Wednesday , May 15 2024
Breaking News
Home / Countrywide / ক্ষমতার অপব্যবহার করা সেই আমলা দম্পতি কুকুরের কারনে ছিটকে গেল ৩৪০০ কিলোমিটার দূরে

ক্ষমতার অপব্যবহার করা সেই আমলা দম্পতি কুকুরের কারনে ছিটকে গেল ৩৪০০ কিলোমিটার দূরে

ক্ষমাতার জোরে অনেক নানা ধরনের অনৈতিক কর্মকান্ড করে থাকে। তবে সবাই যে তার ক্ষমতার অপব্যবহার করে তা নয়। কিছু মানুষ আছে যাদের কাছে ক্ষমতা আসার পর নিজের পজিসন ভুলে যায়। এমনি এক ক্ষমতার অপব্যবহাকী সরকারি কর্মকর্তার কথা যোগাযোগ মাধ্যমে বেশ আলোচনায় আসে।

সামান্য কুকুরের কারণে অন্তত 3800 কিলোমিটার দূরত্বে বদলি করা হয়েছে ভারতের ( India ) কয়েকজন সিনিয়র সরকারি কর্মকর্তা (আমলা)। অভিযোগ, আগের দিন দিল্লির ( Delhi ) একটি বড় স্টেডিয়াম দখল করে নেয় তারা। এ সময় তারা তাদের কুকুরদের স্টেডিয়ামের ভেতরে বেড়াতে নিয়ে যায়। ফলে অন্য কারো প্রবেশাধিকার নেই। এমনকি ক্রীড়াবিদরাও প্রবেশ করতে পারে না। অভিযোগ পাওয়ার পর ওই দম্পতিকে বদলি করা হয়েছে। তারা হলেন রাজধানী দিল্লির ( Delhi ) উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা সঞ্জীব খিরওয়ার এবং তার স্ত্রী রিংকু ( Rinku ) দুজনা। দুজনেই উচ্চপদস্থ সরকারি পদে অধিষ্ঠিত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বুধবার ( Wednesday ) জানিয়েছে, এই দম্পতি প্রথমে সরকার পরিচালিত থিয়াগরাজ স্টেডিয়াম থেকে সমস্ত ক্রীড়াবিদদের তাদের পোষা কুকুরের সাথে ভিতরে হাঁটার অনুমতি দিতে বাধ্য করেছিল। প্রতিবেদনটি প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে জনগণের ক্ষোভ প্রকাশ পায়। ফলে স্থানীয় ও কেন্দ্রীয় সরকার ব্যবস্থা নিতে বাধ্য হয়।
বৃহস্পতিবার দিল্লির ( Delhi ) মুখ্যমন্ত্রী অরবিন্দ ( Arvind ) কেজরিওয়াল নতুন নির্দেশ জারি করেছেন।

এতে বলা হয়, এখন থেকে রাজধানীর সব ধরনের খেলাধুলার সুযোগ-সুবিধা রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। অন্যদিকে, একই দিনে কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক থেকে ওই দম্পতিকে দেশের দুটি আলাদা জায়গায় বদলি করা হয়। এই নির্দেশ অবিলম্বে কার্যকর হয়।

সঞ্জীব খিরওয়ারকে লাদাখে বদলি করা হয়েছে। অন্যদিকে, তার স্ত্রী মিস দুজনাকে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল প্রদেশে পাঠানো হয়েছে। এই দুটি স্থানের মধ্যে দূরত্ব কমপক্ষে ৩৪০০ কিলোমিটার। পদ ছাড়ার পর তিনি কী করবেন তা এই মুহূর্তে জানা যায়নি।

মন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, থিয়াগরাজ স্টেডিয়ামের অপব্যবহার নিয়ে দিল্লির মুখ্য সচিবের কাছে রিপোর্ট চাওয়া হয়েছে। একই দিন, দিল্লির মুখ্য সচিব সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রককে একটি রিপোর্ট দেন। ইতিমধ্যে সঞ্জীব খিরওয়ারকে লাদাখে এবং তার স্ত্রী রিঙ্কু দুজনাকে অরুণাচল প্রদেশে বদলি করা হয়েছে।

অন্যদিকে এত বড় সরকারি কর্মকর্তা-দম্পতির (আমলা) কর্মকাণ্ডে রাজনীতিবিদরাও সামাজিক যোগাযোগ মাধ্যমে সাধারণ মানুষের সঙ্গে তাল মিলিয়েছেন। এ বিষয়ে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর বিনয় কুমার সাক্সেনাকে চিঠি দিয়েছেন দিল্লি ভারতীয় জনতা পার্টির প্রধান আদেশ গুপ্তা। সঞ্জীব খিরওয়ারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেন তিনি। বিরোধী কংগ্রেস সাংসদ মনীশ তিওয়ারি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংকে এই কর্মকর্তার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন।

অনুশীলনে জোর করে স্টেডিয়াম থেকে বের করে দেওয়া ক্রীড়াবিদ ও দৌড়বিদরা যোগ দিয়েছেন সমালোচনার ঝড়। একজন ক্রীড়াবিদ, যিনি নিজেকে শুধুমাত্র অমিত বলে পরিচয় দিয়েছেন, বলেছেন স্টেডিয়ামের ট্র্যাকগুলি সরকার ক্রীড়াবিদ এবং দৌড়বিদদের জন্য তৈরি করেছে। কোন কুকুরের জন্য নয়। যদি কোনও আইএএস অফিসার বা অন্য কোনও সরকারি আধিকারিক এটিকে অপব্যবহার করেন তবে এটি অন্যায় হবে।

এদিকে, সঞ্জীব খিরওয়ার খেলাধুলায় কোনো ব্যাঘাতের অভিযোগ অস্বীকার করেছেন। তিনি অভিযোগ করেছেন যে কখনও কখনও তিনি স্টেডিয়ামে হাঁটার সময় তার পোষা প্রাণীদের সাথে নিয়ে যান। তবে নিয়মিত কোনো অ্যাথলেটের অনুশীলনে তিনি হস্তক্ষেপ করেন না। এটা আপত্তিকর হলে, আমি সেখানে যাওয়া বন্ধ করে দেব। ২০১০ কমনওয়েলথ গেমসের জন্য দিল্লিতে থিয়াগরাজ স্টেডিয়াম তৈরি করা হয়েছিল। বর্তমানে এটি বিভিন্ন খেলাধুলায় ব্যবহৃত হয়।

উল্লেখ্য, আইন সবার জন্য সমান। সে কোন বড় মাপের ব্যবসায়ী, রাজনীতিবীদ বা গরিব লোক। যে অন্যায় করবে তারই সাজা হওয়া উচিত। তবে কিছু মানুষের ধরনা আমার কাছে ক্ষমতা রয়েছে আমি যা খুশি করতে পারি। তবে তাদের এমন মনভাবের জন্য দেশে আজ এমন পরিস্থিতি। তার এমন কর্মকান্ডের জন্য যোগাযোগ মাধ্যমের কিছু নেটি জেন তাদের মন্তব্যে লিখেছেন, কুকুর নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করাটা আপত্তিকর কিনা তা জানতেন না আইএস অফিসার। কীভাবে তিনি আইএস অফিসার হলেন? কাজের ভালো-মন্দ বিচার করার বুদ্ধি কার নেই। যাই হোক, দুজনের উপযুক্ত পোস্টিং। স্টেডিয়ামের ট্র্যাকগুলি ক্রীড়াবিদ এবং দৌড়বিদদের জন্য সরকার দ্বারা ডিজাইন করা হয়েছে৷ কোন কুকুরের জন্য নয়। যদি কোনও আইএএস অফিসার বা অন্য কোনও সরকারি আধিকারিক গালাগাল করেন তবে এটি অন্যায় হবে। প্রতিবাদের ভাষা খুব নরম ভাই! এই প্রতিবাদে, “কান নড়বে না, মাছিও উড়বে না

About Nasimul Islam

Check Also

অবশেষে যত বছর সাজা হলো মহানবীকে নিয়ে বিরূপ মন্তব্য করা সেই জবি শিক্ষার্থী তিথি সরকারের

ইসলাম অবমাননার দায়ে পল্টন থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বহিষ্কৃত ছাত্রী তিথি সরকারকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *