Tuesday , May 21 2024
Breaking News
Home / Countrywide / হেঁটে বা সাইকেলে পদ্মা সেতু পার হওয়া যাবে কিনা জানালেন সেতুর তত্ত্বাবধায়ক প্রকৌশলী

হেঁটে বা সাইকেলে পদ্মা সেতু পার হওয়া যাবে কিনা জানালেন সেতুর তত্ত্বাবধায়ক প্রকৌশলী

আগামী মাসের ( Next month ) (জুন ( June )) ২৫ তারিখ খুলে দেয়া হচ্ছে দক্ষিণ বাংলার ( South Bengal ) মানুষের লালিত স্বপ্নের পদ্মা সেতু। দেশের দীর্ঘতম ও বিশ্বের মধ্যে ১২২ তম দীর্ঘ সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ( Sheikh Hasina. ) ওই দিন সকাল ( morning ) দশটায় পদ্মা সেতু উদ্বোধন করবেন তিনি। এই সেতু দিয়ে বিভিন্ন ধরনের পরিবহন যাতায়াত করবে। কিন্তু মানুষ পায়ে হেঁটে বা সাইকেলে চড়ে সেতু পার হতে পারবে কিনা সে বিষয়ে এতদিন কিছু জানা না গেলেও এবার জানালেন সেতুর তত্ত্বাবধায়ক প্রকৌশলী।

তবে পায়ে হেঁটে বা সাইকেলে করে দেশের সবচেয়ে বড় সেতু পার হওয়ার সুযোগ নেই। আজ সোমবার ( Today Monday ) (৩০ মে ( May )) পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (সেতু ও সড়ক) শাহ মো. মুসা ( Shah Md. Moses ) গণমাধ্যমকে বলেন, পায়ে হেঁটে সেতু পার হওয়ার কোনো সুযোগ নেই। এ ছাড়া কেউ সাইকেল নিয়ে পার হতে পারবে না।

তিনি বলেন, যে কোনো যানবাহন সেতু পার হতে পারবে এবং টোল নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সাইকেলের কোন উল্লেখ নেই।

তিনি আরও জানান, সেতুর ওপর দিয়ে দ্রুতগতির যানবাহন চলাচল করবে। সেখানে হেঁটে বা স্লো মুভিং কিছু থাকলে দুর্ঘটনা ঘটতে পারে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, মোটরসাইকেলের জন্য ১০০ টাকা, গাড়ি বা জীপের জন্য ৭৫০ টাকা, পিকআপ ভ্যানের জন্য ১২০০ টাকা, মাইক্রোবাসের জন্য ১৩০০ টাকা, ছোট বাসের জন্য ১৪০০ টাকা (৩২ আসন বা তার কম), মাঝারি বাসের জন্য (৩২ আসন বা এর বেশি) ২ হাজার টাকা, বড় বাসে (৩ এক্সেল) ২ হাজার ৪০০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া ছোট ট্রাকে (৫ টন পর্যন্ত) ১ হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাকে (৫-৮ টন) ২ হাজার ১০০ টাকা, মাঝারি ট্রাক (৮-১১ টন পর্যন্ত) ২ হাজার ৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) ৫ হাজার ৫০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) ৬ হাজার টাকা ও টেইলর (৪ এক্সেলের বেশি) ৬ হাজারের সঙ্গে প্রতি এক্সেলে ১ হাজার ৫০০ টাকা করে যোগ করে টোল দিতে হবে। এর মধ্যে সাইকেলের কথা উল্লেখ নেই।

প্রসংগত, পদ্মা সেতু নির্মাণ নিয়ে নানা ধরনের ষড়য’ন্ত্র হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় প্রতিজ্ঞার কারণে অবশেষে বাস্তবায়িত হলো দেশের মানুষের কাঙ্খিত এই পদ্মা সেতু। একটি দেশের উন্নয়নের জন্য যোগাযোগ ব্যবস্থা খুব গুরুত্বপূর্ণ। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত যোগাযোগ দেশের উন্নয়নকে ত্বরান্বিত করে। এবার পদ্মাসেতুর বাস্তবায়নের মাধ্যমে দেশ আরো একধাপ এগিয়ে গেল।

About Rasel Khalifa

Check Also

সরকারি লোগো লাগানো গাড়িতে ৭ লাখ ইয়াবা!

সড়ক ও নগর বিভাগের লোগো সম্বলিত একটি বিলাসবহুল (এসইউভি) পাজেরো গাড়ি টেকনাফ হয়ে মেরিন ড্রাইভ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *