Tuesday , May 21 2024
Breaking News
Home / International / প্রধানমন্ত্রী হতে চান বিলাওয়াল, অন্ধকারে পিটিআই: সংকট বাড়ছে পাকিস্তানে

প্রধানমন্ত্রী হতে চান বিলাওয়াল, অন্ধকারে পিটিআই: সংকট বাড়ছে পাকিস্তানে

জাতীয় পরিষদ নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় পাকিস্তানে সরকার গঠন নিয়ে সংকট বাড়ছে। জোট সরকার গঠনে মরিয়া পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ। এদিকে, কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সবচেয়ে বেশি আসনে জয়ী হলেও তাদের সরকার গঠনের বিষয়টি এখনও অন্ধকারে রয়েছে।

নওয়াজ শরিফ একটি জোট সরকার গঠনের লক্ষ্যে রবিবার লাহোরে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তানের (এমকিউএম-পি) সাথে বৈঠক করেন।

পাকিস্তানে নির্বাচন-পরবর্তী অনিশ্চয়তার মধ্যে সরকার গঠন নিয়ে চলছে নানা হিসাব-নিকাশ। ডনের মতে, লাহোরে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) মধ্যে একটি গুরুত্বপূর্ণ বৈঠক তাদের মধ্যে একটি চুক্তিতে পৌঁছেছে। দেশের স্থিতিশীলতা রক্ষার স্বার্থে তারা একসঙ্গে কাজ করতে রাজি হয়েছেন বলে জানা গেছে।

বৈঠকের একটি সূত্র জানিয়েছে যে পিপিপি এখনও সমঝোতার অংশ হিসাবে বিলওয়াল ভুট্টো জারদারিকে প্রধানমন্ত্রী হিসাবে দেখতে আগ্রহী। কিন্তু পিএমএল-এন এই ছাড় দিতে রাজি নয়।

সূত্র জানায়, পিএমএল-এন পিপিপিকে সমঝোতার অংশ হিসেবে পাকিস্তানের রাষ্ট্রপতি, পার্লামেন্টের স্পিকার এবং সিনেটের চেয়ারম্যানের পদ খালি করার প্রস্তাব দিয়েছে।

পিপিপি রাজি হলে রাষ্ট্রপতি হতে পারেন বিলওয়াল ভুট্টো জারদারি। ইমরান খান সরকারের পতনের পর শাহবাজ শরিফের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন তিনি। খবর অনুযায়ী, পিপিপি তাদের দল রাজা পারভেজ আশরাফ বা সৈয়দ ইউসুফ রাজা গিলানিকে সংসদের স্পিকার হিসেবে চায়।

পিপিপির কো-চেয়ারম্যান আসিফ জারদারি, পিপিপি চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো-জারদারি এবং শাহবাজ শরিফ সরকার গঠনের প্রশ্নে আলোচনা করেছেন। বৈঠকে আরও উপস্থিত ছিলেন আজম নাজির তারার, আয়াজ সাদিক, আহসান ইকবাল, রানা তানভীর, খাজা সাদ রফিক, মালিক আহমদ খান, মরিয়ম আওরঙ্গজেব, শিজা ফাতিমা।

PMLN-PPP জোট বাস্তবায়িত হলে, PMLN পাঞ্জাবে PPP-এর সমর্থন পাবে। PMLN পাঞ্জাবের মুখ্যমন্ত্রীত্ব পাবে। পিপিপি কম মন্ত্রী পাবে। একই সঙ্গে বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী পাবে পিপিপি। পিপিপি বেলুচিস্তানের গভর্নর এবং স্পিকারের পদও চেয়েছে, সূত্র জানিয়েছে।

এদিকে পিটিআই অভিযোগ করেছে, তাদের কাছ থেকে ৫০টি আসন কেড়ে নেওয়া হয়েছে। পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীদের ভোট কেন্দ্রে এই নির্বাচনী এলাকায় বিজয়ী ঘোষণা করা হয়েছিল, কিন্তু পরে অন্যদের বিজয়ী দেখানো হয়েছে। তারা দাবি করেছে, সংরক্ষিত ৭০টি আসন থেকে এই আসনগুলো মিলিয়ে তাদের মোট আসন হবে ১৭০টি। আর এর মাধ্যমে তারা একাই সরকার গঠন করতে পারবে।

পিটিআই-এর সিনিয়র সহ-সভাপতি লতিফ খোসা রবিবার রাতে দাবি করেছেন যে পিটিআই-সমর্থিত 50 টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হওয়ার পরে ফর্ম 45 জারি করা হয়েছিল। এসব আসনে প্রার্থীরা হাজার হাজার ভোটে জয়ী হয়েছেন।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খান কেন্দ্র, খাইবার পাখতুনখাওয়া এবং পাঞ্জাবে সরকার গঠনের নির্দেশ দিয়েছেন। পিটিআই পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সাথে সরকার গঠনের বিষয়ে আলোচনা করবে না, পার্টির চেয়ারম্যান গহর আলী খান বলেছেন। তিনি বলেন, “আমরা তাদের সাথে আলোচনা করতে স্বাচ্ছন্দ্য বোধ করি না। তাদের সাথে সরকার গঠন নিয়ে আলোচনা করা হবে না। দলের ম্যান্ডেট না মানলে পিটিআই বিরোধী দল গঠন করবে।

খাইবার পাকতুনখাওয়ায় পিটিআই-সমর্থিত স্বতন্ত্র ৮৪টি, স্বতন্ত্র ৮টি, জেইউআইএফ ৭টি, পিএমএলএন ৫টি, পিপিটি ৪টি, জেআই২টি, পিটিআই-পি ২টি, এএনপি ১টি।

বেলুচিস্তানে পিপিপি ১১টি, পিএমএলএন ১০টি, জেইউআই-এফ ১০টি, স্বতন্ত্র ৫টি, বিএপি ৪টি, এনপি ৩টি, বিএনপি ২টি, এএনপি ২টি, এইচডিটি ১টি, জেআই ১টি, আরএইচ হক ১টি, বিএনটি-এ ১টি।

About Zahid Hasan

Check Also

আমির-আব্দুল্লাহিয়ানের মৃত্যুর পর তার জায়গা নিলেন যিনি

আলী বাগেরি কানি ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন। সোমবার (২০ মে) আল জাজিরা এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *