Monday , May 13 2024
Breaking News
Home / National / অবশেষে মার্কিন নিষেধাজ্ঞা বিষয়ে সরকারের নয়া পদক্ষেপ গ্রহন, বিস্তারিত বললনে পররাষ্ট্রমন্ত্রী
US sanction

অবশেষে মার্কিন নিষেধাজ্ঞা বিষয়ে সরকারের নয়া পদক্ষেপ গ্রহন, বিস্তারিত বললনে পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন নিষেধাজ্ঞাকে (US sanction) ঘিরে ক্রমশই তর্ক-বির্তকের পালা ভারী হচ্ছে। এমনকি এই নিষেধাজ্ঞার সূত্র ধরে বিদেশী লবিস্ট নিয়োগ প্রসঙ্গে চলছে ক্ষমতাসীন দুই রাজনৈতিক দল আওয়ামীলীগ এবং বিএনপি নেতাকর্মীদের মধ্যে। তবে এবার বাংলাদেশ সরকার মার্কিন নিষেধাজ্ঞা ও লবিস্ট গ্রুপের কার্যক্রম নিয়ে নয়া পদক্ষেপ গ্রহন করেছে। এই বিষয়ে বিস্তারিত বললেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

র‌্যাবের (RAB) ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এবং লবিস্ট গ্রুপের তৎপরতার পরিপ্রেক্ষিতে সরকার বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকে চিঠি দিচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী (Foreign Minister) ড. একে আব্দুল মোমেন (Abdul Momen)। তিনি বলেন, চিঠিতে আমরা দেশের পরিস্থিতি তুলে ধরেছি। রোববার (৩০ জানুয়ারি) মিরপুর ইনডোর স্টেডিয়ামে ১৬তম জাতীয় উশু চ্যাম্পিয়নশিপের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা এবং লবিস্ট গ্রুপের তৎপরতার পরিপ্রেক্ষিতে সরকার আন্তর্জাতিক সংস্থাগুলোকে চিঠি দিচ্ছে। আমরা বিভিন্ন মিশনে চিঠিও পাঠাচ্ছি। আমরা একটি ব্রিফিং তৈরি করেছি, সেটা পাঠাচ্ছি।

তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞার ফলে কেউ কেউ জোর পেয়েছেন। মানুষ এটা নিয়ে বিশেষ লেখালেখিও করছে। তবে আমরা আমাদের অবস্থান তুলে ধরতে চাই। এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে আইনমন্ত্রী (law minister) ও স্বরাষ্ট্রমন্ত্রীর (home minister) সঙ্গে নিয়মিত বৈঠক হয়েছে। আমরা প্রায়শই এটি সম্পর্কে কথা বলি। দেশের বিরুদ্ধে তদবির করায় বিএনপির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আপনারা সিদ্ধান্ত নিন কী ব্যবস্থা নেওয়া হবে।

অবশ্যে মার্কিন নিষেধাজ্ঞায় বেশ অস্তিতিশীল পরিবেশের মধ্যে পতিত হয়েছে বাংলাদেশ। এমনকি মার্কিন সহায়তা নিয়েও দুশ্চিন্তায় বাংলাদেশ। এছাড়াও সহায়তা বহাল রাখাতে বাংলাদেশের প্রতি বিশেষ শর্ত দিয়েছে যুক্তরাষ্ট্র। এই বিষয়ে বর্তমান সময়ে কাজ করছে বাংলাদেশ।

About

Check Also

আশ্রমের ভেতর ‘মদ-ইয়াবা’ খেয়ে বয়স্কদের পেটান মিল্টন

কালবেলার অনুসন্ধানী সংবাদ প্রকাশের পর থেকেই ‘টক অব দ্য কান্ট্রি’ মিল্টন সমাদ্দার। দেশের বেশিরভাগ মিডিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *