Monday , May 20 2024
Breaking News
Home / Countrywide / আবারো বিমানের বোয়িং-৭৩৭ এ ধাক্কা, তদন্ত প্রতিবেদনের তীর ইউএস বাংলার দিকে

আবারো বিমানের বোয়িং-৭৩৭ এ ধাক্কা, তদন্ত প্রতিবেদনের তীর ইউএস বাংলার দিকে

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আবারো একটি বিমান ধাক্কা লাগার ঘটনা ঘটেছে। বোয়িংয়ে পার্ক করা একটি বিমান-৭৩৭ এর সামনে থেকে ইউএস বাংলা এয়ার লাইন্সের একটি ট্রলি যাওয়ার সময়ে এই দুর্ঘটনার শিকার হয় বিমানটি এমনটাই জানিয়েছেন প্রাথমিক তদন্ত্য সুত্রে সংশ্লিষ্ট বিমান কতৃপক্ষ্য। ধাক্কা লাগার কারনে বিমানটিতে ক পরিমানের ক্ষতি হয়েছে তা এখনো নির্ধারন করা হয়নি। তবে খরচ যাই হোক সেটা এই দুর্ঘটনার জন্য দায়ী করা ইউএসবাংলা এয়ারলাইন্সকেই বহন করতে হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরেকটি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমান ইউএস-বাংলা এয়ারলাইন্সের গ্রাউন্ড সাপোর্ট ইকুইপমেন্টের (জিএসই) ধাক্কায় বিমানটিকে গ্রাউন্ডেড করা হয়েছে। শনিবার (৪ জুন) রাত ১০টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ ঘটনা ঘটে। এ সময় একটি বোয়িং ৭৩৭ উপসাগরীয় এলাকায় অপেক্ষা করছিল। এরপর ইউএস-বাংলাদেশের একটি জিএসই ডলি-ট্রলি (কার্গো ট্রাক) বোয়িং-৭৩৭ বিমানটিকে ধাক্কা দেয়। বিমান ঘটনাটি তদন্ত করছে বলে জানা গেছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আবু সালেহ মোস্তফা কামাল দেশের একটি জনপ্রিয় গনমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিমানটি একটি বোয়িং ৭৩৭-এর সঙ্গে ধাক্কা লাগে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও নির্ধারণ করা যায়নি। তবে ক্ষয়ক্ষতি নির্ণয়ের জন্য পরীক্ষা-নিরীক্ষা চলছে। ক্ষতিপূরণ প্রদান করবে ইউএস-বাংলা। বিমান সংস্থাটি বলেছে যে তারা ক্ষতিগ্রস্ত বিমান মেরামতের জন্য বোয়িং-এর অনুমতি চেয়েছিল। এই ক্ষতির জন্য প্রয়োজনীয় অর্থ ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ বহন করবে। এর আগে গত ১০ এপ্রিল দুপুরে বিমানবন্দরের হ্যাঙ্গারে দুটি উড়োজাহাজের মুখোমুখি ধাক্কা লাগে। যখন বোয়িং ৭৩৭ হ্যাঙ্গার থেকে টেনে বের করা হচ্ছিল, তখন আরেকটি বোয়িং-৭৭৭ বিমানটির সাথে ধাক্কা লাগে। এ সময় বিমান দুটি ক্ষতিগ্রস্ত হয়। এ ঘটনায় গাফিলতির প্রমাণ পাওয়ায় প্রধান প্রকৌশলীসহ পাঁচ কর্মকর্তাকে বরখাস্ত করেছে বিমান কতৃপক্ষ।

উল্লেখ্য, বিমানবন্দরের আবারো বিমানের ধাক্কা লাগার প্রসঙ্গে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দেশের একটি জনপ্রিয় গনমাধ্যমকে বলেন যে, বিমানটি ইতিমধ্যেই বোয়িং এরিয়ায় পার্ক করা হয়েছে। এ সময় ইউএস-বাংলাদেশের একটি ডলি-ট্রলি বিমানের সামনে দিয়ে যেতে থাকে। ট্রলির পেছনের দুটি অংশ ছিটকে গিয়ে উড়োজাহাজের সামনের অংশে আঘাত করে। বিমানের মুখপাত্র ও মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। এই ধাক্কা লাগায় বিমানের যেসকল ক্ষতি সাধিত হয়েছে তার সম্পুর্ন খরচ এর জন্য দায়ী ইউএস বাংলা এয়ারলাইন্সকে বহন করতে হবে এমনটাই জানিয়েছেন ক্ষতিগ্রস্থ বিমান কতৃপক্ষ্যের পক্ষ্য থেকে।

About Syful Islam

Check Also

ফজরের নামাজ যাচ্ছিলেন ইজাজুল, রাস্তায় ছিঁড়ে খেলো কুকুরের দল

ইজাজুল ইসলাম (৪০) নামে এক ব্যক্তি ভোরে ফজরের নামাজের জন্য মসজিদে যাচ্ছিলেন। কিন্তু হঠাৎ রাস্তায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *