Thursday , May 16 2024
Breaking News
Home / economy / দেশজুড়ে আলোচনার সৃষ্টি, ফের ইভ্যালিতে ৪৫ হাজার টাকা ছাড়ে মোটরসাইকেল

দেশজুড়ে আলোচনার সৃষ্টি, ফের ইভ্যালিতে ৪৫ হাজার টাকা ছাড়ে মোটরসাইকেল

বছরখানেক আগে কম দামে পণ্য বিক্রি করে দেশজুড়ে আলোচনার সৃষ্টি করেছিল ই-কমার্স কোম্পানি ইভলি। কিন্তু সময়মতো পণ্য সরবরাহ করতে না পারায় এবং ভোক্তাদের নানা অভিযোগের কারণে জেলে যান ইভ্যালির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী (সিইও) মোহাম্মদ রাসেল।

দীর্ঘদিন কারাভোগের পর ১৮ ডিসেম্বর জামিনে মুক্ত হয়ে আবারও পণ্য বিক্রি শুরু করেন রাসেল। এরই ধারাবাহিকতায় ইভেলির প্রথম প্রচারণা ‘বিগ ব্যাং’ শুরু হয় ২৯শে ডিসেম্বর। যেখানে দুই লাখেরও বেশি পণ্যের অর্ডার পাওয়া গেছে বলে দাবি করেছে সংস্থাটি।

প্রথম প্রচারণার পর আজ শুক্রবার (২৬ জানুয়ারি) রাত ১০টা থেকে শুরু হচ্ছে ‘বিগ ব্যাং-২’। এই ক্যাম্পেইনে বিক্রেতারা বেশ কিছু পণ্যের ওপর বিশাল ছাড় দিচ্ছে। যাইহোক, Evaly নিজে কোনো পণ্যে ছাড় বা ক্ষতি দেয় না।

বিগব্যাং-২-এ যে সমস্ত পণ্যগুলিতে প্রচুর ছাড় দেওয়া হচ্ছে তার মধ্যে একটি হল মোটরসাইকেল৷ ১৫০ সিসি নাইট রাইডার ভিটু বাইকের বর্তমান বাজার মূল্য ১ লাখ ৬৭ হাজার টাকা। এই বাইকটিতে রয়েছে ৪৫ হাজার টাকা ছাড়। এটি বিগব্যাং-২-এ 1 লাখ 22 হাজার টাকায় কেনা যাবে।

এ প্রসঙ্গে ইভ্যালির মোহাম্মদ রাসেল বলেন, ‘ইভ্যালি নতুন চালু হওয়ার পর আমরা প্রত্যাশার চেয়ে বেশি সাড়া পাচ্ছি। যাইহোক, Evaly নিজে কোনো পণ্যের আন্ডাররাইটিং বা ভর্তুকি দিচ্ছে না। যে ছাড় দেওয়া হচ্ছে তা বিক্রেতাই দিচ্ছেন।

ইভ্যালির আগের প্রচারণার তুলনায় এই অভিযানে বেশ কিছু পার্থক্য রয়েছে। আগে ব্যাপক বিজ্ঞাপন করা হলেও এবার বিজ্ঞাপনে এক টাকাও খরচ হয়নি। আগে বেশিরভাগ পণ্য লোকসানে বিক্রি হতো। কিন্তু এবার প্রায় সব পণ্যেই খুব অল্প পরিমাণ মুনাফা রেখেছে। এই লাভের টাকা দিয়ে কোম্পানির মাসিক খরচ মেটানো সম্ভব হবে। এ জন্য ইভালিকে নতুন করে কোনো ঋণের মধ্যে পড়তে হবে না। বরং লাভের পরিমাণ একটু বাড়লেই আগের ঋণ শোধ করা শুরু করতে পারবেন বলে জানান মোহাম্মদ রাসেল।

অন্যদিকে, আগের গ্রাহকরা পণ্য গ্রহণের আগে সরাসরি ইভালিকে অর্থ প্রদান করতেন। তবে এবার ক্যাশ অন ডেলিভারি হওয়ায় গ্রাহকের জন্য কোনো ঝুঁকি নেই। এ ছাড়া গ্রাহকের দেওয়া পণ্যের দাম এখন সরাসরি পৌঁছে যাচ্ছে বিক্রেতার কাছে। ফলে বিক্রেতার পিছিয়ে পড়ার আশঙ্কা নেই বলে জানান তিনি।

এ প্রসঙ্গে রাসেল বলেন, ‘গ্রাহককে আর ভরসায় টাকা দিতে হয় না। পণ্য পান এবং অর্থ প্রদান করুন। এ কারণেই ইভ্যালিতে গ্রাহকের সংখ্যা দ্রুত বাড়ছে। কোম্পানির খরচ টিকিয়ে রাখতে আমরা খুব কম লাভ করছি। আর যেসব পণ্যে ছাড় দেয়া হচ্ছে সেগুলো বিক্রেতা তার নিজের পক্ষ থেকে দিয়েছেন। এ জন্য ইভালির আর হারানোর সুযোগ নেই।

About Zahid Hasan

Check Also

আজ (১৬ মে) সর্বোচ্চ যত টাকায় বিক্রি হচ্ছে মার্কিন ডলার সহ অন্যান্য বৈদেশিক মুদ্রা

বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য দিন দিন সম্প্রসারিত হচ্ছে। তাই ব্যবসায়িক লেনদেন সচল রাখতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *