Sunday , May 12 2024
Breaking News
Home / Abroad / ইউরোপে আশ্রয় আবেদনের হিড়িক, এগিয়ে বাংলাদেশিরা

ইউরোপে আশ্রয় আবেদনের হিড়িক, এগিয়ে বাংলাদেশিরা

ইউরোপীয় ইউনিয়নে এ বছর আশ্রয়ের আবেদনের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যাবে। জোটের অভিবাসন সংস্থার প্রধান নিনা গ্রেগরি ড.

গত মঙ্গলবার (২৬ ডিসেম্বর) তিনি জানান, গত অক্টোবরে সর্বোচ্চ সংখ্যক আবেদন এসেছে। সেই মাসে ১২৩ ,০০০ আশ্রয়ের আবেদন এসেছিল, যা সাত বছরের মধ্যে সর্বোচ্চ মাসিক সংখ্যা।

গ্রেগরি বিশ্বাস করেন যে আগামী কয়েক বছরে আবেদনের হার কমবে না। জার্মানির ফাঙ্কে মিডিয়া গ্রুপের সংবাদপত্রকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমাদের চারপাশের পৃথিবী দিন দিন অস্থির হয়ে উঠছে। ফলস্বরূপ, ২০২৪ বা তার পরেও মানুষের সুরক্ষার প্রয়োজনীয়তা হ্রাস পাবে না।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ২৭ টি দেশের একটি জোট, যার মোট জনসংখ্যা ৪৫০ মিলিয়ন। কর্তৃপক্ষের মতে, অক্টোবরের শেষ নাগাদ ইউরোপীয় ইউনিয়নে মোট ৯৩৭ ,০০০ আবেদন নিবন্ধিত হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ২২ শতাংশ বেশি।

ইউরোপে আশ্রয়প্রার্থীদের জন্য জার্মানি সবচেয়ে জনপ্রিয় গন্তব্য, ইউরোপীয় অভিবাসন সংস্থার মতে এটি ফ্রান্স এবং ইতালি অনুসরণ করে৷

জার্মানির অভিবাসন ও শরণার্থী অফিসের মতে নভেম্বরের শেষ পর্যন্ত, জার্মানিতে ৩২৬ ,০০০ আশ্রয়ের আবেদন জমা পড়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ।

ইউরোপীয় কর্তৃপক্ষ অবশ্য আগেই বলেছে, এ বছর ইইউতে আশ্রয় আবেদনের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যেতে পারে। প্রথম ছয় মাসের হিসাব দেখে সংশ্লিষ্টরা এ অনুমান করেছেন।

এগিয়ে বাংলাদেশীরা

গত সেপ্টেম্বরে, ইউরোপীয় ইউনিয়ন এজেন্সি ফর এসাইলাম (ইইউএএ) বলেছিল যে ২০২৩ সালের জানুয়ারি থেকে জুনের শেষ পর্যন্ত, জোটের ২৭ টি সদস্য দেশ এবং অংশীদার সুইজারল্যান্ড এবং নরওয়ে মোট ৫১৯ ,০০০ টি আশ্রয়ের জন্য আবেদন জমা দিয়েছে।

এ ধারা অব্যাহত থাকলে চলতি বছরের শেষ নাগাদ ইউরোপে আশ্রয় আবেদনের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যেতে পারে। ইউরোপীয় ইউনিয়ন ২০১৫-১৬ সাল থেকে এত বেশি সংখ্যক আশ্রয়ের আবেদন দেখেনি। সে সময় যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার বাসিন্দারা দেশ ছেড়ে পালাতে শুরু করলে ইউরোপে অভিবাসীদের বন্যা আসে।

পরিসংখ্যানে দেখা যায়, এ বছর ইউরোপীয় ইউনিয়নে আশ্রয় নেওয়ার আবেদনকারীদের মধ্যে ছয় নম্বরে রয়েছে বাংলাদেশিরা।

About Zahid Hasan

Check Also

প্রবাসীদের জন্য সুখবর, সহজেই মিলবে ইতালি থেকে আমেরিকার ভিসা

বর্তমানে প্রায় ১৪০ হাজার প্রবাসী বাংলাদেশি ইতালিতে অবস্থান করছেন। যাদের অনেকেই দেশ থেকে অন্য দেশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *