশন সার্টিফিকেট, তিন অঙ্কের আইডি এবং ছয় অঙ্কের নম্বর দেওয়া হয়।

থ্রি আই এবং রহমান ইক্যুইটি ম্যানেজমেন্ট ছাড়াও, বাড়িগুলির মধ্যে রয়েছে ক্রিকেটার সাকিব আল হাসানের মোনার্ক হোল্ডিংস এবং সোনালী সিকিউরিটিজ।

থ্রি আই সিকিউরিটিজের উদ্বোধনকালে কোম্পানির প্রধান ইস্তাক আহমেদ বলেন, “বিনিয়োগকারীদের সাধারণত ব্রোকারেজ হাউস থেকে কোনো পরামর্শ দেওয়া হয় না। তবে আমরা পুঁজিবাজারের বিভিন্ন বিষয়ে গবেষণার মাধ্যমে বিও অ্যাকাউন্ট হোল্ডারদের পরামর্শ দেব।’

অনুষ্ঠানে ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ ডিএসইর এমডি তারিক আমিন ভূঁইয়া(Amin Bhuiyan) বলেন, মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করে শেয়ার কেনার জন্য অর্থ জমা করার চেষ্টা করা হচ্ছে।

তিনি বলেন, ব্যাংক হিসাব(Bank account) না থাকায় অনেকেই পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারেন না। কিন্তু যাদের ব্যাংক অ্যাকাউন্ট, ক্যাশ অ্যান্ড ওয়ের বিকল্প উন্নয়নে অ্যাকাউন্ট আছে তাদের লিঙ্ক করা গেলে বাজারে বিনিয়োগ করা সহজ হবে। নতুন বিনিয়োগেরও সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, ‘বিকাশের(bKash) সঙ্গে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে যাতে বিকাশ অ্যাকাউন্টগুলিকে বিও অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করা যায়। তাহলে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের জনপ্রিয়তা পুঁজিবাজারেও ব্যবহার করা যাবে। ‘

গত বছরের ৪ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)(DSE) ৫৫টি নতুন ব্রোকারেজ হাউস বা ট্রেক (ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট) লাইসেন্স দিয়েছে।

ছয়টি কোম্পানি একটি নতুন ট্রেক বা ব্রোকারেজ হাউস শংসাপত্রের জন্য আবেদন করে। এখান থেকে ডিএসই ১৫টি প্রতিষ্ঠানের আবেদন নাকচ করে ৫১টি প্রতিষ্ঠানের অনুমোদনের জন্য বিএসইসিতে পাঠায়। পরে আরও ৪টি প্রতিষ্ঠান যুক্ত হয়।

২০ জানুয়ারিতে আরও তিনটি ব্রোকারেজ হাউসের অনুমোদনের ফলে, তালিকাটি এখন ৫৮-এ উন্নীত হয়েছে। এতে ডিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউস বা ট্রেকের সংখ্যা দাঁড়াবে ২৮৩টিতে।

পুঁজিবাজারে(The capital market) বিনিয়োগ(Investment) সাকিবের কতটুকু সাফল্য এনে দেবে সেটা নিয়ে এখন চলছে আলোচনা। তবে কি বিশ্বসেরা অলরাউন্ডার পুঁজিবাজারেও তার পারফরম্যান্স(Performance) সেরকমই রাখবে যেমনটা খেলার মাঠে। সব প্রশ্নের উত্তর দিতে আমাদেরকে অপেক্ষা করতে হবে হয়তো আরো কিছুদিন। দেখা যাক কতটা সফলতা এনে দিতে পারে পুঁজিবাজারে সাকিব আল হাসান।

About

Check Also

মিল্টন সমাদ্দার কি আসলেই কিডনি বিক্রি করে দিয়েছে? পরিক্ষার পর যা জানা গেল

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আলোচিত-সমালোচিত মিলটন সমাদ্দার চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার হোম থেকে উদ্ধার হওয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *