Monday , May 20 2024
Breaking News
Home / National / মন্ত্রিসভায় আসছে চমক

মন্ত্রিসভায় আসছে চমক

টানা চার মেয়াদে ক্ষমতায় আসা আওয়ামী লীগ সরকারের মন্ত্রিসভা আগামীকাল অনুষ্ঠিত হচ্ছে। আজ সকাল ১০টায় শপথ নেবেন দ্বাদশ সংসদের নির্বাচিত সদস্যরা। আগামীকাল সন্ধ্যা ৭টায় নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন। রাষ্ট্রপতি তাদের শপথ পাঠ করবেন। সাহাবুদ্দিন। এবারের মন্ত্রিসভায় কে আসছেন, পুরনোদের কে ছাড়ছেন- এ নিয়ে রাজনীতিবিদ থেকে শুরু করে সর্বস্তরের মানুষের কৌতূহল। যারা সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তারাও প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠজনদের কাছে খোঁজখবর নিচ্ছেন তাদের নাম আছে কি না। কেউ কেউ গণমাধ্যমকর্মীদের কাছে বিষয়টি জানতেও বলছেন। তবে ২০০৯ সাল থেকে মন্ত্রিসভা গঠনে চমক দেখাচ্ছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তাই এবারও চমক থাকবে বলে আশা করা হচ্ছে। নতুন ও প্রবীণদের সমন্বয়ে নতুন মন্ত্রিসভা গঠিত হবে। সংবিধান নিশ্চিত করেছে যে মন্ত্রিসভা গঠন সম্পূর্ণভাবে প্রধানমন্ত্রীর এখতিয়ার।

নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণের দিন বৃহস্পতিবার, গতকাল মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন মো. সন্ধ্যায় বঙ্গভবনে শপথগ্রহণ অনুষ্ঠান হবে। অনুষ্ঠানের সকল প্রস্তুতি চলছে। তবে মন্ত্রিসভার সদস্য কারা হবেন সে বিষয়ে প্রধানমন্ত্রীর কাছ থেকে এখনো কোনো নির্দেশনা পাননি তিনি।

সূত্র জানায়, এবারের মন্ত্রিসভা হবে স্মার্ট বাংলাদেশ গড়তে। এমন নেতারাই মন্ত্রিসভায় স্থান পাবেন, যারা প্রধানমন্ত্রীর নির্দেশে দিনরাত সারা দেশে ঘুরে বেড়াতে পারবেন। দক্ষতা, রাজনৈতিক প্রজ্ঞা এবং প্রশাসনিক অভিজ্ঞতা নিয়ে আলোচনা করা হয়। রাজনৈতিক কর্মীদের কাছে গ্রহণযোগ্য নেতারাই মন্ত্রিসভায় প্রবেশ করবেন। এর বাইরে ঢাকাসহ সারাদেশে রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলার সক্ষমতা আছে এমন ব্যক্তিত্বদের মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হোক, এমনটাই দাবি শ্রমিকরা। রাজনৈতিক মহল ও বিভিন্ন সূত্রে জানা গেছে, সর্বোচ্চ ৫০ সদস্যের মন্ত্রিসভা থাকবে। মন্ত্রিপরিষদের একজন কর্মকর্তা বলেন, গত দুই নির্বাচন-পরবর্তী সরকার ৫০ দিনের মধ্যে গঠন করা হয়েছে। গত নির্বাচনে ৪৭ সদস্যের মন্ত্রিসভা এবং তার আগে দশম নির্বাচনে ৪৮ সদস্যের মন্ত্রিসভা শপথ নেয়।
জানা গেছে, বর্তমান তিন প্রতিমন্ত্রী দলের মনোনয়ন পাননি। আর সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরেছেন তিন প্রতিমন্ত্রী। এই ছয়জন ছাড়াও বয়স ও বিতর্কিত কাজসহ নানা কারণে বাদ পড়বেন আরও কয়েকজন। এ ছাড়া কয়েকটি মন্ত্রণালয়েও রদবদল করা হবে। দলের গুরুত্বপূর্ণ পদ থেকে মন্ত্রিসভায় থাকা ব্যক্তিরাও এবার বাদ পড়ছেন। এছাড়া খ্যাতির কারণে যারা বিতর্কিত তাদের কপাল পুড়বে।

নবনির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে বেশ কয়েকজন প্রাক্তন আমলাকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করার সম্ভাবনা রয়েছে। আওয়ামী লীগের দগ্ধ নেতারা যারা দলের গুরুত্বপূর্ণ পদে আছেন, তারা অতীতে দলের জন্য সমস্যায় পড়েছেন, এখন তাদের মূল্যায়ন সময়ের দাবি। দলীয় নেতাদের পাশাপাশি নির্বাচিত সংসদ সদস্য, টেকনোক্র্যাট কোটায়ও নিজ নিজ ক্ষেত্রে প্রশাসনিক অভিজ্ঞতাসম্পন্ন স্মার্ট ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হবে। শোনা যাচ্ছে, টেকনোক্র্যাট কোটায় দক্ষ নারীও যুক্ত হতে পারে। এ ছাড়া প্রতিবছরই গুরুত্ব পাচ্ছে জেলা কোটাভিত্তিক মন্ত্রণালয়ের বিষয়টি। এছাড়া ২০০৯ ও ২০১৪ সালে দায়িত্ব পালন করা কয়েকজন মন্ত্রিসভায় ফিরে আসবেন। তথ্য মন্ত্রণালয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বর্তমান তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদের কাছ থেকে যেতে পারেন। কোনো কারণে তাকে অন্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হলে দলটির কেন্দ্রীয় নেতা মোহাম্মদ এ আরাফাতের কাছে তথ্য আসতে পারে।

২০১৪ সালে, বেশিরভাগ পুরানো মন্ত্রীদের বাদ দেওয়া হয়েছিল এবং আগের সরকারের সময় বাদ পড়া দলটির অপেক্ষাকৃত নতুন এবং সিনিয়র নেতাদের নিয়ে সরকার গঠন করা হয়েছিল। 2019 সালের মন্ত্রিসভায় 31 জন নতুন মুখ ছিল। ৭ জানুয়ারি রোববার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে ২২২টিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে আওয়ামী লীগ। আজ সংসদ ভবনে শপথ নেবেন সংসদ সদস্যরা। এরপর আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক ড. সেখানে সংসদ নেতা, উপনেতা নির্বাচিত হবেন। চিফ হুইপ ও হুইপদের বিষয়েও সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। এমপি হিসেবে শপথ নেওয়ার পর রাষ্ট্রপতি সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে সরকার গঠনের আমন্ত্রণ জানাবেন। প্রথমে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীকে শপথবাক্য পাঠ করাবেন। এরপর নবগঠিত মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন। আওয়ামী লীগের একটি সূত্র জানায়, সংসদ নির্বাচনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে একত্রিত করে মনোনয়ন দেওয়া হয়েছে এবং মন্ত্রিসভা গঠনে নির্বাচিত সংসদ সদস্যদের মধ্য থেকে সব শ্রেণি-পেশার সমন্বয় থাকবে।

About Zahid Hasan

Check Also

Andriol Testocaps 40mg Kapseln: Dosierung, Nebenwirkung & Wirkung

Andriol Testocaps 40mg Kapseln: Dosierung, Nebenwirkung & Wirkung Insbesondere dürfen schwangere Frauen keinen Kontakt mit …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *