Friday , May 10 2024
Breaking News
Home / Countrywide / এবারের ঈদের ছুটি নিয়ে বড় সুখবর

এবারের ঈদের ছুটি নিয়ে বড় সুখবর

চলছে পবিত্র রমজান মাস। ধর্মপ্রাণ মুসলমানরা আগামী মাসে অর্থাৎ এপ্রিলে ঈদ-উল-ফিতর উদযাপন করবেন। এই ঈদে টানা ৫ থেকে ৬ দিন ছুটি পেতে পারেন সরকারি কর্মচারীরা।

মঙ্গলবার (১৯ মার্চ) জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, এবারের ঈদুল ফিতরে টানা পাঁচ থেকে ছয় দিন ছুটি পাবেন সরকারি কর্মচারীরা। ঈদুল ফিতর একটি সাধারণ ছুটি এবং ঈদের আগের দিন এবং পরের দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি।

প্রতি বছর ঈদের আগে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছুটির তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। মন্ত্রিসভায় তালিকা অনুমোদনের পর প্রজ্ঞাপন জারি করা হয়। এ বছর তালিকা পাঠানো না হলেও পাঠানোর প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এ বছর পবিত্র রমজান মাস শুরু হয়েছে ১২ মার্চ থেকে। রমজান ৩০ দিনের হলে ঈদুল ফিতর হবে ১১ এপ্রিল (বৃহস্পতিবার)।সে হিসেবে ১০-১১-১২ এপ্রিল (বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার) ঈদের ছুটি পেতে পারেন সরকারি চাকরিজীবীরা। পরদিন ১৩ এপ্রিল (শনিবার) সাপ্তাহিক ছুটি। এর পরের দিন ১৪ এপ্রিল (রোববার) বাংলা নববর্ষের (পহেলা বৈশাখ) ছুটি। তবে, রমজান মাস যদি ২৯ দিন হয় তাহলে ঈদুল ফিতর হবে ১০ এপ্রিল (বুধবার)। সেক্ষেত্রে ঈদের ছুটি শুরু হতে পারে ৯ এপ্রিল (মঙ্গলবার) থেকে। এর ফলে টানা ছয় দিন ছুটি পেয়ে যেতে পারেন সরকারি চাকরিজীবীরা।

পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার ভিত্তিতে ঈদুল ফিতর নির্ধারণ করা হয়। এ কাজের জন্য বাংলাদেশের একটি জাতীয় চাঁদ দেখা কমিটি রয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. এ. হামিদ জমাদ্দার বলেন, জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্যদের সঙ্গে আমরা এখনো কোনো বৈঠক করিনি। আমরা সাধারণত ২৯ রোজায় বৈঠকে বসি এবং তারপর চাঁদ দেখা সাপেক্ষে আমাদের সিদ্ধান্ত জানাই।

এদিকে ঈদকে সামনে রেখে আগামী ২৪ মার্চ থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। আগের ঈদে ৫ দিনের টিকিট বিক্রি হলেও এবার সাত দিনের টিকিট বিক্রি করবে রেলওয়ে। অর্থাৎ টিকিট বিক্রি চলবে ৩০ মার্চ পর্যন্ত। আর অগ্রিম ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ৪ এপ্রিল। চলবে ১০ এপ্রিল পর্যন্ত।

About Nasimul Islam

Check Also

দুবাই প্রবাসী স্বামীর ৫০ লাখ টাকা নিয়ে চম্পট টিকটকার তানিয়া, থানায় আটকে কাবিনের টাকা আদায়

দুবাইয়ের প্রবাসী সোহরাব পবিত্র হজ পালন করতে গিয়েছিলেন। বিশ্বাসের সাথে স্ত্রী তানিয়াকে রেখে যান। কিন্তু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *