Sunday , May 19 2024
Breaking News
Home / Countrywide / আবারও ফিরবে নাকি এ বছর তাপপ্রবাহ একেবারে বিদায় নিলো?: যা বলছে আবহাওয়া

আবারও ফিরবে নাকি এ বছর তাপপ্রবাহ একেবারে বিদায় নিলো?: যা বলছে আবহাওয়া

কয়েক সপ্তাহের টানা তাপপ্রবাহের পর গত দুই দিনে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, চলমান বর্ষণ এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলতে পারে। এটা অনেকের মনেই প্রশ্ন জাগায়, তবে কি এবারের মতো তাপপ্রবাহ চলে গেল?

মঙ্গলবার (৭ মে) সকালে আবহাওয়াবিদ ড. বজলুর রশীদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার জন্য দেশের সব জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

প্রজ্ঞাপনে আরও জানানো হয়েছে যে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা আরও ৫ দিন অব্যাহত থাকতে পারে।

কয়েকদিন বৃষ্টি হলে তাপপ্রবাহ নাও হতে পারে। তারপরও কিছু জায়গায় থাকতে পারে। অন্তত এক সপ্তাহ এমনই থাকবে আবহাওয়া।

মোঃ বজলুর রশীদ এ সময় নিউজকে বলেন, চলতি বছর তাপপ্রবাহ অতটা প্রকট আকারে আর ফিরে আসবে না।

তিনি বলেন, চলতি মাসের ১৫ তারিখের পর কোথাও কোথাও মৃদু বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে। তবে এটি অবশ্যই আগের মতো তীব্র হবে না।

এই আবহাওয়াবিদ জানান, জুনের মাঝামাঝিতে বর্ষ সেট হয়। বর্ষার ঠিক আগে আগে অনেক সময় তাপমাত্রা বেড়ে যায়। কোনও সময় যদি বর্ষা সেট হতে দেরি হয় সেক্ষেত্রে জুনের প্রথম সপ্তাহে তাপমাত্রা বাড়ে।

এদিকে আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১৩০ মিলিমিটার বৃষ্টিপাত ফেনীতে রেকর্ড করা হয়েছে। এ সময় দেশের আরও কয়েকটি স্থানে ভারী বর্ষণ হয়েছে।

সোমবার (৬ মে) যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অফিস। বান্দরবানে আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, গোপালগঞ্জ, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর থেকে মৃদু তাপপ্রবাহ ২৪ ঘণ্টার মধ্যে কমতে পারে। এছাড়া আগামী কয়েকদিন সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

About Nasimul Islam

Check Also

ফজরের নামাজ যাচ্ছিলেন ইজাজুল, রাস্তায় ছিঁড়ে খেলো কুকুরের দল

ইজাজুল ইসলাম (৪০) নামে এক ব্যক্তি ভোরে ফজরের নামাজের জন্য মসজিদে যাচ্ছিলেন। কিন্তু হঠাৎ রাস্তায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *