Wednesday , May 15 2024
Breaking News
Home / Exclusive / ফের আলোচানয় মিন্নি, নতুন করে যা করতে চলেছেন আলোচিত এই নারী

ফের আলোচানয় মিন্নি, নতুন করে যা করতে চলেছেন আলোচিত এই নারী

বরগুনার বিতর্কিত রিফাত শরীফ হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আয়েশা সিদ্দিকা মিন্নি হাইকোর্টে নতুন করে জামিনের আবেদন করতে যাচ্ছেন। আগামী রোববার হাইকোর্টে এই জামিনের আবেদন করা হবে। আজ বুধবার (১৭ এপ্রিল) মিন্নির অন্যতম আইনজীবী অ্যাডভোকেট শাহিনুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামী রোববার মিন্নির জামিন আবেদন বিচারপতি মো. রুহুল কুদ্দুসের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে জমা দেওয়া হবে।

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আয়েশা সিদ্দিকা মিন্নির জামিন আবেদন শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকায় এসেছে।

বুধবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মোঃ আমিনুল ইসলামের হাইকোর্ট বেঞ্চে মামলার তালিকার ৪৯৭ নম্বরে রয়েছেন অ্যাডভোকেট জেডআই খান পান্না, অ্যাডভোকেট মোঃ শাহিনুজ্জামান খান, অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল।

এর আগে গত বছরের ৮ মে বরগুনার বিতর্কিত রিফাত শরীফ হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আয়েশা সিদ্দিকা মিন্নি হাইকোর্টে জামিনের আবেদন করেন। তবে তালিকাভুক্ত হলেও পরে জামিন আবেদনের শুনানি হয়নি।

গত বছরের ১১ জানুয়ারি বরগুনার বিতর্কিত রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আয়েশা সিদ্দিকা মিন্নির জামিন আবেদনের শুনানি করতে অপারগতা প্রকাশ করেন হাইকোর্টের একটি বেঞ্চ। বিচারপতি শেখ হাসান আরিক ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের হাইকোর্ট বেঞ্চ জামিন আবেদনের শুনানি করতে অস্বীকার করেন।

উল্লেখ্য, ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর বরগুনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আসাদুজ্জামান মিন্নিসহ ৬ জনকে মৃত্যুদণ্ড দেন। রায়ে ১০ প্রাপ্তবয়স্ক আসামির মধ্যে ৬ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া ৬ আসামিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাকি ৪ জনকে খালাস দেওয়া হয়।

পরে নিয়ম অনুযায়ী একই বছরের ৪ অক্টোবর ছয় আসামির মৃত্যুদণ্ডাদেশ মঞ্জুর করতে ডেথ রেফারেন্স হাইকোর্টে পৌঁছায়। এছাড়া গত ৬ অক্টোবর মিন্নিসহ অন্য আসামিরা আপিল করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মোঃ রাকিবুল হাসান রিফাত ওরফে রিফাত ফরাজী, আল কাইয়ুম ওরফে রাব্বি আকন, মোহাইমিনুল ইসলাম সিফাত, রেজওয়ান আলী খান হৃদয় ওরফে টিকটোক হৃদয়, মোঃ হাসান ও আয়েশা সিদ্দিকা মিন্নি।

খালাস পেয়েছেন- মোঃ মুসা (পলাতক), রাফিউল ইসলাম রাব্বি, মোঃ সাগর ও কামরুল ইসলাম সাইমুন।

২৬ জুন, ২০১৯ সকাল সাড়ে ১০টার দিকে নয়ন বন্ড ও রিফাত ফরাজীর সহযোগীরা বরগুনা সরকারি কলেজ রোডের ক্যালিক্স একাডেমির সামনে রিফাত শরীফকে তার স্ত্রী মিন্নির সামনে কুপিয়ে হত্যা করে। আশঙ্কাজনক অবস্থায় রিফাতকে বরগুনা জেনারেল হাসপাতালে নেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রিফাতের মৃত্যু হয়।

এরপর রিফাতের বাবা দুলাল শরীফ বাদী হয়ে বরগুনা থানায় সাব্বির আহমেদ ওরফে নয়ন বন্ডকে প্রধান আসামি করে ১২ জনকে আসামি করে অজ্ঞাত পাঁচ/ছয়জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় নিহত রিফাতের বাবা প্রথমে মিন্নিকে প্রধান সাক্ষী করেন।

পরে ২ জুলাই ভোররাতে জেলা সদরের বুড়িরচর ইউনিয়নের পুরাকাটা ফেরিঘাট এলাকায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ প্রধান আসামি নয়ন বন্ড (২৫) নিহত হন।

হত্যার ২০ দিন পর ওই বছরের ১৬ জুলাই মিনিকে তার বাবার বাড়ি থেকে জিজ্ঞাসাবাদের জন্য বরগুনা পুলিশ লাইনে নিয়ে যাওয়া হয়। জিজ্ঞাসাবাদের পর ওই হত্যাকাণ্ডে মিন্নি জড়িত বলে মনে করায় ওই রাতেই তাকে গ্রেপ্তার করা হয়।

পরে একই বছরের ২৯ আগস্ট হাইকোর্ট মিন্নিকে জামিন দেন। ১ সেপ্টেম্বর ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্ত ও অপ্রাপ্তবয়স্ক, দুইভাগে বিভক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়। এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জন এবং অপ্রাপ্তবয়স্ক ১৪ জন রয়েছেন। ২০২০ সালের ১ জানুয়ারি প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করা হয়। পরে সাক্ষ্যগ্রহণ, যুক্তিতর্ক শেষে ৩০ সেপ্টেম্বর রায় ঘোষণা করা হয়।

অপরদিকে বিচার শেষে ২০২০ সালের ২৭ অক্টোবর অপ্রাপ্তবয়স্ক ১৪ জনের বিষয়ে রায় ঘোষণা করেন বরগুনা জেলা নারী ও শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান। রায়ে ছয়জনকে ১০ বছরের কারাদণ্ড, চারজনকে পাঁচ বছর এবং একজনকে তিন বছরের কারাদণ্ড দেন। বাকি তিনজনকে খালাস দিয়েছেন আদালত।

About Nasimul Islam

Check Also

টাকার বিনিময়ে মাকে ম্যানেজ করে মেয়ের সাথে খারাপ কাজ

রংপুরের গঙ্গাচড়ায় গ্রামের কবিরাজ আবদুল খালেকের বিরুদ্ধে এক প্রতিবন্ধী গৃহবধূকে কৌশলে বাড়িতে নিয়ে ধ*র্ষণের অভিযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *