Thursday , May 16 2024
Breaking News
Home / Countrywide / এবার নরসিংদী ইস্যুর প্রতিবাদে জিন্স-টপ পরে হুমড়ি খেয়ে পড়েছেন অল্প বয়সী তরুনীরা

এবার নরসিংদী ইস্যুর প্রতিবাদে জিন্স-টপ পরে হুমড়ি খেয়ে পড়েছেন অল্প বয়সী তরুনীরা

নরসিংদী ( Narsingdi ) রেলওয়ে স্টেশনে এক তরুনীর সাথে খারাপ ব্যবহার করা নিয়ে সারাদেশে বেশ আলোড়ন সৃষ্টি হয়। এ ঘটনার প্রতিবাদে যোগাযেগ মাধ্যমের নেটিজেনরাসহ বিভিন্ন রাজনৈতীক দল যোগদান করেন। তবে এখনো পরিবেশ শান্ত নয়। যে যেমন পাছে সে সেই ভাবেই এই ঘটনার প্রতিবাদ জানাচ্ছে।

সম্প্রতি ওই তরুণীকে হ/ য়রানির প্রতিবাদে ২০ জন নারী-পুরুষ তাদের পছন্দের পোশাক পরে স্টেশনে গিয়েছিলেন। শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে ঢাকা ( Dhaka ) থেকে নরসিংদী ( Narsingdi )গামী ট্রেনে করে তারা স্টেশনে যান।

তারা এই যাত্রার নাম দিয়েছে ‘অ//হিংস ফায়ার মার্চ’। তারা অগ্নি ফাউন্ডেশন ( Agni Foundation ) নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত। তাদের মতে, গত ১৮ মে ঢাকা ( Dhaka ) থেকে নরসিংদী ( Narsingdi ) যাওয়ার পথে রেলস্টেশনে হামলা ও সহিংসতার প্রতিক্রিয়ায় তারা এখানে আসেন। এটাকে তারা প্রতিবাদ হিসেবে দেখছেন। তাদের মধ্যে রয়েছে শিল্পী, সংগঠক, নাট্যকার, চলচ্চিত্র নির্মাতা, ফটোগ্রাফার, গবেষক, উন্নয়নকর্মী এবং প্রকৌশলী।

দলটির নেত্রী ও অগ্নি ফাউন্ডেশনের সভাপতি ত্রিশা নাস্তারন বলেন, আজ আমরা নরসিংদী রেলওয়ে স্টেশন ও এখানকার মানুষ দেখতে এসেছি। আমরা তাদের সাথে মানবিক যোগাযোগ স্থাপন করতে চেয়েছিলাম। আমাদের উদ্দেশ্য ছিল শান্তিপূর্ণভাবে জনসাধারণের মধ্যে শরীর ও পোশাকের স্বাধীনতার জায়গাটি পুনরুদ্ধার করা। আমাদের বৈচিত্র্যময় শারীরিক উপস্থিতি আমাদের বার্তা। ‘

নরসিংদী রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, ট্রেন থেকে নামার কিছুক্ষণ পর দলটি অপেক্ষমাণ যাত্রী ও সব বয়সের দোকানদারদের সঙ্গে ১৬ মে এর ঘটনা সম্পর্কে কথা বলে। পরে তারা কয়েকটি দলে বিভক্ত হয়ে স্টেশন প্রদক্ষিণ করে। এরপর তারা স্টেশন মাস্টার এটিএম মুসার সঙ্গে বৈঠক করেন। এর আগে দলের সদস্যরা রেলওয়ে পুলিশ ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে এ ঘটনা নিয়ে কথা বলেন।

নরসিংদী রেলওয়ে স্টেশনের মাস্টার এটিএম মুসা একসংবাদ মাধ্যমকে বলেন, ঢাকা থেকে ট্রেনে করে দলটি আমাদের স্টেশনে এসেছিল। তারা স্টেশন ঘুরে এখানকার লোকজনের সঙ্গে কথা বলে। তারা আমার সঙ্গে বসে, সেদিনের বিস্তারিত জানতে চায়। আমিও ওই ঘটনার সর্বশেষ পরিস্থিতি তাদের জানালেন।তারা আমাকে বলেছে যে তরুণ হেনস্টার প্রতিবাদ করতে এসেছেন।’

গত ১৬ মে নরসিংদী রেলস্টেশনে হয়রানির শিকার হন ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। সকাল ৬টা ৪৫ মিনিটে দুই বন্ধুকে নিয়ে ঢাকা মেইল ​​ট্রেনের জন্য অপেক্ষা করছিলেন তিনি। এমন সময় স্টেশনে এক মধ্যবয়সী মহিলা ওই তরুণীকে জিজ্ঞেস করেন, কী পরেছ? তরুণীও জিজ্ঞেস করলেন, তোমার কী হয়েছে? স্টেশনে অবস্থানরত আরও কয়েকজন বিতর্কে যোগ দেন।

ফাঁস হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে একদল লোক দিয়ে ঘিরে রেখেছে ওই তরুণীকে। ওদিকে একজন মহিলা উত্তেজিত হয়ে কথা বলছেন তার সাথে। একজন বৃদ্ধও তার পোশাক নিয়ে কথা বলছেন। একপর্যায়ে ওই তরুণী চলে যাওয়ার উপক্রম হলে ওই নারী দৌড়ে এসে তাকে ধরে ফেলেন। এ সময় ওই নারী তার কাপড় চেপে ধরে অশ্লীল মন্তব্য করতে গিয়ে তাকে টেনে হিঁচড়ে ধরে। তরুণী কোনোমতে দৌড়ে স্টেশনমাস্টারের ঘরে চলে যান।

ঘটনার সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে গত ২১ মে রাত ৯টার দিকে নরসিংদী রেলস্টেশন এলাকা থেকে ঘটনার সঙ্গে জড়িত মো. ইসমাইল নামে এক ব্যক্তিকে আটক করে জেলা গোয়েন্দা পুলিশ। পরে তাকে ভৈরব রেলওয়ে পুলিশের কাছে হস্তান্তর করা হয়। শনিবার বিকেলে তাকে নরসিংদীর অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মেহনাজ সিদ্দিকীর আদালতে তোলা হয়। এ ব্যাপারে মামলা দায়েরের নির্দেশ দিয়ে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

ওই রাতেই নরসিংদী রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইমায়েদুল জাহেদী বাদী হয়ে ভৈরব রেলওয়ে থানায় মামলা করেন। নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১০ ও ৩০ ধারা এবং দণ্ডবিধির ১৪৩, ৩২৩ এবং ৫০৬ ধারায় মামলাটি দায়ের করা হয়। মামলায় মো. ইসমাইল ও শিলা আক্তার নামে এক অজ্ঞাত নারী ও ৮ থেকে ১০ পুরুষকে আসামি করা হয়েছে। মামলায় গ্রেপ্তারের কথা উল্লেখ করে সোমবার সাত দিনের রিমান্ডের আবেদন করলে আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন ইসমাইল। তবে গালিগালাজ, মা//রধর, অ// শ্লীল লা// ঞ্ছনা ও মোবাইল ফোনে ছবি তোলার অভিযোগে মামলার আসামি ওই নারীকে এখনো গ্রেপ্তার করা হয়নি।

উল্লেখ্য, নারী অধিকার বাস্তবায়নে এভাবেই প্রতিবাদ করতে হবে বলে জানিয়েছেন সম্প্রতি নরসিংদী রেলওয়েতে জিন্স-টপ পরে ঘুরতে আসা ওই তরুনীরা। তাদের দাবি এখনি সময় আমারা আমাদের অধিকার বুঝে নিতে চাই। এই ঘটনা সবার মাঝে ছড়ানো দরকার তাহলে অন্য কেউ এমন ঘটনার জন্ম দেয়ার ইচ্ছা প্রাকশ করবে না।

About Nasimul Islam

Check Also

অবশেষে যত বছর সাজা হলো মহানবীকে নিয়ে বিরূপ মন্তব্য করা সেই জবি শিক্ষার্থী তিথি সরকারের

ইসলাম অবমাননার দায়ে পল্টন থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বহিষ্কৃত ছাত্রী তিথি সরকারকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *