Saturday , May 11 2024
Breaking News
Home / Countrywide / অনমুতি ছাড়া হজ করা যাবে কিনা জানিয়ে দিল সৌদি সরকার

অনমুতি ছাড়া হজ করা যাবে কিনা জানিয়ে দিল সৌদি সরকার

পবিত্র হজ পালনের অনুমতি নেওয়া বাধ্যতামূলক ঘোষণা করেছে সৌদি সরকার। সৌদি আরব জানিয়েছে, হজ প্রক্রিয়া ত্বরান্বিত করতে এবং পবিত্র স্থানগুলোর পবিত্রতা নিশ্চিত করতে শরিয়া আইনের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, সৌদির সর্বোচ্চ ধর্মীয় সংগঠন ‘সিনিয়র কাউন্সিল অব উলামা’ একটি মতামত দিয়েছে, যারা অনুমতি ছাড়া হজে যাবেন তাদের হজ করতে দেওয়া হবে না। তবুও যারা হজ করেন তারা এর মাধ্যমে ‘পাপ’ করবেন।

গত শুক্রবার (২৬ এপ্রিল) সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়, হজ ও ওমরাহ মন্ত্রণালয় এবং দুই পবিত্র মসজিদের দায়িত্বে থাকা কর্তৃপক্ষের প্রতিনিধিরা এ বিষয়ে আলেমদের কাছে তাদের মতামত তুলে ধরেন। তখন আলেমরা ঘোষণা করলেন যে হজ করতে হলে আগে অনুমতি নিতে হবে।

‘সিনিয়র কাউন্সিল অব উলামা’ সূত্রে জানা গেছে, হজ আয়োজনের দায়িত্বে থাকা সরকারি প্রতিষ্ঠানগুলো একটি ব্যাপক পরিকল্পনা তৈরি করেছে। এর মধ্যে রয়েছে নিরাপত্তা, স্বাস্থ্য, বাসস্থান, খাদ্য সরবরাহ এবং অন্যান্য পরিষেবা। যারা সরকারি প্রতিষ্ঠানে নিবন্ধন করে হজ করবেন তারা আরও ভালো ও উন্নত সেবা পাবেন।

হজ ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। প্রতি বছর জিলহজ মাসে বিশ্বের ধর্মপ্রাণ হাজীরা হজ পালন করেন। আর্থিক ও শারীরিক সামর্থ্য আছে এমন মুসলমানদের জীবনে অন্তত একবার হজ করতে হয়।

হজযাত্রীরা যাতে কোনো সমস্যা ছাড়াই হজ পালন করতে পারেন সেজন্য সৌদি আরব বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এমনকি হজ পালনের অনুমতির বিষয়টিও বাধ্যতামূলক করেছে সৌদি সরকার।

About Babu

Check Also

বুয়েট-মেডিকেলে চান্স পেয়েও ভর্তি হননি আসিম, হয়েছিলেন পাইলট

চট্টগ্রামের পতেঙ্গায় একটি প্রশিক্ষণ বিমান দুর্ঘটনায় বিমান বাহিনীর স্কোয়াড্রন লিডার মুহাম্মদ আসিম জাওয়াদ রিফাত মারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *