Monday , May 13 2024
Breaking News
Home / Abroad / এবার বাংলাদেশী প্রবাসীদের জন্য বড় সুখবর দিল সৌদি আরব

এবার বাংলাদেশী প্রবাসীদের জন্য বড় সুখবর দিল সৌদি আরব

বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের গৃহকর্মী নিয়োগ ফি কমানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব। এর আওতায় অন্যান্য দেশগুলি হল ফিলিপাইন, শ্রীলঙ্কা, উগান্ডা, কেনিয়া এবং ইথিওপিয়া।

সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগের ফি ১১,৭৫০ সৌদি রিয়াল (বাংলাদেশি মুদ্রায় বাংলাদেশি প্রায় ৩ লাখ ৩৬ হাজার ৪৬৭) নির্ধারণ করা হয়েছে, যা আগে ছিল ১৩ হাজার সৌদি রিয়াল বা ৩ লাখ ৮০ হাজার ৪৬৭ টাকা।

এছাড়া ফিলিপাইনের নাগরিকদের জন্য তা ১৫ হাজার ৯০০ থেকে কমিয়ে ১৪ হাজার ৭০০ সৌদি রিয়াল করা হয়েছে। শ্রীলঙ্কার জন্য ১৫ হাজার সৌদি রিয়াল থেকে ১৩ হাজার ৮০০ সৌদি রিয়াল, কেনিয়ার নাগরিকদের জন্য ১০ হাজার ৮৭০ থেকে ৯ হাজার সৌদি রিয়াল, উগান্ডার জন্য ৯ হাজার ৫০০ থেকে ৮ হাজার ৩০০ সৌদি রিয়াল। আর ইথিওপিয়ায় ৬ হাজার ৯০০ থেকে কমিয়ে ৫ হাজার ৯০০ সৌদি রিয়াল করা হয়েছে।

নিয়োগ খাতের পরিবর্তনশীল ব্যয়ের সাথে সামঞ্জস্য রেখে ন্যায্য মূল্য নিশ্চিত করার জন্য মন্ত্রণালয়ের প্রচেষ্টার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ। এছাড়াও সৌদির মানব সম্পদ ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয় পূর্বে লাইসেন্সপ্রাপ্ত নিয়োগকারী সংস্থা এবং অফিসগুলোকে নির্দিষ্ট কিছু দেশ থেকে গৃহকর্মী নিয়োগে ফি’র সর্বোচ্চ সীমা নির্ধারণের নির্দেশ দিয়েছে।

সিয়েরা লিওন এবং বুরুন্ডি থেকে গৃহকর্মী নিয়োগের জন্য নির্ধারিত সর্বোচ্চ সীমা মূল্য সংযোজন কর (ভ্যাট) ছাড়া সাড়ে ৭ হাজার সৌদি রিয়াল, আর থাইল্যান্ডের ক্ষেত্রে তা ১০ হাজার।

মন্ত্রণালয় বলেছে যে এই সিদ্ধান্তটি শ্রম বাজারের পরিবেশ উন্নত করতে এবং সমস্ত পরিষেবার চাহিদা বাড়াতে মন্ত্রণালয়ের বৃহত্তর লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ।

About Rasel Khalifa

Check Also

প্রবাসীদের জন্য সুখবর, সহজেই মিলবে ইতালি থেকে আমেরিকার ভিসা

বর্তমানে প্রায় ১৪০ হাজার প্রবাসী বাংলাদেশি ইতালিতে অবস্থান করছেন। যাদের অনেকেই দেশ থেকে অন্য দেশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *