Monday , May 20 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশে ভোটার ৬ বা ৭ কোটি নয়, ভোটার একজন: আসিফ নজরুল (ভিডিও)

বাংলাদেশে ভোটার ৬ বা ৭ কোটি নয়, ভোটার একজন: আসিফ নজরুল (ভিডিও)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, বাংলাদেশ এখন সম্পূর্ণ স্বৈরাচারে পরিণত হয়েছে। শুধু তাই নয়, বাংলাদেশ একদল শাসিত মনে হলেও তা একদলের শাসনে নয়, এক ব্যক্তির শাসনে পরিণত হয়েছে।

সম্প্রতি দেশের একটি জনপ্রিয় সংবাদমাধ্যমকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে এসব কথা বলেন ঢাবির এই অধ্যাপক।

আসিফ নজরুল বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আমি বলেছিলাম, বাংলাদেশে ভোটার ৬ বা ৭ কোটি নয়, ভোটার আসলে একজন। আমি বিশ্বাস করি না যে তার (শেখ হাসিনা) ইচ্ছার বিরুদ্ধে কেউ নির্বাচিত হয়েছেন।

তিনি বলেন, দেশে যে স্বৈরাচার প্রতিষ্ঠিত হয়েছে তা থেকে বের হওয়া খুবই কঠিন। গণতান্ত্রিক পন্থায় সরকারকে সরানোর একটাই পথ আমরা জানি, তা হলো গণআন্দোলন। কিন্তু এই সরকার এত বছর ক্ষমতায় থেকে প্রশাসনের বিভিন্ন সেক্টরে নিরবচ্ছিন্ন কর্তৃত্ব প্রতিষ্ঠা করেছে।

অন্যদিকে ক্ষমতায় থাকার জন্য প্রতিবেশী ভারতের কাছ থেকে ক্রমাগত সহযোগিতা নিচ্ছে তারা। বাংলাদেশের প্রেক্ষাপটে এ দুটি ঘটনা সম্পূর্ণ অপ্রত্যাশিত; যা আগে কখনো ঘটেনি। আমরা স্বৈরাচার এরশাদের বিরুদ্ধে লড়েছি, তখন দেশের ভেতরে তার এত শক্তিশালী ক্ষ/মতা ছিল না।

রাজনৈতিক বিশ্লেষক আসিফ নজরুল মনে করেন, এই সরকারকে সরাতে সব বিরোধী দল ও সাধারণ মানুষের ঐক্য প্রয়োজন। সেই ঐক্যের তাগিদ ও দাবি থাকলেও নানা কারণে তা সংগঠিত করা যাচ্ছে না। সেই ঐক্য সংগঠিত করার অনেক ক্ষেত্রেই দক্ষতার অভাব রয়েছে। তা কাটিয়ে উঠতে পারলেই আমরা এই স্বৈরাচারী অবস্থা থেকে বেরিয়ে আসতে পারব।

সরকারকে চ্যালেঞ্জ জানাতে মাঠে নেই কোনো কার্যকর বিরোধী দল?

এমন প্রশ্নের জবাবে ড. আসিফ নজরুল বলেন, এটা কার্যকর নয় কীভাবে সংজ্ঞায়িত করবেন? জনসমর্থনের দিক থেকে আওয়ামী লীগের চেয়ে বিএনপি বেশি জনপ্রিয়। বিএনপির ব্যাপক জনসমর্থন রয়েছে। তারপরও কেন বিএনপি আওয়ামী লীগকে সুষ্ঠু ও অবাধ নির্বাচন করতে বা নির্বাচনের মাধ্যমে ক্ষমতাচ্যুত করতে পারছে না? আমি মনে করি এর অনেক কারণ আছে।

বিএনপিকে পরামর্শ দিয়ে তিনি বলেন, বিএনপিকে সমস্যা চিহ্নিত করে খুঁজে বের করতে হবে। সাধারণভাবে, আমি মনে করি, একটি দলের এত সমর্থন আছে, তারপরও কেন আন্দোলন সফল হয় না।

সেক্ষেত্রে ভেবে দেখুন নেতৃত্বে সমস্যা আছে কি না? বিশেষ করে ঢাকা শহরের নেতৃত্বে স্থায়ী কমিটিতে সমস্যা আছে কিনা? তৃণমূল পর্যায়ে নেতাকর্মীদের অভিজ্ঞতার যথাযথ মূল্যায়ন হচ্ছে কি? ব্যর্থতা কোথায় তা গবেষণা করা গুরুত্বপূর্ণ। এটি যোগ্য লোকদের দ্বারা করা উচিত। প্রয়োজনে বাইরের লোকেদের দ্বারা অধ্যয়ন করানো যেতে পারে।

সরকারের চ্যালেঞ্জ মোকাবেলার শক্তি এখন বিএনপিতে আছে। এছাড়া যারা বাংলাদেশের নাগরিক তাদের বোঝা উচিত বিরোধী দল দুর্বল হলে আপনিও দুর্বল। বিরোধী দল শক্তিশালী হলে গণমাধ্যম ও সুশীল সমাজ শক্তিশালী হয়। আমাদের দেশে আশ্চর্যের বিষয় হলো, কিছু গণমাধ্যম ও সুশীল সংগঠন সরকারের পাশাপাশি বিরোধী দলের বিরুদ্ধে গিয়ে বিরোধী দলের পাশে দাঁড়িয়ে দেশের ভারসাম্য নষ্ট করছে। সুশীল সমাজকেও এগুলো বুঝতে হবে।

 

About Babu

Check Also

বঙ্গোপসাগরে লঘুচাপের সম্ভাবনা, ঘূর্ণিঝড় ”রোমাল” নিয়ে যা জানা গেল

সারাদেশে চলমান তাপপ্রবাহ কিছুটা কমেছে। আগামী দুই-একদিন তাপমাত্রা আরও কমবে। চলতি সপ্তাহের শেষের দিকে বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *