Friday , May 10 2024
Breaking News
Home / International / মোদির বাড়ি ঘেরাও, আপ কর্মীদের জন্য উত্তপ্ত দিল্লি

মোদির বাড়ি ঘেরাও, আপ কর্মীদের জন্য উত্তপ্ত দিল্লি

দিল্লির মুখ্যমন্ত্রী এবং এএপি নেতা অরবিন্দ কেজরিওয়াল বর্তমানে আবগারি দুর্নীতি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হেফাজতে রয়েছেন। এদিকে তাকে গ্রেফতারের পর থেকে উত্তপ্ত ভারতের রাজধানী। দফায় দফায় চলছে বিক্ষোভ ও প্রতিবাদ। আম আদমি পার্টি মঙ্গলবার কেজরিওয়ালের গ্রেপ্তারের প্রতিবাদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে অবস্থানের ডাক দিয়েছে। বিক্ষোভ ঠেকাতে পুলিশও প্রস্তুত ছিল। প্রধানমন্ত্রীর বাসভবনের বাইরে পুলিশের পক্ষ থেকে একাধিক স্তরের নিরাপত্তা দেওয়া হয়েছে। পুরো চত্বরে ১৪৪ ধারা জারির পাশাপাশি যে কোনো ধরনের মিটিং-মিছিলে নিষেধাজ্ঞা ছিল। আদেশ অমান্য করে, প্যাটেল চক মেট্রো স্টেশনের কাছে AAP কর্মী সমর্থকদের জমায়েত শুরু হলে, পুলিশ বিক্ষোভকারীদের কাছে মাইক্রোফোনে ঘোষণা করেছিল, “এই এলাকায় ১৪৪ ধারা বলবৎ রয়েছে। তোমরা এখানে জড়ো হবে না। এলাকাটি খালি করার জন্য আপনাদেরকে ৫ মিনিট সময় দেওয়া হয়েছে।”

তবে পুলিশের নির্দেশ অমান্য করে ওই এলাকায় আরও কর্মী-সমর্থক এসে জড়ো হন।

এরপর বিক্ষোভকারীদের সরিয়ে দিতে মাঠে নামে পুলিশ। শুরু হয় লড়াই। পাঞ্জাবের মন্ত্রী হারজোত সিং বেইন এবং বেশ কয়েকজন ইউপি কর্মী-সমর্থককে পুলিশের সাথে সংঘর্ষের মাঝখানে গ্রেপ্তার করা হয়েছে। অরবিন্দ কেজরিওয়ালের মুক্তির দাবি ছাড়াও, এএপি নেতা রীনা গুপ্তা বলেছেন, “প্রধানমন্ত্রী আসন্ন লোকসভা নির্বাচনে অরবিন্দ কেজরিওয়ালকে ভয় পাচ্ছেন। তাকে ভোট প্রচার থেকে দূরে রাখতে তাকে গ্রেপ্তার করা হয়েছে।”

এদিকে কেজরিওয়াল বলেছেন, জেল থেকেই তিনি রাজ্য চালাবেন। দুদিন আগে জেল থেকেই নিজের প্রথম সরকারি নির্দেশ দিয়েছিলেন কেজরিওয়াল। এবার ফের একবার ইডি হেফাজত থেকেই নিজের দ্বিতীয় সরকারি নির্দেশ দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। দিল্লির মন্ত্রী সৌরভ ভারদ্বাজ জানালেন, বিনামূল্যে ওষুধ এবং প্যাথলজি পরীক্ষার দ্বিতীয় নির্দেশ দিলেন কেজরিওয়াল। সৌরভ এদিন বলেন, দিল্লিবাসীর যাতে কোনও ধরনের সমস্যা না হয় সেজন্যেই নিজের কাজ ইডি হেফাজতে থেকেও চালিয়ে যাবেন কেজরিওয়াল। স্বাস্থ্য পোর্টফোলিওর দায়িত্বে থাকা সৌরভ ভারদ্বাজ একটি প্রেস মিটে বলেন, ‘তিনি ভিতরে বা বাইরে যেখানেই হোন না কেন, যখনই কোনও আন্ডার প্রিভিলেজ ব্যক্তি ওষুধ নিতে সরকারি হাসপাতালে যায়, তখনই তার তা পাওয়া উচিত। একজন মধ্যবিত্ত ব্যক্তি ওষুধ কিনতে পারেন, কিন্তু দিল্লির লক্ষাধিক আন্ডার প্রিভিলেজ পরিবার ওষুধের জন্য সম্পূর্ণরূপে সরকারি হাসপাতাল এবং মহল্লা ক্লিনিকের উপর নির্ভরশীল। এই ওষুধগুলির মধ্যে কিছু আজীবন খেতে হয়। মুখ্যমন্ত্রী কিছু মহল্লা ক্লিনিকে বিনামূল্যে পরীক্ষার সুবিধার সমস্যা সম্পর্কে তথ্য পেয়েছেন। তাই তিনি আমাকে নিশ্চিত করতে বলেছেন যে সমস্ত হাসপাতাল এবং মহল্লা ক্লিনিকগুলি যেন বিনামূল্যে পরীক্ষা এবং ওষুধ সরবরাহ করে।

এই বিতর্কের মধ্যেই আবগারি দুর্নীতি মামলায় জেলে থাকা অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ উঠেছে। জঙ্গিদের মুক্তির বিনিময়ে খালিস্তানি নেতা গুরপতবন্ত সিং পান্নুনের কাছ থেকে ১৩৪ কোটি টাকা নিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী! এই দাবি করে জাতীয় রাজনীতিতে শোরগোল ফেলে দিয়েছেন ‘শিখস ফর জাস্টিস’-এর প্রধান। পান্নুনের ভিডিও বার্তা প্রকাশ্যে আসার পর আম আদমি পার্টি অস্বস্তিতে পড়েছে। আম আদমি পার্টি ২০১৪ থেকে ২০২২ সাল পর্যন্ত খালিস্তানি সংগঠনগুলির কাছ থেকে মোট ১৬ মিলিয়ন ডলার পেয়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৩৩.৫৪ কোটি টাকা। তবে পান্নুনের এই দাবি পুরোপুরি নাকচ করে দিয়েছে এপি। তাদের মতে, আম আদমি পার্টি কখনই দেশবিরোধী কাজ করে না। যদিও এই ইস্যুকে হাতিয়ার করে মাঠে নেমেছে বিজেপি। সব মিলিয়ে সময়টা ভালো যাচ্ছে না দিল্লির মুখ্যমন্ত্রীর।

About Nasimul Islam

Check Also

ভয়াবহ অগ্নিকান্ড, এখন পর্যন্ত মৃত্যু ৫ , জানা গেল সর্বশেষ অবস্থা

ভারতের উত্তরাখণ্ডে একের পর এক বন পুড়ছে। গরমে এর তীব্রতা বেড়েছে। জঙ্গল পেরিয়ে লোকালয়েও আগুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *